হৃদয়ে অনুপ্রেরণা যোগানো উক্তি

হৃদয়ে অনুপ্রেরণা যোগানো উক্তি নিয়ে বন্ধুরা আজকের এই লেখাটি। প্রথমেই বুঝতে হবে অনুপ্রেরণা কি? অথবা কেনো মানুষ অন্যকে দেখে অনুপ্রেরণা পায়।

উক্তি অনেক সময় আমাদের নিজস্ব মতামতের মতো মনে হয়। সঠিক সময়ে সঠিক উক্তি যেকোন জিনিসকে পরিবর্তন করতে পারে তাই অনুপ্রেরণামূলক শব্দগুলি খুবই গুরুত্বপূর্ণ এবং অনুপ্রেরণামূলক কথা আমাদের কঠিন সময়গুলি কাটিয়ে উঠতে, পদক্ষেপ নিতে, অলসতা বন্ধ করতে, আমাদের ব্যক্তিগত বৃদ্ধিতে সাহায্য এবং কঠোর পরিশ্রম করতে উৎসাহিত করে।

এমনকি সত্যিকারের সফল ব্যক্তিরাও একটি অনুপ্রেরণামূলক কথা বা উক্তির প্রতি শ্রদ্ধা দেখান কারন কঠিন সময় কাটিয়ে উঠতে বা গুরুত্বপূর্ণ নীতি মেনে চলতে এমনকি কাজ করার সময় আরও উৎপাদনশীল হওয়ার জন্য অনুপ্রেরণা পেয়ে থাকেন।আশা করি আপনি আপনার পছন্দের অনুপ্রেরণামূক কিছু উক্তি খুঁজে পাবেন এবং নিজেকে অনুপ্রাণিত রাখতে পারবেন।

কী বলা হচ্ছে”, সেটি হৃদয়ে ধারণ করো, “কে বলছে” সেটি বিবেচ্য নয়। পথের ভিখারীও কখনো তোমাকে পৃথিবীর সবচেয়ে মূল্যবান পরামর্শ দিতে পারে।

আমরা অনেকসময় ভুলে যাই একটু আন্তরিকতার ছোঁয়া, একটা প্রাঞ্জল হাসি, কিছু সুন্দর কথা, সুন্দর ব্যবহারের কী অসম্ভব ক্ষমতা রয়েছে একটা মানুষের জীবন বদলে দেওয়ার!

পৃথিবীটা হচ্ছে একটি আয়নার মতো- তুমি সবার সাথে যেমন ব্যবহার করবে যেমন মনোভাব পোষণ করবে ঠিক তেমনটাই ফিরে পাবে প্রতিদানে।

এই ঝলমলে রোদ যতদিন হাসবে, এই পাখির কলকাকলি, এই গাছের পাতায় হাওয়ার দোলায় ঝিরঝির শব্দ যতদিন আমি শুনবো, ভোরের খোলা হাওয়ায় বুকভরে শ্বাস নিতে পারবো- কি করে আমি জীবনকে ভালবেসে না থাকতে পারি?

  বাংলা মোটিভেশনাল উক্তি এবং স্ট্যাটাস

জীবন মানে নিরন্তর ছুটে চলা.. পদে পদে বাধা-বিপত্তি, প্রতিকূলতায় রক্তাক্ত ক্ষতবিক্ষত হওয়া, সে ক্ষত মুছে আবার প্রবল আগ্রাসে ঝাঁপিয়ে পড়া.. সংগ্রাম এবং সাফল্য – এই তো জীবন!

সিলিকন ভ্যালীতে সবার মধ্যে একটা মনোভাব কাজ করে যে আমাকে এখানে কিছু একটা করতেই হবে। কিন্তু কিছু করার জন্য এটাই একমাত্র জায়গা নয়। আমি যদি এখন শুরু করতাম, তাহলে আমি বোস্টনকে বেছে নিতাম। সিলিকন ভ্যালী ব্যাপারটা কেমন যেন সংকীর্ণ মনে হয় আমার কাছে যা সত্যিই বিরক্তিকর।

আমি আমার ডর্ম রুমে ফেসবুকের কোড লিখেছি এবং সেখান থেকেই ফেসবুক চালু করেছি। প্রতি মাসে ৮৫ ডলারের বিনিময়ে আমি সার্ভার ভাড়া করেছিলাম, এই টাকা জোগাতে আমি সাইটে একটি বিজ্ঞাপন দিয়েছিলাম। আর এখন পর্যন্ত বিজ্ঞাপন দিয়েই আমরা আমাদের খরচ যোগাচ্ছি।

আমি প্রতিদিনই আমাকে যে প্রশ্নটি করি তা হল, “আমি কি সবথেকে গুরুত্বপূর্ণ কাজটি করছি যা আমি করতে পারতাম?” আমি যদি মনে না করি যে আমি সবথেকে গুরুত্বপূর্ণ কাজটি করছি, তাহলে সময় কাটানোটা আমার কাছে মূল্যহীন মনে হয়। ”

আমরা মানুষের সম্পর্কে কী জানতে চাই, সেটি প্রশ্ন না। প্রশ্ন হল মানুষ তাদের সম্পর্কে কতটুকু জানাতে চায়।

আপনার সম্পর্কে একটা ম্যুভিতে কি বলা হল কিংবা আপনি কী বলছেন, তাতে অন্যরা খুব একটা গুরুত্ব দিবে না। আপনি কী করেছেন, সবাই সেটি দেখতে চায়।

দ্রুত কাজ করে অন্যকে অতিক্রম করুন। আপনি যদি সেটি না পারেন, তাহলে বুঝতে হবে আপনি খুব দ্রুত কাজ করতে পারছেন না।

  ড. বিলাল ফিলিপ্স এর উক্তি

কেউ কেউ খুব স্মার্ট কিংবা দক্ষ হতে পারে, কিন্তু তারা যদি তাতে বিশ্বাস না রাখে, তাহলে তারা কঠোর পরিশ্রমে আগ্রহী হয় না।

আমাদেরকে প্রচুর টাকা ঢালতে হবে আমাদের স্বভাবের পেছনে, যদি তা আমরা বদলাতে চাই।

আপনার অসন্তুষ্ট ক্রেতাদের থেকেই আপনি শিক্ষাগ্রহণ করতে পারবেন। তাদের সকল অভিযোগই হচ্ছে শিক্ষার মূল উৎস।

আপনি যদি গরীব হয়ে জন্ম নেন তাহলে এটা আপনার দোষ নয়, কিন্তু যদি গরীব থেকেই মারা যান তবে সেটা আপনার দোষ।

যখন তোমার পকেট ভর্তি টাকা থাকবে তখন শুধুমাত্র তুমি ভুলে যাবে যে ‘তুমি কে’; কিন্তু যখন তোমার পকেট ফাঁকা থাকবে তখন সমগ্র দুনিয়া ভুলে যাবে ‘তুমি কে’!

একবার পরীক্ষায় কয়েকটা বিষয়ে আমি ফেল করেছিলাম কিন্তু আমার বন্ধু সব বিষয়েই পাশ করে। এখন সে মাইক্রোসফটের একজন ইঞ্জিনিয়ার আর আমি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা।

এগুলো অবশ্যই পড়ুন—

জীবন কতগুলো পরীক্ষার সেমিষ্টারে বিভক্ত নয়। এখানে কোনই গ্রীষ্মকালীন ছুটি নেই এবং খুব কম সংখ্যক লোকই তোমার সার্মথ্য চেনাতে সাহায্য করতে আসবে।

পিসি ওপেন করার সময় থেকেই মানুষ জানতো যে এটা গুরুত্বপূর্ণ।

জীবনটাকে নতুন করে আবিষ্কার করার জন্য কখনো কখনো সব ছেড়েছুড়ে হারিয়ে যেতে হয়!

  নেতৃত্ব নিয়ে উক্তি এবং স্ট্যাটাস

জীবনে অনেক বিষয় আছে যেগুলো তোমার নিয়ন্ত্রণের বাইরে এবং সেগুলো নিয়ে মাথা ঘামানোরও মানে হয়না, কারণ এর বাইরেও তোমার হাতে হাজার হাজার জিনিস রয়েছে যেগুলো তুমি বিজয় করতে পারো!

হতাশা একটি বিলাসিতা। হতাশার জায়গাটি আজ থেকে দখল করুক কাজ শেষের তৃপ্তিমাখা ক্লান্তি।

ব্যর্থ হওয়া মানে হেরে যাওয়া নয়, ব্যর্থতা নতুন করে আবার শুরু করার প্রেরণা। হাল ছেড়ে দেওয়া মানেই হেরে যাওয়া।

ব্যর্থতা মানে হচ্ছে ব্যর্থতা- কেন হয়েছে কার কারণে হয়েছে সেগুলো কেউ জানতে চাইবে না। তুমি ব্যর্থ হলে তার যন্ত্রণা তোমাকে একদম একাকী সইতে হবে, কেউ তোমার পাশে এসে দাঁড়াবে না। তাই কখনো অজুহাত বানাবে না, অন্যদের সুযোগ দেবে না তোমার জীবনটাকে নিয়ন্ত্রণ করার। জিততে তোমাকে হবেই!

Was this article helpful?
YesNo

Leave a Comment