অনার্স ভর্তি ফলাফল ২০২৪। অনার্স ১ম মেধা তালিকার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল ২০২৪ এবং অনার্স ১ম মেধা তালিকার ফলাফল প্রকাশিত হয়েছে। এটি হল অনার্স ১ম বর্ষের ভর্তির ফলাফল ২০২৩-২০২৪ সেশন। আবেদনকারীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd থেকে ভর্তির ফলাফল জানতে পারবেন। এছাড়া এসএমএস করেও ফলাফল জানা যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ১ম এবং ২য় মেধাতালিকা ২০২৪ একইভাবে দেখা যাবে।

একনজরে অনার্স ভর্তি ফলাফল এর গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

  • প্রাথমিক আবেদনের সময়সীমা: ২২ জানুয়ারী ২০২৪ থেকে ২৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১ম মেধা তালিকা প্রকাশ: ১৮ মার্চ  ২০২৪ (সম্ভাব্য)
  • ক্লাশ শুরু: ২১ এপ্রিল ২০২৪
  • আবেদনের লিংক: nu.edu.bd

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল ২০২৪ প্রকাশের আগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফলের তারিখ, সময় এবং ফলাফল দেখার নিয়ম উল্লেখ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত নির্দেশনাও রয়েছে। বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় সাধারণত অনার্স, মাস্টার্স, ডিগ্রি (পাস) এবং পেশাগত কোর্সে ভর্তির জন্য একাধিক মেধা তালিকা প্রকাশ করে। এছাড়াও, মাইগ্রেশন এবং কোটার ফলাফল আলাদাভাবে প্রকাশ করা হয়। মেধা তালিকা থেকে ভর্তির পর রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হয়।

  • ম মেধা তালিকা: অনার্স ১ম মেধা তালিকা প্রাথমিক ভর্তি আবেদনের পরে প্রকাশ করা হয়। প্রতিটি কোর্স/বিষয় শূন্য আসনের জন্য এই তালিকা প্রকাশ করা হয়ে থাকে।
  • ২য় মেধা তালিকা: ১ম মেধা তালিকা থেকে ভর্তির পর শূন্য আসনের জন্য ২য় মেধা তালিকা প্রকাশ করা হয়। ১ম মেধা তালিকায় ভর্তির জন্য নির্বাচিত না হওয়া ছাত্রদের ২য় মেধা তালিকায় বিবেচনা করা হয়।
  • মাইগ্রেশন ফলাফল: প্রথম মেধা তালিকায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য মাইগ্রেশন ফলাফল প্রকাশ করা হয়। শিক্ষার্থীর মেধা স্কোর এবং পছন্দের ভিত্তিতে মাইগ্রেশন স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়। যাইহোক, একজন শিক্ষার্থী স্বয়ংক্রিয় মাইগ্রেশন সুবিধাটি অপ্ট আউট করতে পারে।
  • কোটার ফলাফল: কোটা ভর্তির জন্য যোগ্য এবং ভর্তির আবেদনে কোটার তথ্য উল্লেখ করা শিক্ষার্থীদের জন্য কোটার ফলাফল প্রকাশ করা হয়।
  • রিলিজ স্লিপের ফলাফল: মেধা তালিকা থেকে ভর্তির পর রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। রিলিজ স্লিপে, আবেদনকারীদের নতুন কলেজ এবং বিষয় পছন্দ প্রদান করতে হবে। যে সমস্ত ছাত্রছাত্রীরা ১ম বা ২য় মেধা তালিকায় স্থান পায়নি, নির্বাচিত হওয়ার পর ভর্তি শেষ করেনি, বা ভর্তির পর ভর্তি বাতিল করেছে, তারা রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে।

আরো দেখুন: অনার্স রিলিজ স্লিপ আবেদন করার নিয়ম ২০২৪

যে সমস্ত ছাত্রছাত্রীরা প্রাথমিক ভর্তির ফর্ম পূরণ করেনি, তারা রিলিজ স্লিপের জন্য যোগ্য বলে বিবেচিত হবে না। রিলিজ স্লিপ আবেদনের পর রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হয়। বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় সাধারণত একাধিক রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে।

  অনার্স ১ম বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা ২০২৪

অনার্স ভর্তি রেজাল্ট ১ম মেধা তালিকা ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে অনার্স ভর্তি রেজাল্ট ১ম মেধা তালিকা ১৮ই মার্চ ২০২৪ তারিখ বিকাল ৪টায় প্রকাশ করা হবে। উক্ত ফলাফল SMS এবং অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) রাত ৯টা থেকে পাওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির প্রথম মেধা তালিকার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি প্রথম মেধা তালিকার ফলাফল প্রকাশের পর সেকল শিক্ষার্থীরা উত্তীর্ণ হবেন। তারা তাদের পছন্দের কলেজ এবং বিষয়ে ভর্তি হতে পারবেন।

তবে আপনি যদি ২০২২-২৩ শিক্ষাবর্ষে কোন কলেজে ভর্তি হয়ে থাকেন তাহলে আগামী ২৭শে মার্চ ২০২৪ তারিখের মধ্যে আগের কলেজের ভর্তি বাতিল করতে হবে এবং একই সাথে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের চূড়ান্ত ভর্তির আবেদন করতে হবে। তা নাহলে দৈত ভর্তির কারণে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার নিয়ম

অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার দুটি পদ্ধতি রয়েছে। এর মধ্যে একটি হল ভর্তির ওয়েবসাইটে লগ ইন করে www.nu.ac.bd ভর্তির ফলাফল এবং অন্যটি হল একটি এসএমএস পাঠানোর মাধ্যমে ভর্তি ফলাফল দেখা। আপনি আপনার সুবিধাজনক পদ্ধতি অনুযায়ী আপনার ভর্তি ফলাফল দেখে নিতে পারেন।

অনলাইনে অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার নিয়ম

অনলাইনে অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার নিয়ম নিম্নে দেওয়া হলো:

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট (nu.ac.bd/admissions) ভিজিট করুন।
  • তারপর আপনাকে আপনার নির্ধারিত কোর্স অনার্স/ডিগ্রী পাস/মাস্টার্স/প্রফেশনাল ট্যাবে যেতে হবে।
  • এর পরে, আপনি যে কোর্সের জন্য আবেদন করেছেন তার আবেদনকারী লগইন লিংক এ ক্লিক করতে হবে।
  • এখন আপনার ভর্তির আবেদন রোল এবং পিন লিখুন।
  • লগইন বোতামে ক্লিক করুন।
  • এখন ড্যাশবোর্ড থেকে আপনার অনার্স ভর্তির ফলাফল ২০২৪ দেখুন।
  অনার্স ১ম বর্ষের পরিসংখ্যান বিভাগের বইয়ের তালিকা ২০২৪

মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে অনার্স ভর্তির ফলাফল ২০২৪ জানতে যেকোনো মোবাইল ফোন থেকে একটি SMS পাঠান। প্রতিটি এসএমএসের জন্য এসএমএস চার্জ কাটা হবে।

  • প্রথমে আপনার মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন nu<space>athn<space>roll no
  • এরপর 16222 নম্বরে send করতে হবে ।

নোট: আপনার মোবাইল ব্যালেন্স থেকে টাকা ৭৫ পয়সা চার্জ কাটা হবে।

অনার্স ভর্তির বিষয় পরিবর্তনের মাইগ্রেশনের ফলাফল

যে সকল শিক্ষার্থীরা অনার্স ভর্তির প্রথম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত তার বিষয় পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে Yes অপশন সিলেক্ট করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ২১ এপ্রিল ২০২৪ তারিখ থেকে শুরু হবে।

অনার্স ভর্তির কোটার ফলাফল

অনার্স ভর্তির প্রথম মেধাতালিকার সাথেই কোটাধারীর ফলাফল প্রকাশ করা হবে ফলাফল। যেসকল শিক্ষার্থীরা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অনার্স ভর্তির কোটায় আবেদন করেছে তাদের ফলাফল প্রকাশ করা হবে। এবং তাদের ভর্তি কার্যক্রম একই ভাবে কার্যকর হবে শুধুমাত্র কোটার কাগজপত্র আলাদাভাবে জমা প্রদান করতে হবে।

অনার্স ১ম বর্ষ ভর্তির চূড়ান্ত ফরম পূরণ করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির সুযোগ পেলে চূড়ান্ত ভর্তির ফরম পূরণ করে ভর্তি সম্পন্ন করতে হবে। আপনি যদি প্রথম মেধা তালিকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সে ভর্তির জন্য নির্বাচিত হন তাহলে আপনাকে ১৮ই মার্চ ২০২৪ থেকে ০১লা এপ্রিল ২০২৪ এর মধ্যে চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করতে হবে। পূরণ করতে আপনাকে আপনার ভর্তির রোল এবং পিন দিয়ে লগ ইন করতে হবে।

  • nu.ac.bd/admissions ওয়েবসাইটে যান।
  • অনার্স ট্যাবে প্রবেশ করুন।
  • অনার্স ভর্তি বিকল্প থেকে আবেদনকারীর লগইন লিংকে ক্লিক করুন।
  • আপনার ভর্তির রোল এবং পিন দিয়ে সম্পূর্ণ লগইন করুন।
  • ড্যাশবোর্ড থেকে প্রয়োজনীয় তথ্য দিয়ে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করুন।
  • ভর্তি ফরম ডাউনলোড করে প্রিন্ট করুন।
  বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড পরীক্ষার ফলাফল ২০২৪

অনার্স ভর্তির আবেদন ফী জমাদানের নিয়ম

১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীকে চূড়ান্ত ভর্তি ফরমসহ রেজিস্ট্রেশন ফি বাবদ ৫৬৫ টাকা সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে অথবা সরাসরি) ১৮ই মার্চ ২০২৪ থেকে ২রা এপ্রিল ২০২৪ এর মধ্যে জমা দিতে হবে।

১ম মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

১ম মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি হতে কিছু কাগজ অবশ্যই জমা দিতে হবে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমের প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত সকল শিক্ষার্থীকে ভর্তি ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি (সনদপত্র ও নাম্বারপত্র অনুযায়ী) যাচাই করে চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে।

যেসব কাগজপত্র লাগবে তা নিচের দেওয়া হল:

  • এসএসসি ও সমমানের এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল সনদপত্র ও নাম্বার পত্র
  • ৪ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি এবং অনার্সে ভর্তির চূড়ান্ত ফর্ম

শিক্ষার্থী বন্ধুরা অনার্স ভর্তির ফলাফল ২০২৪ প্রকাশ করার পরে অবশ্যই নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে তার মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। অনার্স ১ম মেধাতালিকা থেকে ভর্তি শুরু হবে ১৮ই মার্চ ২০২৪ এবং শেষ হবে ১লা এপ্রিল ২০২৪ এ। ভর্তির জন্য চূড়ান্ত ভর্তির ফর্ম এবং প্রয়োজনীয় কাগজপত্র নির্ধারিত কলেজে জমা দিতে হবে। এছাড়াও, প্রয়োজনীয় ফি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করতে হবে।

Leave a Comment