A Tale of Two Cities Bangla pdf download

A Tale of Two Cities Bangla pdf Download (এ টেল অফ টু সিটিজ) ফরাসি বিপ্লবে প্যারিস ও লন্ডন দুই নগরীর কাহিনী নিয়ে বিশ্ববিখ্যাত বই।

  • বই: A Tale of Two Cities (এ টেল অফ টু সিটিজ)
  • লেখক: চার্লস ডিকেন্স ( অনুবাদক: গজেন্দ্র কুমার মিত্র )
  • ক্যাটাগরি: উপন্যাস
  • ভাষা: বাংলায় অনুবাদ কৃত
  • ফরম্যাট: Free Download (ফ্রি ডাউনলোড)
  • প্রকাশনী: মিত্র ও ঘোষ পাবলিশার্স প্রাঃ লিঃ (ভারত)
  • প্রকাশকাল: ২০০৬
  • মোট পেজ: ৬৫ টি
  • ফাইল সাইজ: ৩ এম্বি

এ টেল অফ টু সিটিজ pdf download বইয়ের প্রথম কিছূ অংশ পড়ুন।

এ টেইল অব টু সিটিজ চার্লস ডিকেন্সের বিখ্যাত ঐতিহাসিক উপন্যাস।ফরাসি বিপ্লব পূর্ব নৃশংসতা ও বিপ্লব পরবর্তী সামাজিক অস্থিরতাকে কেন্দ্র করে রচিত এর পটভূমি।ফরাসি বিপ্লব পশ্চিমা সভ্যতার ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা।সামন্তবাদ, সাম্রাজ্যবাদ,সম্প্রসারণবাদ,শোষণ ও নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে ফরাসি বিপ্লবের সূচনা হয়।তবে পটভূমির সূচি ‘সাম্য, স্বাধীনতা ও ভ্রাতৃত্বে’র আবেদন কতটুকুন পূরণ হয়েছে সেটা দেখার বিষয়।এছাড়াও সেই সময়ে(১৯৭৪ সনে)রাষ্ট্রের উত্থান ও বিকাশে এবং বৃহত্তর জনমানুষের আশা-আকাঙ্খার সম্পূরণে সুবিশাল এই বিপ্লবের অবদান কতটুকুন ছিল এটাও দেখার বিষয়।চার্লস ডিকেন্সের এই উপন্যাসটিতে সরাসরি ‘সাম্য, স্বাধীনতা ও ভ্রাতৃত্বে’র সহবস্থান ঘটে নি।যদি সহবস্থান ঘটত তবে এতো সঙ্ঘাত,হানাহানি,মারামারি ঘটত না।

চার্লস ডিকেন্সের আ টেইল অব টু সিটিজ বইটির মূল ঐতিহাসিক দৃশ্য ও ঘটনাগুলো কারলায়ের ফরাসী বিপ্লবের ওপর লিখিত বই থেকে গ্রহণ করেছেন। বিশেষ করে বাস্তিল পতন ও বৃদ্ধ ফাউলনের হত্যাকাণ্ডের আখ্যান কারলায়ের গ্রন্থ থেকে সরাসরি নিয়েছেন তিনি।পুরো উপন্যাসটি জুড়ে ফরাসী বিপ্লবের বিভিন্ন ঐতিহাসিক ঘটনা ব্যাপ্ত হয়ে আছে যেখানে মূল গল্প ডা.ম্যানেট,লুসি,চারলস ডারনে ও সিডনি কার্টনকে ঘিরে গড়ে উঠেছে।পটভূমির প্রতি দৃষ্টি দিলে আমরা শুধু মাত্র বিশৃঙ্খলার আঁচ পাবো কিন্তু এই আঁচের মাঝেও ভালোবাসার ছোঁয়া দিয়ে গেছে মূল চরিত্রগুলো।শৈল্পিক ত্রিভুজ প্রেমের কাহিনী যার যবনিকা ঘটেছে লন্ডন এবং প্যারিসে।

আরও পড়ুন:   পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা pdf download

 এ উপন্যাসটি ১৮৫৯ সালের এপ্রিল থেকে শুরু হয়ে ৩১ সপ্তাহ ধরে প্রকাশিত হয়। অতি জনপ্রিয় এই উপন্যাসের কাহিনীকে ভিত্তি করে এ পর্যন্ত তৈরি হয়েছে সিনেমা। বহুবার এটি প্রচারিত হয়েছে রেডিওতে এবং টেলিভিশনে। বানানো হয়েছে অনেক নাটক। এমনকি ১৯৫৭ সালে মঞ্চনাটক হিসেবেও উপন্যাসটির কাহিনী পরিবেশিত হয়েছিল। এ পর্যন্ত ‘এ টেল অব টু সিটিজ’ বিক্রি হয়েছে দুইশ’ মিলিয়নেরও বেশি কপি। সারা পৃথিবীতে অনুবাদ হয়েছে পঞ্চাশেরও বেশি ভাষায়।

লেখক পরিচিতি:

গজেন্দ্র কুমার মিত্র (বাংলা ভাষায় অনুবাদক)

গজেন্দ্রকুমার মিত্র (জন্ম: ১১ নভেম্বর – মৃত্যু: ১৬ অক্টোবর ১৯৯৪) তার জন্ম ১১ই নভেম্বর কলকাতা শহরে। বাল্যশিক্ষা শুরু হয় কাশীর এংলো-বেঙ্গলী স্কুলে। কলকাতায় ফিরে এসে ঢাকুরিয়া অঞ্চলে গজেন্দ্রকুমার বসবাস শুরু করেন এবং বালিগঞ্জ জগদ্বন্ধু ইনস্টিটিউশনে ভর্তি হন। স্কুল জীবন অতিক্রম করে অতঃপর তিনি সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন। পড়াশোনা অসমাপ্ত রেখে বই এর ব্যবসায় যোগ দেন ও ১৯৪০ সাল পর্যন্ত্য বই বিক্রি করেছেন গজেন্দ্রকুমার। স্কুল শিক্ষা সমাপ্তির কিছু পরেই বন্ধু সুমথনাথের সঙ্গে মাসিক সাহিত্যিক পত্রিকা ‘কথাসাহিত্য’ শুরু করেন| ১৯৩৬ সালে তৈরি হয় মিত্র ও ঘোষ প্রকাশনা সংস্থা। গজেন্দ্রকুমারের প্রথম প্রকাশিত উপন্যাস ‘মনে ছিল আশা’, গল্পগ্রন্থ ‘স্ত্রিয়াশ্চরিত্রম’ | ১৯৫৯ সালে তাঁর ‘কলকাতার কাছেই’ উপন্যাস আকাদেমি পুরুস্কারে সম্মানিত হয়| ‘কলকাতার কাছেই’, ‘উপকন্ঠে’, ‘পৌষ-ফাগুনের পালা’-এই ট্রিলজিকে (ত্রয়ী উপন্যাস) আধুনিক বাংলা কথাসাহিত্যের অন্যতম উল্লেখযোগ্য উপন্যাস বলে গণ্য করা হয়| পৌষ-ফাগুনের পালা ১৯৬৪ সালে রবীন্দ্র পুরুস্কার পায়| গজেন্দ্রকুমারের লেখনীর বিচরনক্ষেত্র বিরাট ও ব্যাপক, সামাজিক উপন্যাস, পৌরানিক উপন্যাস, ঐতিহাসিক উপন্যাস, ছোট গল্প.কিশোর সাহিত্য-সর্বত্র তাঁর অবাধ গত| সুদীর্ঘ ষাট বছরের অধিককাল ধরে তাঁর কয়েক হাজার ছোটগল্প ও পঞ্চাশটিরও বেশি উপন্যাস প্রকাশিত হয়েছে| তিনি ছিলেন একজন প্রখ্যাত ভারতীয় বাঙালি লেখক, প্রকাশক ও অনুবাদক।

আরও পড়ুন:   দ্য ফ্রীল্যান্সার Pdf Download

এ টেল অফ টু সিটিজ বইটি সম্পর্কে পাঠকদের মন্তব্য।

MD:Taiyeb Ul Hasib বলেছেন: চার্লস ডিকেন্সের লেখা এ টেল অফ টু সিটিজ উপন্যাসটি এ যাবৎকালের সর্বাধিক বিক্রীত উপন্যাস। ফরাসি বিপ্লব পূর্ব নৃশংসতা এবং এর পরবর্তী সামাজিক অস্থিরতাকে কেন্দ্র করে রচিত হয়েছে এর পটভূমি। ফরাসি বিপ্লব পশ্চিমা সভ্যতার ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। সামন্তবাদ, সাম্রাজ্যবাদ, শোষণ ও নির্যাতন-নিপীরনের বিরুদ্ধ্যে ফরাসি বিপ্লবের সূচনা হয়। তবে পটভূমির সূচি ‘সাম্য, স্বাধীনতা ও ভ্রাতৃত্বে’র আবেদন কতটুকু পূরণ হয়েছে সেটা দেখার বিষয়। ‘এ টেল অফ টু সিটিজ’ উপন্যাসে ‘সাম্য, স্বাধীনতা ও ভ্রাতৃত্বে’র সহবস্থান ঘটে নি। যদি সহবস্থান ঘটত তবে এতো সংঘাত, হানাহানি, মারামারি ঘটত না। উপন্যাসে বিপ্লবের শুরুর সময়ে ফ্রান্সের চাষিদের দুর্দশার কথা, বিপ্লবের বছরগুলোতে বিপ্লবীদের নিষ্ঠুরতা এবং একই সময়ে লন্ডনের জীবনের সঙ্গে নানা পার্থক্য তুলে ধরা হয়েছে। এখানে টু সিটিজ বলতে লন্ডন আর প্যারিসকে বুঝানো হয়েছে। লন্ডন থেকে প্যারিসের পথে কাহিনী শুরু। একজন ব্যাংকার কেবল তারুণ্যে পা দেওয়া একজন মেয়েকে নিয়ে লন্ডন থেকে প্যারিস গমন করে। সেখানে মেয়েটি প্রথমবারের মতো তার বাবাকে দেখতে পায়। অথচ সে এতদিন ধরে জেনে এসেছে তার বাবা বেঁচে নেই। মূল কাহিনী শুরু হয়েছে এর পর থেকেই। মেয়েটিকে কেন্দ্র করে ফ্রান্সের গণবিপ্লবের উপর বইটি রচণা করা হয়েছে। পটভূমির দিকে দৃষ্টি দিলে আমরা শুধু মাত্র বিশৃঙ্খলা দেখতে পাবো কিন্তু এই বিশৃঙ্খলার মাঝে ভালোবাসার ছোঁয়া দিয়েছে মূল চরিত্রগুলো। শৈল্পিক ত্রিভুজ প্রেমের কাহিনী যার যবনিকা ঘটেছে লন্ডন ও প্যারিসে।

বিশ্বব্যাপী বইটির প্রায় ২০ কোটি কপি বিক্রির হিসাব পাওয়া যায়।

আরও পড়ুন:   নেভার স্টপ লার্নিং Pdf Download

Kamruzzaman Amit বলেছেন: ১৭৭৫-৯০ সালের মধ্যে শোষক শ্রেণীর বিরুদ্ধে ফরাসি বিপ্লবের সময়কার পটভূমিতে এই উপন্যাস।টু সিটিজ বলতে প্যারিস আর লন্ডনকে বুঝানো হয়েছে।বিপ্লবের সময় অনেক নিরপরাধ মানুষও যে সাজা ভোগ করে সেটা তুলে ধরা হয়েছে এই দারুণ উপন্যাসটিতে।আমার পড়া চার্লস ডিকেন্স এর প্রথম উপন্যাস এটা 💓

RZIVI AHMED বলেছেন: বিপ্লবের নেশা যে মানুষকে কতটা বর্বর করে তুলতে পারে তা এখানে দেখানো হয়েছে

এ টেল অফ টু সিটিজ বইটি pdf download করুন নিচের লিংক থেকে।

প্রিয় পাঠক  এ টেল অফ টু সিটিজ বইটি pdf download করতে আমরা কখনোই আপনাদের উৎসাহীত করছি না। আমাদের অনুরোধ থাকবে এ টেল অফ টু সিটিজ বইটি আপনার নিকটস্থ লাইব্রেরী অথবা অনলাইন বইয়ের দোকান থেকে হার্ডকপি ক্রয় করুন এতে করে সম্মানিত লেখকগন তাদের লেখার প্রতি আরো উৎসাহিত হবেন।

আর হ্যা বন্ধুরা আপনারা চাইলেই বইটি এই অনলাইন শপ গুলো থেকে খুব সহজেই ক্রয় করতে পারবেন।

রকমারি: https://www.rokomari.com/book/92110/a-tale-of-two-cities

Was this article helpful?
YesNo

Leave a Comment