এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪। এইচএসসি পরীক্ষার নতুন রুটিন

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ HSC Exam Routine 2022। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা এইচএসসি ২০২৪ সালের পরিক্ষার রুটিন বের হয়েছে। চলতি বছরের জুন মাসের ৩০ তারিখ থেকে এইচএসসি পরিক্ষা শুরু হবে এবং শেষ হবে ১১ই আগষ্ট।

মোট ১০ টি বোর্ডের পরিক্ষার্থীরা ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা এইচএসসি সমমানের পরীক্ষায় অংশগ্রহন করবে বোর্ডগুলো হলো ঢাকা, রাজশাহী, বরিশাল, সিলেট, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম,  ও ময়মনসিংহ মাদ্রাসা শিক্ষা বোর্ড বাংলাদেশ এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

এইচএসসি পরীক্ষা ২০২৪ কবে শুরু হবে?

এইচএসসি পরীক্ষা ২০২৪ কবে শুরু হবে তা নিয়ে এইচএসসি পরীক্ষার্থীদের মনে প্রশ্ন জাগতে পারে মূলত এইচএসসি পরীক্ষা ৩০শে জুন ২০২৪ সাল অনুষ্ঠিত হবে এবং শেষ হবে ১১ই আগষ্ট ২০২৪।

  • পরীক্ষা শুরুর তারিখ: ৩০শে জুন ২০২৪
  • পরীক্ষার শেষ তারিখ: ১১ই আগষ্ট ২০২৪

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ প্রকাশ করা হয়েছে। আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে দেরী না করে এখনই আপনার সুবিধা মতো HSC Routine 2024 Download  করে রাখতে পারবেন।

image

2

3

এইচএসসি পরীক্ষা ২০২৪ রুটিন সম্পর্কিত নির্দেশা সমূহ।

বিশেষ নির্দেশাবলিঃ

*MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না

১। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • ৩০ নম্বরের বহুনির্বাচনি (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩০ মিনিট।
  • * ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনি (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট।
  • * পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।
  Professors viva for bank job Bangla pdf download

(ক) সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে

সকাল ০৯.৩০ মিনিট অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরন।

সকাল ১০.০০ ঘটিকায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরন।

সকাল ১০.৩০ মিনিট বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

(২৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে এ সময় ১০.২৫মি.)

(খ) দুপুর ০২.০০ ঘটিকা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে

  • দুপুর ০১.৩০ মিনিট অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরন।
  • দুপুর ০২.০০ ঘটিকায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরন।
  • দুপুর ০২.৩০ মিনিট বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

(২৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে এ সময় ০২.২৫মি.)

৫। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাজ করা যাবে না।

৭। ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতা (নোটবুক) এর অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা (নোটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ০৩/০১/২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবারহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা (নোটবুক) এর নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরন করবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষার অংশগ্রহন করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে না।

  ইমোশনাল মার্কেটিং pdf download

৯। কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১১। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনদে পারবে না।

এইচএসসি ২০২৪ পরীক্ষার রুটিন ডাউনলোড

এইচএসসি ২০২৪ পরীক্ষার রুটিন ডাউনলোড করতে নিচের দেওয়া ছবিটি ভালোভাবে লক্ষ্য করুন কারন এখানে এইচএসসি ২০২৪ পরীক্ষার রুটিন ডাউনলোড করার জন্য দেওয়া হয়েছে।

এইচএসসি ২০২৪ নতুন রুটিন কীভাবে ডাউনলোড করবেন?

যদি উপরের লিংক কাজ না করে তাহলে এই লিংক থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারেন।

 
এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

এইচএসসি পরীক্ষার ফলাফল শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ  প্রকাশ করা হবে । এইচএসসি পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে পরীক্ষার রেজাল্ট বা ফলাফল মার্কশীট সহ দেখতে পারবেন। এছাড়াও মোবাইলের এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে । 

পরীক্ষার্থী বন্ধুরা এইচএসসি পরীক্ষার রুটিন নিয়ে কোন ধরনের জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবে না।

Leave a Comment