The Alchemist দ্য আলকেমিস্ট pdf download

The Alchemist দ্য আলকেমিস্ট pdf download। কয়েক যুগের মধ্যে হয়ত এমন একটা বই প্রকাশিত হয় যা সত্যিকার অর্থেই পাঠকের জীবন চিরকালের জন্য বদলে দেয়। পাওলো কোয়েলহো’র ‘দ্য আলকেমিস্ট’ এমন একটা বই । সারা পৃথিবী জুড়ে ২০ মিলিয়ন কপি বই বিক্রি এবং ৪২টি ভাষায় অনূদিত হয়েছে। দ্য আলকেমিস্ট ইতোমধ্যেই আধুনিক ক্লাসিক সাহিত্যের মর্যাদা অর্জন করেছে। এ হচ্ছে স্যান্টিয়োগো নামের আব্দুলশিয়ান অঞ্চলের এক রাখাল যুবকের যাদুকরী কাহিনী, যে শূন্যহাতে তার ভাগ্য অনুসন্ধানে মিশরের মরুভূমিতে রত্নভাণ্ডার আবিষ্কার করতে ভ্রমণ শুরু করে। বাড়ি স্পেন দেশে, তানজিয়ের-এর পথে এবং শেষতক মিশরের মরুভূমিতে যাত্রা করে যেখানে তার সাথে একজন আলকেমিস্ট-এর সাক্ষাৎ হবার সৌভাগ্য অপেক্ষা করে। কাহিনী আমাদের এই শিক্ষা দেয় যে, বলতে গেলে, খুব কম মানুষই আছেন যারা হৃদয়ের কথা বোঝার মতো প্রয়োজনীয় জ্ঞান, জীবন পথের সমস্ত শুভ লক্ষণ এবং সর্বোপরি স্বপ্নকে বুঝতে পারে।

  • বই: The Alchemist ( দ্য আলকেমিস্ট )
  • লেখক: পাওলো কোয়েলহো ( অনুবাদক মাকসুদুজ্জামান খান )
  • ক্যাটাগরি: অনুবাদ উপন্যাস
  • ভাষা: বাংলায় অনুবাদকৃত
  • ফরম্যাট: Free Download (ফ্রি ডাউনলোড)
  • প্রকাশনী: রোদেলা প্রকাশনী
  • প্রকাশকাল: ৪র্থ প্রকাশন ২০১৬
  • মোট পেজ: ১১১ টি
  • ফাইল সাইজ: ৪.৭৭ এম্বি

The Alchemist (দ্য আলকেমিস্ট) pdf বইয়ের প্রথম কিছু অংশ পড়ুন।

আপনি কী আপনার জীবনের গতিপথ নিয়ে চিন্তিত? হতাশাগ্রস্ত হয়ে আছেন? জীবনে চলার পথে যাই করছেন তাতেই ব্যর্থতা আপনার সঙ্গী হচ্ছে? আপনি কী আপনার লক্ষ্যে পৌছাতে পারছেন না? অন্ধকার গলিপথ ছেড়ে আলোর মহাসড়কে এসে আপনার লক্ষ্যে পৌছাতে চান? তাহলে বইপ্রেমী বন্ধুরা আসুন হাতে তুলে নিই পাউলো কোয়েলহোর রচিত দ্য আলকেমিস্ট। এতদিন ধরে বিশ্বখ্যাত থ্রিলার উপন্যাস নিয়ে প্রচুর লিখেছি। আজ আপনাদেরকে পরিচয় করে দিতে চাই পৃথিবীর সবচেয়ে বেশী ভাষায় অনূদিত এবং অনেকের মতে পৃথিবীর সবচেয়ে অনুপ্রেরনীয় উপন্যাস ‘দ্য আলকেমিস্ট’ এর সাথে।
খুবই সাধারন একটা গল্প। গল্পের মূল চরিত্র আন্দালুসিয়ান রাখাল বালক সান্টিয়াগো প্রায়শই স্বপ্নে দেখে একটি ছোট বালক তাকে মিশরের পিরামিডের নীচে লুকানো ধনরত্নের খোঁজ করতে বলে। সান্টিয়াগো এক জিপসির কাছে স্বপ্নের ব্যাখ্যা জানতে চায়। জিপসি তাকে মিশরে যেতে বলে। সেটাই তার লক্ষ্য হওয়া উচিত বলে জানায়। এক রহস্যময়ী লোক যে নিজেকে সালেমের রাজা বলে দাবী করে সেও তাকে জিপসির মত মিশরের উদ্দেশ্যে রওয়ানা দিতে বলে। সান্টিয়াগো তার পুরো ভেড়ার পাল বিক্রি করে তাঞ্জিয়ারে পৌছায় এবং সেখানে সে চুরির সম্মুখীন হয় ও নিঃস্ব হয়। তার এখন মিশরে পৌঁছানর টাকা নেই। সে হতাশাগ্রস্ত হয়ে পরে। সে একটি দোকানে কাজ নেয়। প্রায় এক বছর কাজ করে সে নিজ দেশে ফিরে ব্যাবসা করার মত যথেষ্ট পরিমান অর্থ জমিয়ে ফেলে। কিন্তু শেষ মুহূর্তে দেশে ফেরত না যেয়ে মিশরের উদ্দেশ্যে রওয়ানা দেয়। মিশরের সাহারা মরুভুমিতে তার পরিচয় হয় এক ইংরেজের সাথে যে আল-ফাউমে আলকেমিস্টের সন্ধানে যাচ্ছে, যার কাছ থেকে সে আলকেমির রহস্য শিখে নিবে। চলতে থাকল সান্টিয়াগোর তার লক্ষ্যের উদ্দেশ্যে যাত্রা এবং তার পরিচয় হয় ২০০ বছর বয়সের আলকেমিস্টের সাথে। সান্টিয়াগো কী তার লক্ষ্য, যা ছিলো পিরামিডের নীচের গুপ্তধন সেই লক্ষ্যে অটুট থাকবে না আলকেমিস্টের সাথে পরিচয় হওয়ার পর নতুন লক্ষ্য ঠিক করবে?
আগেই বলেছি অতি সাধারন একটি গল্প, কিন্তু অনন্ন্য-সাধারন লেখনী। কোয়েলহোকে বলা হয় পৃথিবীর সবচেয়ে অনুপ্রেরনীয় লেখক। উনার ৩ টি উপন্যাস পড়ার সৌভাগ্য হওয়ার কারনে আমিও এই বিষয়ে পুরোপুরি একমত। এই গল্পটিতে রুপকের ছড়াছড়ি। একটি সাধারন রাখাল বালকের মিশর যাত্রার গল্পের মাধ্যমে লেখক বোঝাতে চেয়েছেন যে মানুষ নিজের দেখা স্বপ্নে যেন কখনো বিভ্রান্ত না হয়। একটি বাস্তববাদী স্বপ্ন মনে পুষে আপনি যদি একটি লক্ষ্য স্থির করেন, পথ যতই বন্ধুর হোক না কেন আপনি লক্ষ্যে পৌঁছাবেনই। আপনি মাঝে হতাশাগ্রস্ত হয়ে ফিরে আসতে চাইলেও আপনি ফিরে আসতে পারবেননা, কারন তখন ”পুরো বিশ্বই ষড়যন্ত্র করবে” আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছানর জন্য। আপনি যদি লক্ষ্য নির্ধারণ করে রাখেন এবং সাহসী হোন তাহলে যত কিছুই ঘটুক না কেন আপনি আপনার লক্ষ্যে পৌঁছাবেনই আপনার দৃঢ়কল্পের জন্য। লেখক আরেকটি বার্তা দিয়েছেন তা হল, আমরা যেন স্বপ্ন দেখা বন্ধ না করি। কারন যে স্বপ্ন দেখতে পারে সে তা বাস্তবেও রূপ দিতে পারে।

আরও পড়ুন:   দ্য ফাইভ টেম্পটেশনস অব এ সিইও pdf download

লেখক পরিচিতি:

পাওলো কোয়েলহো

ব্রাজিলিয়ান ঔপন্যাসিক পাওলো কোয়েলহো ডি’সুজা ১৯৪৭ সালের ২৪ আগস্ট দেশটির রাজধানী রিও ডি জেনেরিওতে জন্মগ্রহণ করেন। একই শহরে তার শিক্ষাজীবনের শুরু এবং বেড়ে ওঠা। আইন বিষয়ে কিছুদিন পড়াশোনার পর ভ্রমণের নেশায় তা আর শেষ করতে পারেননি। ঐ সময়টা ভবঘুরের ন্যায় ঘুরে বেড়িয়েছেন মেক্সিকো, উত্তর আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, চিলিসহ ইউরোপের বিভিন্ন অঞ্চলে। এর পরপরই ছোটবেলার স্বপ্ন বই লেখাকে বাস্তবে রূপ দেন। ১৯৮২ সালে ‘হেল আর্কাইভস’ নামক বই দ্বারা সাহিত্য অঙ্গনে প্রবেশ করেন। তবে এই প্রবেশ আকর্ষণীয় ছিলো না। এমনকি দ্বিতীয় প্রকাশিত বই ‘প্রাক্টিক্যাল ম্যানুয়েল অব ভ্যাম্পায়ারিজম’ তার নিজেরই অপছন্দের তালিকায় ছিলো। ১৯৮৭ সালে ‘পিলগ্রিমেজ’ এর পর ১৯৮৮ সালে প্রকাশ পায় তার আরেক বই ‘দ্য আলকেমিস্ট’। পাওলো কোয়েলহো এর বই হিসেবে ‘দ্য আলকেমিস্ট’ বইটিই মূলত কোয়েলহোর লেখক-জীবনের মোড় ঘুরিয়ে দেয়। তবে ‘৮৭ সালে বইটি প্রকাশিত হয়েছিলো ব্রাজিলের একটি ছোট প্রকাশনা সংস্থা থেকে, যারা ন’শোর বেশি কপি ছাপাতে নারাজ ছিলো। ১৯৯৩ সালে একই বই আমেরিকার বিখ্যাত প্রকাশনী হারপার কলিন্স থেকে প্রকাশিত হলে পাঠক মহলে হুলুস্থুল পড়ে যায়। বইটি এখন পর্যন্ত মোট ৮০টি ভাষায় অনূদিত হয়েছে, যা পাওলো কোয়েলহো এর বই সমূহ এর মাঝে অনন্য। কোয়েলহোর কাহিনীগুলোর বিশেষত্ব হলো তার কল্পনাশক্তির জাদুকরী মোহ। কোনো সরল গল্প দ্বারা তিনি গভীর জীবন দর্শনবোধ পাঠকদের মাঝে সঞ্চালন করতে চান, এবং সফলতার সাথে করেও এসেছেন। পাওলো কোয়েলহো এর বই সমগ্র-তে স্থান পাওয়া উপন্যাসগুলোর মাঝে ‘দ্য আলকেমিস্ট’, ‘ব্রিদা’, ‘দ্য ডেভিল এন্ড মিস প্রাইম’, ‘দ্য জহির’, ‘দ্য ভ্যালকাইরিস’ উল্লেখযোগ্য। এছাড়াও ‘দ্য মাডি রোড’, ‘দ্য রং গিফট’, ‘দ্য জায়ান্ট ট্রি’, ‘দ্য ফিশ হু সেভড মাই লাইফ’, ‘আই উড র‍্যাদার বি ইন হেল’, ‘রিবিল্ডিং দ্য ওয়ার্ল্ড’ এর মতো ছোটগল্পগুলোতেও দর্শনের প্রমাণ মেলে, যা পাঠকদের গভীরভাবে ভাবতে শেখায়। পাওলো কোয়েলহোর আরেক পরিচয় তিনি গীতিকার। বেশ কিছু জনপ্রিয় ব্রাজিলীয় গানের জনক তিনি।

আরও পড়ুন:   দ্য মিরাকল মর্নিং The Miracle Morning pdf download

The Alchemist (দ্য আলকেমিস্ট) বইটি সম্পর্কে পাঠকদের মন্তব্য।

sourav বলেছেন: আমার জীবনে প্রেরণার বাতি ঘর হিসেবে কাজ করেছে এই বইটা! আমি যখন ক্লাস ৬ষ্ঠ এ পড়ি তখন মাসিক একটা পত্রিকায় একটু একটু করে প্রায় ৩-৪ মাসে বইটা পড়ি! এই বইতে সফলতার চাবি কাঠি লুকানো আছে! আমি বইটি ৩বারেরও বেশি পরেছি! পড়েই দেখুন ভালো লাগবে ইনশাআল্লাহ!

md.hasibur rahman sujon বলেছেন: অসাধারন এক টি বই।এটি শুধু বই নয়
বাস্তব কথা বলা এক টি অনুপ্রেরনার জায়াগা।
জীবনের বাস্তব কথা গুলো উঠে এসেছে এখানে।
অনুপ্রেরিত হয়েছি অনেক।তবে মরুভুমির কথা গুলো বেশী অমর্যাদাপুর্ন ও বিরক্তিকর ছিলো।বাকি সব কিছুই রোমাঞ্চকর এবং শিক্ষনীয়।

BookHunter বলেছেন: দ্য আলকেমিস্ট বইটা সম্পূর্ণ পড়া হয় নাই। তবে যদ্দুর পড়লাম তাতে মনে হয়েছে অনেক শিক্ষণীয়…

Bikas Roy বলেছেন: World Class একটি বই সে বিষয়ে কোন সন্দেহ নেই।কিন্তু তাঁর আনুবাদ বড়ই হতাশা জনক, যা বইয়ের মানকে অনেকাংসেই কমিয়ে দেয়। তবু বইটি সম্পর্কে রিভিউ না লিখলেই নয়।
রাখাল সান্তিয়াগ যে মেষ চড়িয়ে বেড়াত।অন্য রাখাল ও তাঁর মধ্যে একটি বড় পার্থক্য হচ্ছে সে পড়তে জানত।সে ভ্রমণ করতে খুব পছন্দ করত।দুই বছরের মধ্যেই সে তাঁর আন্দুলেশিন অঞ্চলের সকল শহর ভ্রমণ করেছে।তাঁর একটি স্বপ্ন ছিলো এবং তা পুরনের জন্যে ছিল অদম্য সাহস।সেটিই তাকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছিলো।কি ছিলো তাঁর চাওয়া-পাওয়া এবং তাঁর শেষ পরিনতিই বা কি হয়েছিলো সেটা জানতে অবশ্যই বইটি পড়তে হবে।এটুকু বলতে পারি শুধু রাখালের নয় তাঁর সাথে সাথে পাঠক ভাগ্যের পরিবর্তনেও বইটি বিশেষ ভাবে উপযোগী। সকলকে ধন্যবাত!

আরও পড়ুন:   জিরো টু ওয়ান pdf download

Tubaul Alam বলেছেন: চমৎকার বই। সারা বিস্বে সোনার মুল্য বেশি হওয়ায় আরব্য বিজ্ঞানিরা কৃত্তিম সোনা তৈরীর কৌশল খুজতে লাগলো। তাদের ডাকা হতো আলকেমি। সেই আলকেমিদের নিয়ে চমৎকারভাবে বর্ণনা বর্ণিত রয়েছে বইটিতে

The Alchemist (দ্য আলকেমিস্ট) বইটি pdf download করুন নিচের লিংক থেকে।

প্রিয় পাঠক  The Alchemist (দ্য আলকেমিস্ট) বইটি pdf download করতে আমরা কখনোই আপনাদের উৎসাহীত করছি না। আমাদের অনুরোধ থাকবে The Alchemist (দ্য আলকেমিস্ট) বইটি আপনার নিকটস্থ লাইব্রেরী অথবা অনলাইন বইয়ের দোকান থেকে হার্ডকপি ক্রয় করুন এতে করে সম্মানিত লেখকগন তাদের লেখার প্রতি আরো উৎসাহিত হবেন।

আর হ্যা বন্ধুরা আপনারা চাইলেই বইটি এই অনলাইন শপ গুলো থেকে খুব সহজেই ক্রয় করতে পারবেন। রকমারি: https://www.rokomari.com/book/53316/the-alchamist

Was this article helpful?
YesNo

Leave a Comment