মোবাইল ফটোগ্রাফি bangla pdf download

মোবাইল ফটোগ্রাফি bangla pdf download। মুঠোফোনে ক্লিকবাজি করার বিভিন্ন প্র্যাক্টিকাল কৌশল নিয়ে ‘মোবাইল ফটোগ্রাফি’ বইটি। ফটোগ্রাফি করার জন্য যে ভারি ভারি দামী ডিএসএলআর লাগবেই, এই ধারণা দিন দিন বদলে যাচ্ছে। মোবাইল ফটোগ্রাফির জন্য ফটোগ্রাফির বিভিন্ন অ্যাওয়ার্ড ক্যাটেগরি তৈরি হচ্ছে। সম্পূর্ণ সিনেমা বানানো হচ্ছে মোবাইলের মাধ্যমে। এমনকি বড় বড় বিভিন্ন বিলবোর্ডের ছবি তোলা হচ্ছে আপনার পকেটে থাকা মুঠোফোনটি দিয়ে। তাই, আপনার মুঠোফোনের ক্যামেরাটা আর অবহেলা করার জিনিস না। বরং কিছু কিছু ক্ষেত্রে ডিএসএলআর-এর চেয়ে আরও ভালো ফলাফল দিতে পারে!

বইতে থাকছে, কীভাবে স্নাইপারদের কিছু কৌশল ব্যবহার করে আপনি একদম শার্প ছবি তুলতে পারেন; কীভাবে কেবল মোবাইল ফোন দিয়ে আপনি পেশাদার মানের ভিডিও কন্টেন্ট কিংবা ইউটিউবিং করতে পারেন; কীভাবে খালি একটা প্রো মোড (Pro Mode) দিয়ে আপনি ডিএসএলআরের ক্যামেরার অধিকাংশ কাজ আপনার মুঠোফোনে করে ফেলতে পারেন – ইত্যাদি।

এই বইটি ISO, Aperture, Shutter Speed, Color Temperature এর মত বেসিক টপিক কভার করে, যেটা মোবাইল হোক, ডিএসএলআর হোক এমনকি কম্পোজিশনের মত কিছু টপিক আছে যেগুলো আপনার গ্রাফিক ডিসাইন, ড্রয়িং- এর মত ফিল্ডেও কাজে লাগবে।

দিনশেষে একটা কথাই বলবো। সামনের জীবনে প্রতিটা মুহূর্তেই, এমনকি বিছানা পর্যন্ত আমাদের সাথে আমাদের মুঠোফোনটি থাকে। আপনি আজকে যদি মোবাইলে ফটোগ্রাফির বেসিকটা শিখে যান, তাহলে আপনি আপনার বাকি পুরোটা জীবন -এর বেনিফিট ভোগ করতে পারবেন। আর ফটোগ্রাফি খালি ছবি তোলার শিল্পই নয়, এটা পৃথিবীকে নতুন আঙ্গিকে দেখারও একটা শিল্প!

  • বই: মোবাইল ফটোগ্রাফি
  • লেখক: সাদমান সাদিক
  • ক্যাটাগরি: ফটোগ্রাফি কৌশল
  • ভাষা: বাংলা
  • ফরম্যাট: Free Download (ফ্রি ডাউনলোড)
  • প্রকাশনী: অধ্যয়ন
  • প্রকাশকাল: ২০২০
  • মোট পেজ: ৯৬ টি
  • ফাইল সাইজ: এম্বি
আরও পড়ুন:   স্মার্ট ইংলিশ স্মার্ট ওয়ে টু লার্ন ইংলিশ Pdf Download

Contents

মোবাইল ফটোগ্রাফি pdf বইয়ের প্রথম কিছু অংশ পড়ুন।

ফটোগ্রাফি শব্দটা শুনলেই আমরা মনেকরি এটা হয়তো ডিএসএলার ছাড়া হবে না। কিন্তু বর্তমান সময়ে সে ধারণার পরিবর্তন আনা লাগবে। কারণ, এখন যেকেউই চাইলেই ফটোগ্রাফি করতে পারবে শুধু তার কাছে থাকা যন্ত্রটা দিয়ে। হ্যাঁ, আমি মোবাইলের কথাই বলছি। সাদমান ভাইয়ার লেখা মোবাইল ফটোগ্রাফি বইটিতে আমাদের সকলের মনে থাকা মোবাইল ফটোগ্রাফি নিয়ে প্রশ্নগুলোর উত্তর পেয়ে যাবো।

লেখক পরিচিতি:


সাদমান সাদিক
লেখক ও অনলাইন শিক্ষক।

সাদমান সাদিক ২০১৯ সালের বইমেলার আত্মউন্নয়নমূলক বেস্টসেলার বই ‘স্টুডেন্ট হ্যাক্স’-এর লেখক। বর্তমানে ‘10 Minute School’-এর ‘Chief Content Creator’ হিসেবে কাজ করছেন। অনলাইনে প্রোফেশনাল কোর্স বানানোর পাশাপাশি তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে সফটওয়্যার ট্রেইনিং দিতে যান এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA-তে বি.বি.এ. সম্পন্ন করেছেন। HSC-তে ঢাকা বোর্ডের বিজ্ঞান বিভাগে তাঁর অবস্থান ছিল ১৮তম। ভর্তিপরীক্ষার পরে তিনি BUET ও IBA-তে পড়ার সুযোগ পান। পাওয়ারপয়েন্ট ও প্রেজেন্টেশন শেখানোর ভিডিও নিয়ে তাঁর ইউটিউবে একটি চ্যানেল আছে ‘PowerPoint Pro’ নামে। তাঁর নিজ নামে (Sadman Sadik) আরেকটি ইউটিউব চ্যানেল আছে যেখানে তিনি বুক রিভিউ সংক্রান্ত ভিডিও আপলোড করে থাকেন। এর পাশাপাশি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি প্রতিনিয়ত শিক্ষামূলক কনটেন্ট প্রকাশ করে যাচ্ছেন। তার বর্তমান ভিডিও সংখ্যা হাজারের বেশি যেগুলো এক কোটি বারেরও বেশিবার দেখা হয়েছে। তার ২০২০ সালের বই মেলায় আরও দুটি বই হচ্ছে ‘কমিউনিকেশন হ্যাক্স’ এবং ‘মোবাইল ফটোগ্রাফি’। বিভিন্ন ভালো বইয়ের উপর তাঁর করা ভিডিও বুক রিভিউগুলো দর্শকদের মাঝে অনেক সাড়া পেয়েছে।
sadmansadikofficial@gmail.com

আরও পড়ুন:   না বলতে শিখুন Pdf Download

মোবাইল ফটোগ্রাফি বইটি সম্পর্কে পাঠকদের মন্তব্য।

mahbub বলেছেন: মোবাইল ফটোগ্রাফি বিষয়টি অনেকেরই মনের কাছের যারা তাদের চারপাশের বিভিন্ন রঙকে ক্যামেরায় বন্ধি করতে ভালবাসে। তাই ধন্যবাদ সাদমান ভাইকে। এ বিষয়ে একটি বই লেখার জন্য।

Tunni Shikder বলেছেন: রকমারিতে মোবাইল ফটোগ্রাফির উপর সবচেয়ে বেশি বিক্রিত দেখে বইটি কিনে ফেললাম। পড়ার সময় প্রচুর নোটস নিয়েছি। ফটোগ্রাফির জগতে যাদের আমার মত একেবারেই নতুন প্রবেশ তাদের জন্য কাঠখোট্টা থিওরি আর ডেফিনিশনের চাইতে একদম সাথে সাথে কাজে লাগানোর মত প্র্যাক্টিকাল টিপসে ভরপুর। এবং আমি কাজে লাগাতে পেরেছিও। তবুও তিন তারার বেশি দিতে পারছি না, কারণ আমার মতে একটা বইয়ের গুরুত্বপূর্ণ অংশ শুধু তার মূল কন্টেন্ট বা ইনফোরমেশনই নয়, বরং এই কন্টেন্ট উপস্থাপনের ধরনও। (এর অভাবেই আরো আমার নিজে নোট নিয়ে বিষয়গুলো স্পষ্ট করতে হয়েছে – যদিও সেটা শাপে বর হয়েছে বলা যায়!) যদিও সাদমান সাদিকের একটা আকর্ষণীয় ব্যক্তিত্ব আছে এবং লেখালেখিতেও তাঁর এই ব্যক্তিত্ব বেশ ভালভাবেই ফুটে উঠেছে, পুরোটা সময় আমার মনে হচ্ছিলো আমি কোন ব্লগ পোস্ট পড়ছি, বই নয়!

বইটির এডিটিংয়ে যত্নের বেশ অভাব, প্রচুর বানান ভুল, এক জায়গায় তো আস্ত এক প্যারা দুইবার এসেছে। উদাহরণ হিসেবে সাথে দেয়া ছবিগুলো খুব সাহায্য করেছে, কিন্তু বিষয়বস্তুর ফরম্যাটিং আমার একেবারেই পছন্দ হয় নি। হুট করে একটা আইডিয়া শেষ হতে না হতেই আরেকটা নতুন চিন্তা ঢুকিয়ে দেয়া হয়েছে, বিষয়বস্তুর কোন সুস্পষ্ট ভাগ নেই, লেখাগুলোর কোন নির্দিষ্ট প্যাটার্ন নেই। তবে শেষ পর্যন্ত এই বইয়ের ইনফোরমেশনগুলো আমার কাজে এসেছে, তাই বেশি নিন্দে করলাম না আর।

আরও পড়ুন:   পারসোনালিটি সাকসেস অ্যান্ড হ্যাপিনেস pdf download

Umme Salma Mim বলেছেন: ফটোগ্রাফি করতে যে ক্যামেরাই লাগবে এমন ধারণার থেকে বের হয়ে আসতে এই বইটি বেশ কাজে দিবে! ফটোগ্রাফিতে তোমার হাতের স্মার্টফোনটিই কিভাবে মোক্ষম অস্ত্র হতে পারে তার মন্ত্রনাই মিলবে এই বইটিতে!

Mayesha Farzana Antara বলেছেন: একজন মোবাইল ফটোগ্রাফারের জন্য এই বইটি খুবই সেরাহ উপর সাদমান সাদিক ভাইয়ার তরফ থেকে এবারের বইমেলায়। ফটোগ্রাফিতে শিখার শুরু আছে তবে শেষ নাই, এই বইটি তা পুনরায় মনে করিয়ে দিতে বাধ্য।

Shahriar Shawon বলেছেন: থিয়োরিটিক্যাল ব্যাখ্যায় কম জোর দিয়ে উদাহরন দিয়ে আর কিছু আধুনিক পদ্ধতি শিখিয়েছেন এই বইয়ে।

তবে আমার মনে হয়েছে আরও বেশি রিচ করা যেতো বইটি।

মোবাইল ফটোগ্রাফি বইটি pdf download করুন নিচের লিংক থেকে।

প্রিয় পাঠক মোবাইল ফটোগ্রাফি বইটি pdf download করতে আমরা কখনোই আপনাদের উৎসাহীত করছি না। আমাদের অনুরোধ থাকবে মোবাইল ফটোগ্রাফি বইটি আপনার নিকটস্থ লাইব্রেরী অথবা অনলাইন বইয়ের দোকান থেকে হার্ডকপি ক্রয় করুন এতে করে সম্মানিত লেখকগন তাদের লেখার প্রতি আরো উৎসাহিত হবেন।

আর হ্যা বন্ধুরা আপনারা চাইলেই বইটি এই অনলাইন শপ গুলো থেকে খুব সহজেই ক্রয় করতে পারবেন।

রকমারি:  https://www.rokomari.com/book/195361/mobile-photography

Was this article helpful?
YesNo

Leave a Comment