গণিতের রঙ্গে হাসিখুশি গণিত pdf download

গণিতের রঙ্গে হাসিখুশি গণিত pdf download। “গণিতের রঙ্গে হাসিখুশি গণিত” মাইনাস মাইনাসে হয় প্লাস, শূন্য দিয়ে ভাগ দিলে হয় অসংজ্ঞায়িত, ত্রিভুজের ক্ষেত্রফল ‘হাপিন্টুভুমিন্টুচ্চতা’ (1/2 * ভূমি * উচ্চতা), (a b)2= a2 2ab b2 গণিত করতে গিয়ে এমন আনেক কিছু আমরা শিখি, মুখস্থ করি। কিন্তু জানি কি- কেন হয়, কিভাবে হয়? বুঝি কি অন্তর থেকে? এগুলো কি Feel করা সম্ভব?

এই বইটি যতটা জ্ঞানের তার খেকে বেশি আনন্দের, চিন্তার আনন্দের লেখক মনে করেন, গণিত পৃথিবীর সবচেয়ে মজার বিষয়। অনেক মানুষ এটাকে ভয় পায় কারণ মজার অংশগুলো তাদের জানানো হয় না কেমন অদ্ভুত ছিল গণিতবিদদের জীবন? আসলে কে আবিষ্কার করেছিল পিথাগোরাসের উপপাদ্য? কিভাবে মাথায় এল আইডিটা? তিন মেয়ের সমস্যাটা কী ছিল? মাথায় চুলের সংখ্যা কত? অনন্ত জলিল গণিত নিয়ে সিনেমা বানালে কী সংলাপ বলতেন? এমন মজার সব চিন্তা, সমস্যা আর গল্প নিয়েই গণিতের রঙ্গে: হাসিখুশি গণিত।

সূচি

গণিতের রঙ্গে : পর্ব ১

আল মুকাবালা

গণিতের রঙ্গে : পর্ব ২

কী নিষ্ঠুর

গণিতের রঙ্গে : পর্ব ৩

হায়রে শূন্য

গণিতের রঙ্গে : পর্ব ৪

৩টি মেয়ে

গণিতের রঙ্গে : পর্ব ৫

মাথায় চুল কয়টি

গণিতের রঙ্গে : পর্ব ৬

মিস্টার বাটা

গণিতের রঙ্গে : পর্ব ৭

প্রিয় পাই

গণিতের রঙ্গে : পর্ব ৮

অসীম ও কুমড়া

গণিতের রঙ্গে : পর্ব ৯

ডিজে পিথাগোরাস

গণিতের রঙ্গে : পর্ব সাড়ে নয়

তেমন কিছু

গণিতের রঙ্গে : পর্ব ১০

নিঃস্বার্থ গণিত – What is Math

  • বই: গণিতের রঙ্গে হাসিখুশি গণিত
  • লেখক: চমক হাসান
  • ক্যাটাগরি: গণিত
  • ভাষা: বাংলা
  • ফরম্যাট: Free Download (ফ্রি ডাউনলোড)
  • প্রকাশনী:   আদর্শ
  • প্রকাশকাল: ২০২০
  • মোট পেজ: ১৬০ টি
  • ফাইল সাইজ: এম্বি

Contents

আরও পড়ুন:   জিরো টু ওয়ান pdf download

গণিতের রঙ্গে হাসিখুশি গণিত pdf বইয়ের প্রথম কিছু অংশ পড়ুন।

‘গণিতের রঙ্গে : হাসিখুশি গণিত’ বইটি যতটা জ্ঞানের তার থেকে বেশি আনন্দের, চিন্তার আনন্দের! লেখক মনে করেন, গণিত পৃথিবীর সবচেয়ে মজার বিষয়। অনেক মানুষ এটাকে ভয় পায় কারণ মজার অংশগুলো তাদের জানানো হয় না! এর মধ্যে রয়েছে— কেমন অদ্ভুত ছিল গণিতবিদদের জীবন? আসলে কে আবিষ্কার করেছিল পিথাগোরাসের উপপাদ্য? কিভাবে মাথায় এলো আইডিয়াটা? তিন মেয়ের সমস্যাটা কী ছিল? মাথায় চুলের সংখ্যা কত? অনন্ত জলিল গণিত নিয়ে সিনেমা বানালে কী সংলাপ বলতেন?

এমন মজার সব চিন্তা, সমস্যা আর গল্প নিয়েই ‘গণিতের রঙ্গে : হাসিখুশি গণিত’।

লেখক পরিচিতি:


চমক হাসান

বর্তমান সময়ে বাংলাদেশের যে ক’জন তরুণ লেখক পাঠকদের মাঝে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন, চমক হাসান তাদের মাঝে অন্যতম। তিনি শুধু লেখক হিসেবেই নয়, একজন সফল ইউটিউবার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যক্তিত্ব হিসেবেও ব্যাপকভাবে সমাদৃত। ১৯৮৬ সালের ২৮ জুলাই কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন চমক হাসান। সেখানেই অতিবাহিত করেন শৈশব ও কৈশোর। উচ্চ মাধ্যমিক পর্যন্ত কুষ্টিয়ায় পড়াশোনার পর তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগে ভর্তি হন এবং সেখান থেকে স্নাতক সম্পন্ন করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলাইনা-তে পিএইচডি সম্পন্ন করছেন। চমক হাসান একজন স্বপ্নদ্রষ্টা, যাঁর আশা হলো- এদেশের ছাত্র-ছাত্রীরা গণ্ডীবদ্ধ শিক্ষাব্যবস্থা থেকে বের হয়ে সহজ ভাষায় লেখা পাঠ্যবই পড়বে এবং বড় হবে বিজ্ঞানকে ভালোবেসে, যার ফলে এ বিষয়ে তিনি লেখালেখি শুরু করেন। গণিত ও বিজ্ঞানকে ভালোবেসে রচিত চমক হাসান এর বই ১৪টি। চমক হাসান এর বই সমূহ এর মাঝে উল্লেখযোগ্য হলো ‘অঙ্ক ভাইয়া’, ‘অসাম স্টুডেন্টদের অসাম বিজ্ঞান প্যাকেজ’, ‘গণিতের রঙ্গে হাসিখুশি গণিত’, ‘গল্পে গল্পে জেনেটিক্স’ ইত্যাদি। চমক হাসান এর বই সমগ্র ছাত্র-ছাত্রীদের সহজে গণিত ও বিজ্ঞান বুঝতে নানাভাবে সাহায্য করে। গাইতে-পড়তে-শিখতে- জ্ঞান সবার মাঝে ছড়িয়ে দিতে পছন্দ করা এই মানুষটি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন পড়াশোনাকে যথাসম্ভব আনন্দময় করে তুলতে। এদেশের শিক্ষার্থীরা সবচেয়ে সহজ ভাষায় সবচেয়ে আনন্দময় উপায়ে পাঠ্যবই পড়বে, এবং সেই সাথে তারা সত্যিকার অর্থেই বিজ্ঞানকে ভালোবেসে সবকিছু বুঝে বুঝে শিখব, মুখস্ত করে নয়- এই স্বপ্ন নিয়েই লেখালেখি চালিয়ে যাবার শপথ নিয়েছেন জনপ্রিয় এই তরুণ লেখক।

আরও পড়ুন:   দ্য ফ্রীল্যান্সার Pdf Download

গণিতের রঙ্গে হাসিখুশি গণিত বইটি সম্পর্কে পাঠকদের মন্তব্য।

মোঃ আরাফাত হোসাইন (হৃদয়) বলেছেন: বইয়া যদি কেউ না নিয়ে থাকেন তবে এখনই নিয়ে নেন। অসাধারণ একটা বই না পড়লে বুঝবেন না। গনিতের ইতিহাস নিয়ে আলোচনা করা হয়েছে এই বইয়ে।

sharan ahsan বলেছেন: আশা করি আমাদের চমক ভাইয়ার কাছ থেকে আমার এমন বই আরো পাবো। গণিতের প্রতি সবাইকে আগ্রহী করে তোলার জন্য বইটির তুলনা হয় না।

Zakariyya Bin Ahmed বলেছেন: ”আমি গুরু পিথাগোরাস কে দেখিনি কিন্তু গুরু চমক ভাইয়া, যাকে দেখে মনে হয় এইতো পিথাগোরাস, কে দেখেছি!”

‘গণিতের রঙ্গে: হাসিখুশি গণিত’ বইটা নিয়ে বলতে গেলে- বইটা চমক ভাইয়ের “গণিতের রঙ্গে” ভিডিও সিরিজের রাইটিং ভার্সন। ভিডিও গুলো আপলোড করার সাথে সাথে দেখে ফেলছিলাম। বেশ মজা পেয়েছিলাম . কিন্তু আমার মনে হয় কি ভিডিওর আবেদন দেখার সাথে সাথে শেষ হয়ে যায়! কিন্তু একটি বইয়ের আবেদন থাকে বইটি বারবার পড়ার।

আমার বুকশেল্ফের বইগুলো আমাকে বারবার ডাকে, ”আমাকে আর একবার পড়না?” সময় স্বল্পতার কারণে বা না পড়া বইয়ের প্রতি লালসার কারণে সবকটা বই আবার পড়তে না পারলেও যে কয়টা বইয়ের আহবানে বছরে অন্তত একবার সাড়া দিতে হয় এই বইটি সেগুলোর একটি! ক্ষুদে ম্যাথামেশিয়ানরা বইটি ব্যাক্তিগত সংগ্রহে রাখো, ভিডিওগুলো দেখলেও! দেন ইউ ক্যান রিয়েলাইজ কেন আমি এমনটা বললাম…

খাইরুল ইসলাম বলেছেন: ২০১৫তে রকমারির বেস্ট সেলার লিস্টে বইটি ১ নম্বরে ছিল দেখেই কিনলাম।

আরও পড়ুন:   অঙ্ক ভাইয়া Pdf Download

অসাধারণ এক বই। এই বই যদি আগামী ২০ বছরও রকমারির বেস্ট সেলার লিস্টে থাকে তবে আমি অবাক হব না।

বেস্ট সেলার লিস্টের ২ ও ৩ নং বই দুটিও অত্যন্ত ভালো।

বই দুটি হচ্ছে রাগিব হাসানের

১. গবেষণায় হাতেখড়ি

২. মন প্রকৌশল স্বপ্ন অনুপ্রেরণা আর জীবন গড়ার ফরমুলা।

চমক, রাগিব স্যারদের কাছ থেকে এরকম আরো বই প্রত্যাশা করি।

মোঃ রাকিবুল হাসান বলেছেন: সত্যিই গণিত হাসিখুশি। এই বইটিতে গণিতকে অনুভব করার ব্যাপারটা সুনিপুণভাবে উপস্থাপন করা হয়েছে। আর মূলত কিছু বেসিক জিনিস বেশ সুন্দরভাবে লিখেছেন লেখক। গণিত পিপাসুদের জন্য বেশ মজার একটি বই।

গণিতের রঙ্গে হাসিখুশি গণিত বইটি pdf download করুন নিচের লিংক থেকে।

প্রিয় পাঠক গণিতের রঙ্গে হাসিখুশি গণিত বইটি pdf download করতে আমরা কখনোই আপনাদের উৎসাহীত করছি না। আমাদের অনুরোধ থাকবে গণিতের রঙ্গে হাসিখুশি গণিত বইটি আপনার নিকটস্থ লাইব্রেরী অথবা অনলাইন বইয়ের দোকান থেকে হার্ডকপি ক্রয় করুন এতে করে সম্মানিত লেখকগন তাদের লেখার প্রতি আরো উৎসাহিত হবেন।

আর হ্যা বন্ধুরা আপনারা চাইলেই বইটি এই অনলাইন শপ গুলো থেকে খুব সহজেই ক্রয় করতে পারবেন।

রকমারি:  https://www.rokomari.com/book/93989/ganiter-range-hasikhushi-ganit?ref=rsp

Was this article helpful?
YesNo

Leave a Comment