এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন www.educationboardresults.gov.bd

এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন। HSC ফলাফল 2022 প্রকাশের তারিখ শিক্ষা বোর্ড বাংলাদেশ eboardresults.com চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবং সে অনুযায়ী এইচএসসি পরীক্ষার ফলাফল তারা এই ফেব্রুয়ারি ২০২২ এ তাদের অফিশিয়াল ওয়েব পেইজ www.educationboardresults.gov.bd এ প্রকাশিত করেছে। তাই বন্ধুরা আপনার এইচএসসি ফলাফল দেখতে চাইলে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন।

Contents

HSC Result 2022 www.educationboardresults.gov.bd

৮টি শিক্ষা বোর্ডের অধীনে ৮,৫৫৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ লক্ষের কিছু বেশি শিক্ষার্থী ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। বাংলাদেশে ২,৪৫২টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)   এবং সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এইচএসসি ফলাফল  ২০২২ আমাদের ওয়েবসাইটের পাশাপাশি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট: www.educationboardresults.gov.bd-এ পাবেন।

এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখুন

এইচএসসি ফলাফল ২০২২ প্রকাশিত তারিখ বাংলাদেশ

এই বছরে এইচএসসি ফলাফল ২০২২ সালের ১৩ই ফেব্রুয়ারি ২০২২ প্রকাশিত হবে। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২০ সালের ৩০ জুলাই ঘোষণা করে। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ সালের ১৭ই জুলাই ২০১৯ তারিখে ঘোষণা করা হয়। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ সালের ১৯শে জুলাই ২০১৮ তারিখে ঘোষণা করা হয়েছিলো। এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৭ সালের ২৩শে জুলাই ২০১৭ ঘোষণা করা হয়েছিলো। ২০১৬ সালের এইচএসসি ফলাফল ১৮ই আগস্ট ২০১৬ সালে ঘোষণা করেছে। এইচএসসি ফলাফল ২০১৫ সালের ৯ই আগস্ট ২০১৫ তারিখে ঘোষণা করেছে। ২০১৪ সালের এইচএসসি ফলাফল ১৩ই আগস্ট ২০১৪ তারিখে ঘোষণা করা হয়েছিল। এইচএসসি ফলাফল ২০১৩ সালের ৩রা আগস্ট ২০১৩ তারিখে ঘোষণা করা হয়েছিল। ২০১২ এইচএসসি ফলাফল ১৮ই জুলাই ২০১২ তারিখে ঘোষণা করেছে। এইচএসসি ফলাফল ২০১১ সালের ২৭শে জুলাই ২০১১ তারিখে ঘোষণা করা হয়েছিল। ধারণা অনুসারে, আমরা আশা করি যে বাংলাদেশ এইচএসসি ফলাফল ২০২২ সালের ফেব্রুয়ারীর ১২ তারিখের মধ্যে প্রকাশিত হবে।

এইচএসসি ফলাফল ২০২২ মোবাইল এসএমএস দিয়ে যেভাবে দেখবেন

মোবাইল এসএমএস হল এইচএসসি রেজাল্ট ২০২২ এবং বাংলাদেশে অন্যান্য সকল পাবলিক পরীক্ষার ফলাফল চেক করার আধুনিক ব্যবস্থা। পরীক্ষার্থী এবং তাদের অভিভাবক কিছুক্ষণের মধ্যে মোবাইল এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখতে পারেন।

  এইচএসসি ফলাফল ২০২১ ঢাকা বোর্ড

আপনার মোবাইল অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে।

এইচএসসি পরিক্ষার্থীরা তাদের রেজাল্ট এসএমএস এর মাধ্যমেও পেতে পারেন।

প্রথমে: আপনার মোবাইলে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন

HSC/Alim <একটা স্পেস দিন> আপনার বোর্ডের প্রথম ৩টি অক্ষর <একটা স্পেস দিন> আপনার রোল নম্বর লিখুন <একটা স্পেস দিন> ২০২১ লিখুন তারপর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উদাহরন স্বরুপ: ২০২১ এইচএসসি রেজাল্ট দেখতে হলে টাইপ করুন HSC SYL 496596 2021 এবং পাঠিয়ে দিন।

মাদ্রাসা বোর্ড হলে লিখতে হবে ‘Alim’ and ‘Mad’।

উদাহরন স্বরুপ: ২০২১ এইচএসসি রেজাল্ট দেখতে হলে টাইপ করুন ALIM MAD 496596 2021 এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ভোকেশনাল এবং টেকনিকাল বোর্ড হলে লিখতে হবে ‘TEC’।

উদাহরন স্বরুপ: ২০২১ এইচএসসি রেজাল্ট দেখতে হলে টাইপ করুন HSC TEC 496596 2021 এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

এইচএসসি ফলাফল প্রকাশনার সিস্টেম

আপনি জানেন যে বাংলাদেশে সর্বজনীন পরীক্ষার ফলাফল সিস্টেম এখন পর্যন্ত জিপিএ ভিত্তিক। এর মানে হল এটি ৫ এর গ্রেড পয়েন্ট সিস্টেমের উপর ভিত্তি করে। সুতরাং, এইচএসসি সিস্টেমটি জিপিএ সিস্টেমে প্রকাশিত হয়। আপনার ফলাফল গ্রেড পয়েন্ট ৫ এর উপর গণনা করা হবে।

আরো দেখুন: কত পয়েন্টে কি গ্রেড

এইচএসসি ফলাফল সব শিক্ষা বোর্ড বাংলাদেশ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা পাস করার পর, শিক্ষার্থীদের নিজস্ব বিশেষত্বের নিজ নিজ এলাকায় দুই বছরের উচ্চতর মাধ্যমিক শিক্ষার জন্য একটি কলেজে যোগদান করার বিকল্প রয়েছে, বা প্রযুক্তিগত বা পলিটেকনিক্যাল ইনস্টিটিউটগুলিতে তালিকাভুক্ত করা হয়।

দুই বছরের উচ্চতর মাধ্যমিক শিক্ষার পর, উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার নামে অন্য একটি পাবলিক পরীক্ষার জন্য বসতে হবে।

এইচএসসি ২০২২ গ্রেডিং সিস্টেম

নম্বর গ্রেড পয়েন্ট
৮০ থেকে ১০০ (A+)
৭০ থেকে ৭৯ (A)
৬০ থেকে ৬৯ (A-) ৩.৫
৫০ থেকে ৫৯ (B)
৪০ থেকে ৪৯ (C)
৩৩ থেকে ৩৯ (D)
০ থেকে ৩২ (F)

ওয়েব ভিত্তিক ফলাফল প্রকাশনা সিস্টেম (EboardResults.com)

eboardresults.com হল শিক্ষা বোর্ড বাংলাদেশের আপডেট ফলাফল চেক করার পোর্টাল। এখানে সমস্ত পরীক্ষায় ফলাফল পুরো বিস্তারিত দিয়ে থাকে।

আরো পড়ুন: জিপিএ গ্রেডিং পদ্ধতি

এখানে, শিক্ষার্থীরা তাদের HSC রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর (ঐচ্ছিক) এবং বোর্ডের নাম লিখে দ্রুত তাদের ফলাফল দেখতে পারে। এটি  সম্পূর্ণ মার্কশীট এবং নম্বর অনুযায়ী মার্ক শীট প্রদান করবে।

ঢাকা শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন, ঢাকা। সমগ্র ঢাকা বিভাগের ইংরেজি –মাধ্যম স্কুল এবং মাদ্রাসা ব্যতীত সমস্ত পাবলিক স্কুল পরিচালনার করে থাকে।  ২০২২ সালে ৮৪.৫৪ শতাংশ শিক্ষার্থী পাস করে ঢাকা বোর্ডে সর্বোচ্চ সাফল্যের হার রেকর্ড করা হয়েছে। ঢাকা বোর্ড এসএসসি ফলাফল তাদের অফিসিয়াল ওয়েবসাইট http://dhakaeducationboard.gov.bd/ অথবা https://eboardresults.com/v2/home এর মাধ্যমে প্রকাশ করেছে।

আপনি যদি ঢাকা বোর্ডের জন্য এইচএসসি ফলাফল ২০২২ দেখতে চান তখন আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি নির্বাচন করতে হবে।

  এইচএসসি ফলাফল ২০২১ বরিশাল বোর্ড মার্কশিট সহ দেখুন

পরীক্ষা: এইচএসসি/আলিম

বছর: ২০২২
বোর্ডঃ ঢাকা
রোল: আপনার রোল নম্বর টাইপ করুন। যেমন: 459475
8+2: এটি হল নম্বর যাচাইকরণ এটি গতিশীল এবং প্রতিটি রিলোড করলে নতুন করে একটি ক্যাপসা কোড দিবে। যেমন 8+2=10 খালি জায়গায়

রাজশাহী শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন, রাজশাহী, বাংলাদেশ একটি স্বায়ত্তশাসিত সংস্থা, যা প্রধানত পাবলিক পরীক্ষা এইচএসসি আয়োজনের জন্য এবং নতুন প্রতিষ্ঠিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি প্রদানের জন্য এবং তত্ত্বাবধানের জন্য দায়ী। রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি ফলাফল তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.rajshahieducationboard.gov.bd এ পাওয়া যাবে অথবা https://eboardresults.com/v2/home এখানে। রাজশাহী বোর্ড গত বছর সর্বোচ্চ পাসের হার ৭৭.৫৪ শতাংশ অর্জন করে অন্যদের ছাড়িয়ে গেছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

পূর্ব পাকিস্তান ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (সংশোধন) অধ্যাদেশ, ১৯৬২ এর অধীনে ১৯৬২ সালে বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (BISE), কুমিল্লা প্রতিষ্ঠিত হয়েছে। কুমিল্লা বোর্ড তাদের অফিশিয়াল ওয়েব পেইজ  www.comillaboard.gov.bd এ গিয়ে রেজাল্ট দেখতে পারেন অথবা https://eboardresults.com/v2/home এখানেও দেখতে পারবেন। কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষায় ৭০.১৪ শতাংশ পাস করেছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

ইন্টারমিডিয়েট এডুকেশন বোর্ড, চট্টগ্রাম ১৯৯৫ সালে তাদের কার্যক্রম শুরু করে। এটি বাংলাদেশের শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি স্বায়ত্তশাসিত এবং স্ব-নিয়ন্ত্রক সংস্থা। শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ২০২২ সালের এইচএসসি ফলাফল ঘোষণা করা হয়। পরীক্ষার্থীদের তাদের পরীক্ষা কেন্দ্রের পাশাপাশি প্রতিষ্ঠান থেকে তাদের ফলাফল পেতে পারবে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২ তাদের অফিশিয়াল ওয়েবসাই www.bise-ctg.gov.bd এ প্রকাশ করা হয়েছে অথবা https://eboardresults.com/v2/home এখানেও দেখতে পারবেন।

বরিশাল শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

ইন্টারমিডিয়েট এডুকেশন বোর্ড, বরিশাল ১৯৯৯ সালে এর কার্যক্রম শুরু করে। এটি বাংলাদেশের শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি স্বায়ত্তশাসিত এবং স্ব-নিয়ন্ত্রক সংস্থা। এছাড়াও তারা H.S.C. (উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট) বরিশাল বিভাগের পরীক্ষার ফলাফল প্রকাশ করে থাকে । এছাড়াও ফলাফলের ভিত্তিতে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তিও দেয়। বরিশাল শিক্ষা বোর্ডের এইচএসসি ফলাফল দেখতে তাদের অফিশিয়াল ওয়েবপেইজ https://www.barisalboard.gov.bd/ অথবা https://eboardresults.com/v2/home এখানে দেখতে পারেন।

সিলেট শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

১৯৯৯ সালে সিলেট ইন্টারমিডিয়েট শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়েছে। এর উদ্দেশ্য হল উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা বিশেষ করে পরীক্ষা পরিচালনা এবং শিক্ষা প্রতিষ্ঠানের মান বজায় রাখা। ২০২২ সালে সিলেট বোর্ডে ৭৪.৫৪  শতাংশ পাস করেছে। এইচএসসি ফলাফল ২০২২  www.educationboardresults.gov.bd এ দেখতে পারবেন।

যশোর বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

একটি অধ্যাদেশ দ্বারা ১৯৬৩ সালে খুলনা বিভাগের জন্য বোর্ড অফ ইন্টারমিডিয়েট এডুকেশন (BISE), যশোর প্রতিষ্ঠিত হয়েছিল। অধ্যাদেশটি ১৯৬২ সালে এবং ১৯৭৭ সালে সংশোধন করা হয়েছিল। এখন BISE, যশোরের অধীনে ৫২৩টি কলেজ রয়েছে। গত বছর যশোর বোর্ডের অধীনে শিক্ষার্থীরা এই বিষয়ে খারাপ ফলাফল করেছিল কারণ তাদের মধ্যে মাত্র ৪৬.৪৫ শতাংশ কৃতকার্য হয়েছিল। এই বোর্ডের অনেক শিক্ষার্থী পদার্থবিদ্যা ও বাংলায় খারাপ করেছে। যশোর শিক্ষা বোর্ডের ফলাফল দেখতে www.educationboardresults.gov.bd এখানে যেতে পারেন।

  ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

দিনাজপুর বোর্ড এইচএসসি ফলাফল ২০২২

ইন্টারমিডিয়েট এডুকেশন বোর্ড, দিনাজপুর ২০০৬ সালে তার কার্যক্রম শুরু করে। এটি বাংলাদেশে শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। গত বছর এইচএসসি পরীক্ষায় ৭০.৪৩ শতাংশ  পাস করেছিল। ২০২২ সালে ২,৩৯৫ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে যেখানে ৪,৪৭৪ জন ছিল। HSC ফলাফল ২০২২ দিনাজপুর বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.dinajpureducationboard.gov.bd এ প্রকাশ করেছে এছাড়াও আপনি www.educationboardresults.gov.bd অথবা https://eboardresults.com/v2/home এখানে দেখতে পারেন।

এইচএসসি আলিম ফলাফল ২০২২ মাদ্রাসা বোর্ড

আটটি সাধারণ শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল প্রদান করে। মাদ্রাসা বোর্ড আলিম ফলাফল প্রদান করে এবং কারিগরি বোর্ড এইচএসসি বিএম ফলাফল প্রদান করে। সকল শিক্ষা বোর্ডের ফলাফল একই সময়ে প্রকাশ করা হয়। মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখতে পারেন https://eboardresults.com/v2/home এখানে অথবা http://www.educationboardresults.gov.bd/ এখানে।

এইচএসসি রেজাল্ট কারিগরি বোর্ড কিভাবে পাবেন?

অনলাইন হল শিক্ষা বোর্ডের ফলাফল চেক করার নির্ভরযোগ্য উপায়। সমস্ত পাবলিক পরীক্ষার ফলাফল ইন্টারনেটে প্রকাশ করা হয়। বিষয়টি নিয়ন্ত্রণ করে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড বাংলাদেশ। আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী, অভিভাবক, আত্মীয় বা অন্য কেউ হন তবে আপনাকে এইচএসসি রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের নাম সংগ্রহ করতে হবে। কারিগরি শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখতে এই ওয়েবপেইজে http://www.educationboardresults.gov.bd/ যান অথবা https://eboardresults.com/v2/home এখানে।

এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২২ কারিগরি বোর্ড

মোবাইল এসএমএস হল এইচএসসি রেজাল্ট ২০২২ এবং বাংলাদেশে অন্যান্য সকল পাবলিক পরীক্ষার ফলাফল চেক করার আধুনিক ব্যবস্থা। পরীক্ষার্থী এবং তাদের অভিভাবক কিছুক্ষণের মধ্যে মোবাইল এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখতে পারেন।

এখানে আপনি প্রশ্নের সম্পূর্ণ সমাধান পাবেন কিভাবে এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল ২০২২ অথবা কারিগরি বোর্ড এর রেজাল্ট কিভাবে পাবেন?
সমস্ত শিক্ষা প্রক্রিয়া ১৬২২২ টেলিটক শিক্ষা পোর্টাল  দ্বারা প্রকাশিত হয়ে থাকে। সমস্ত মোবাইল অপারেটর নম্বর ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে পারে। সুতরাং আপনি আপনার ব্যক্তিগত মোবাইল ফোন ব্যবহার করে এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখতে পারেন।

আপনার মোবাইল অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে।

এইচএসসি পরিক্ষার্থীরা তাদের রেজাল্ট এসএমএস এর মাধ্যমেও পেতে পারেন।

প্রথমে: আপনার মোবাইলে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন

HSC/Alim <একটা স্পেস দিন> আপনার বোর্ডের প্রথম ৩টি অক্ষর <একটা স্পেস দিন> আপনার রোল নম্বর লিখুন <একটা স্পেস দিন> ২০২০ লিখুন তারপর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উদাহরন স্বরুপ: ২০২০ এইচএসসি রেজাল্ট দেখতে হলে টাইপ করুন HSC SYL 496596 2020 এবং পাঠিয়ে দিন।

এইচএসসি ফলাফল ২০২২ নিয়ে শিক্ষা বোর্ড বাংলাদেশ সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে ফেসবুকের মাধ্যমে আমাদের মেসেজ করুন বা এই লেখাটির নিচে কমেন্ট ​​করুন।

যে কেউ এই পোস্টটি পড়ে সহজেই তার এইচএসসি ফলাফল ২০২২ দেখতে পারেন। শুধু ফলাফলই নয়, তারা তাদের সম্পূর্ণ মার্কশিট, নম্বর শীট ডাউনলোড করতে পারবেন।

Was this article helpful?
YesNo

Leave a Comment