গ্রামের নাম কাকনডুবি pdf download

গ্রামের নাম কাকনডুবি pdf download। আমার পড়া মুক্তিযুদ্ধ নিয়ে লেখা সেরা একটা বই। বইমেলা থেকে বাবা বইটা কিনে দিয়ে ছিল। বইটা মোটা, মোটা বই আমার একদম ভালো লাগত না। কিন্তু এই একটা বই এত্ত ভালো লাগে। বইটা পড়া একবার শুরু করলে শেষ না করে উঠতেই ইচ্ছা করবে না। কিছু কিছু জায়গায় গায়ের লোমও দাঁড়িয়ে যায় পরিস্থিতির কথা ভেবে। কিশোর কিশোরীদের জন্য ভালো একটা বই৷ মুক্তিযুদ্ধের একই রকম গল্প পড়ে বিরক্ত হয়ে গেলে চোখ বন্ধ করে কিনে ফেলতে পারেন।

  • লেখক: মুহম্মদ জাফর ইকবাল
  • ক্যাটাগরি: শিশু-কিশোর উপন্যাস
  • ভাষা: বাংলা
  • ফরম্যাট: Free Download (ফ্রি ডাউনলোড)
  • প্রকাশনী: তাম্রলিপি
  • প্রকাশকাল: ২০১৫
  • মোট পেজ: ২৫৬ টি
  • ফাইল সাইজ: এম্বি

গ্রামের নাম কাকনডুবি pdf বইয়ের প্রথম কিছু অংশ পড়ুন।

গ্রামের নাম কাঁকনডুবি বইয়ের সামারিঃ

বেশ কিছু মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস মুহম্মদ জাফর ইকবাল লিখছেন, যার মধ্যে ২০১৫ বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় গ্রামের নাম কাঁকনডুবি। বইটি মূলত কাঁকনডুবি গ্রামকে নিয়ে লেখা, সেখানকার নবকুমার স্কুলের ছাত্র রঞ্জুকে নিয়ে গল্পের পটভূমি তৈরি হয়েছে। দিন যেতে যেতে একসময় সেই শান্ত নীরব কোলাহল বিমুখ গ্রামটিতে পাক হানাদার বাহিনী আক্রমণ করে। সেখানকার স্কুলের এক শিক্ষক মজিদ ভাই তাঁর মুক্তিবাহিনী নিয়ে সেই হানাদার বাহিনীকে প্রতিরোধ করার জন্য তৈরি হয়ে। ঘটনাক্রমে সেই দলে যুক্ত হয় রঞ্জু ও খোকন(ডোরা)। পাকিস্তানি বাহিনী তাদের স্কুলে ঘাঁটি বসায়, এক সময় তাঁরা রঞ্জুকে ধরে নিয়ে গিয়ে খুব অত্যাচার করে। পাকিস্তানিদের বিদায় করতে হলে তাদের কে সেখানে আক্রমণ করতে হবে। একে কে তাঁরা সেই সম্মুখ আক্রমণের প্রস্তুতি নিতে থাকে এইভাবে চলে গল্প। আর শেষটা কি হল জানতে পড়তে হবে বইটি। বইটি বিশাল পরিসরে লেখা, গ্রামের ক্ষুদ্র ক্ষুদ্র বর্ণনা থেকে শুরু করে সেই সময়ের মুক্তিযুদ্ধের সময় মানুষের আবেগ, ভয়, সীমাহীন দুঃখ সব কিছু লেখক খুব সাবলীল ভাষায় ফুটিয়ে তুলেছেন।

আরও পড়ুন:   টিনটিন সিরিজ bangla pdf download

মেয়েগুলো আমাদের দিকে তাকাল, চোখের দৃষ্টি এত আশ্চর্য যে আমার বুকটা ধক করে উঠল। এত তীব্র দৃষ্টি আমি কখনো দেখিনি, সেখানে কোনো বা আতঙ্ক নেই, দৃষ্টিটা আশ্চর্য রকম তীক্ষ্ম। আমি কী বলব, বুঝতে পারলাম না। ঢোঁক গিলে বললাম, “আপনাদের আর কোনো ভয় নাই। যুদ্ধ শেষ। খোদার কসম। যুদ্ধ শেষ।” লালচে চুলের একটা মেয়ে, যার চোখের দৃষ্টি সবচেয়ে ভয়ংকর, সে আস্তে আস্তে প্রায় ফিসফিস করে বলর, “তোমাদের যুদ্ধ শেষ আমাদের যুদ্ধ শুরু।”

 

লেখক পরিচিতি:

মুহম্মদ জাফর ইকবাল

বাংলাদেশের কিশোর-কিশোরী পাঠকদের কাছে সবচেয়ে জনপ্রিয় নাম মুহম্মদ জাফর ইকবাল। তিনি মূলত এ দেশের একজন বিখ্যাত লেখক, পদার্থবিদ এবং শিক্ষাবিদ। কিশোর সাহিত্য, শিশুতোষ গ্রন্থ, বৈজ্ঞানিক কল্পকাহিনী, গণিত বিষয়ক বই এর জন্য খুব অল্প সময়েই জনপ্রিয়তা লাভ করেন তিনি। মুহম্মদ জাফর ইকবাল ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন। মুক্তিযোদ্ধা বাবা ফয়জুর রহমানের চাকরির সুবাদে দেশের বিভিন্ন জেলাতেই তিনি পড়াশোনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে পিএইচডি ডিগ্রী অজর্নের উদ্দেশ্যে স্কলারশিপ নিয়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে। পিএইচডি সম্পন্ন করে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজিতে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। পরবর্তীতে বিখ্যাত বেল কমিউনিকেশনস রিসার্চ ল্যাবেও গবেষক হিসেবে যোগদান করেন। ১৯৯৪ সালে দেশে ফিরে এসে তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগ দেন। মুহম্মদ জাফর ইকবাল এর বই সবসময়ই এ দেশের কিশোর-কিশোরীদের কাছে বিশেষ আবেদন নিয়ে হাজির হয়েছে। কিশোর সাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনী, বিজ্ঞান ও গণিত বিষয়ক অজস্র গ্রন্থ দিয়ে তিনি আলোকিত করে তুলেছেন এদেশের অগণিত কিশোর-কিশোরীর মনোজগত। মুহম্মদ জাফর ইকবাল এর বই সমূহ, যেমন- দীপু নাম্বার টু, আমার বন্ধু রাশেদ, আমি তপু, শান্তা পরিবার, দস্যি ক’জন ইত্যাদি ব্যাপক পাঠকপ্রিয়তা পায়। তার বেশ কিছু গল্প পরবর্তীতে নাটক ও চলচ্চিত্র হিসেবে টিভি পর্দায় স্থান করে নিয়েছে। তিনি একজন বিশিষ্ট কলামিস্টও। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডও তাঁর ছত্রছায়ায় গড়ে উঠেছে। মুহম্মদ জাফর ইকবাল এর বই সমগ্র সকল বইপড়ুয়াকেই আকৃষ্ট করে। সাহিত্যে অসামান্য অবদানের জন্য তিনি বহুবার পুরষ্কৃত হয়েছেন। বাংলা একাডেমি পুরষ্কার (২০০৪) এবং শ্রেষ্ঠ নাট্যকার হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কার (২০০৫) সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য। এছাড়াও, কাজী মাহবুবুল্লা জেবুন্নেছা পদক (২০০২), শেলটেক সাহিত্য পদক (২০০৩), ইউরো শিশুসাহিত্য পদকসহ (২০০৪) অগণিত পুরষ্কার অর্জন করেছেন গুণী এই সাহিত্যিক।

আরও পড়ুন:   গণিতের রঙ্গে হাসিখুশি গণিত pdf download

গ্রামের নাম কাকনডুবি বইটি সম্পর্কে পাঠকদের মন্তব্য।

Zawad Bin Hafiz বলেছেন: খুবই সুন্দর একটি বই। দুটি শিশুর চোখে মুক্তিযুদ্ধকে অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

Md. Masum বলেছেন: গ্রামের নাম কাঁকনডুবি – মুহম্মদ জাফর ইকবাল এর লেখা একটি বাংলা কিশোর সাহিত্য এর বই। তাম্রলিপি প্রকাশনী হতে প্রকাশিত । বইটি মুক্তিযুদ্ধ নিয়ে লেখা । ছোটদের জন্য খুব সুন্দর একটা বই। অসাধারণ বইটি পড়ার পর মুক্তিযুদ্ধ সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন । অসাধারণ বর্ণনা ।

Nadim Tanvir বলেছেন: ‘গ্রামের নাম কাকঁনডুবি’ বইটিতে মুক্তিযুদ্ধের সময়ের ঘটনা বর্ননা করা হয়েছে। মুক্তিযুদ্ধের বিষয়ে এটি একটি ভালো বই বলে আমি মনে করি।

Prosanto kumer roy,Lalmonirhat বলেছেন: যারা পড়ে নাই এখনো, তাদের বইটি এখনেই পড়ে ফেলা উচিত।

মেহরাব আহমেদ ভূবন বলেছেন: গ্রামের নাম কাঁকনডুবি বইটি মুহাম্মদ জাফর ইকবাল স্যারের লেখা একটি মুক্তিযুদ্ধ ভিত্তিক কিশোর উপন্যাস। উপন্যাসটিতে মুক্তিযুদ্ধের চিত্র ফুটে উঠেছে।মুক্তিযুদ্ধে কিশোরদের অংশগ্রহণের চিত্র ফুটে উঠেছে।পাকিস্তানিদের বাঙালির উপর নির্যাতনের কথা বলা হয়েছে। বাঙালিদের বিজয় অর্জনের কাহিনী বলা হয়েছে। সব মিলিয়ে একটা ভালো বই।

গ্রামের নাম কাকনডুবি বইটি pdf download করুন নিচের লিংক থেকে।

প্রিয় পাঠক গ্রামের নাম কাকনডুবি বইটি pdf download করতে আমরা কখনোই আপনাদের উৎসাহীত করছি না। আমাদের অনুরোধ থাকবে গ্রামের নাম কাকনডুবি বইটি আপনার নিকটস্থ লাইব্রেরী অথবা অনলাইন বইয়ের দোকান থেকে হার্ডকপি ক্রয় করুন এতে করে সম্মানিত লেখকগন তাদের লেখার প্রতি আরো উৎসাহিত হবেন।

আরও পড়ুন:   অসমাপ্ত আত্মজীবনী Pdf Download

আর হ্যা বন্ধুরা আপনারা চাইলেই বইটি এই অনলাইন শপ গুলো থেকে খুব সহজেই ক্রয় করতে পারবেন।

রকমারি: https://www.rokomari.com/book/93317/gramer-nam-kakondubi

Was this article helpful?
YesNo

Leave a Comment