পদ্মা সেতুর টোল তালিকা ২০২২

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ Padma Bridge Toll Rateবাংলাদেশ সেতু কর্তৃপক্ষ প্রকাশিত করেছে। বহুল প্রতীক্ষিত পদ্মা বহুমুখী সেতু ব্যবহারের জন্য গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে টোলের হার নির্ধারণ করেছে সরকার। গেজেট অনুযায়ী, মোটরসাইকেল, কার, বাস, ট্রাক এবং ট্রেলারসহ বিভিন্ন যানবাহনের জন্য টোলের হার ১০০ টাকা থেকে ৬,০০০ টাকা হবে।

তবে, ট্রেনের জন্য টোলের হার এখনও নির্ধারণ করা হয়নি তবে কর্মকর্তাদের মতে, বঙ্গবন্ধু সেতু ব্যবহারের জন্য যে ফি নেওয়া হয়েছে তার চেয়ে বেশি হতে পারে।

গেজেটে টোলের হার শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরিগুলির জন্য বিদ্যমান টোল হারের চেয়ে প্রায় ১.৫ গুণ বেশি এবং বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের ধার্যকৃত টোলের চেয়েও বেশি।

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ গেজেট অনুযায়ী, মোটরসাইকেলের জন্য টোল রেট ১০০ টাকা, একটি গাড়ি ও একটি জিপের জন্য ৭৫০ টাকা, একটি পিক-আপ ভ্যানের জন্য ১,২০০ টাকা, একটি মাইক্রোবাসের জন্য ১,৩০০ টাকা, একটি মিনিবাসের জন্য ১,৪০০ টাকা, একটি মাঝারিটির জন্য ২ হাজার টাকা। বাস, একটি বড় বাসের জন্য 2,400 টাকা, একটি ছোট ট্রাকের জন্য ১,৬০০ টাকা, একটি মাঝারি ট্রাকের জন্য ২,১০০ টাকা, এবং একটি ট্রাকের জন্য ২,৮০০ টাকা (৮ থেকে ১১ টন পর্যন্ত) এবং থ্রি এক্সেল পর্যন্ত ট্রাকের জন্য ৫,৫০০ টাকা ফোর অ্যাক্সেল পর্যন্ত ট্রেলারের জন্য টোল রেট ৬,০০০ টাকা এবং ফোর অ্যাক্সেলের বেশি ট্রাকের জন্য এটি ৬,০০০  টাকা এবং অতিরিক্ত অ্যাক্সেলের জন্য ১,৫০০ টাকা দিতে হবে।

  আজকের টাকার রেট বাংলাদেশি টাকায়

আরো পড়ুন: যমুনা সেতুর টোল তালিকা ২০২২

পদ্মা সেতুর টোল নির্ধারণ ২০২২

পদ্মা সেতুর টোল নির্ধারণ ২০২২ করা হয়েছে। বর্তমানে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সাথে রাজধানীকে সংযুক্ত করতে মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্ট এবং শরীয়তপুরের জাজিরা পয়েন্টের মধ্যে একটি ফাস্ট ট্র্যাক প্রকল্পের অধীনে ৬.১৫ কিলোমিটার তৈরি করা হয়েছে।

image

পদ্মা সেতুর টোল কোন গাড়ি, যানবাহনে কত টাকা?

পদ্মা সেতুর টোল কোন গাড়ি বা যানবাহনে কত টাকা নির্ধারন করা হয়েছে তা পদ্মা সেতুতে ওঠার আগেই আমাদের জেনে নেওয়া উচিত। পদ্মা সেতুর টোল হার নিচে টেবিল আকারে দেওয়া হলো।

পদ্মা বহুমুখী সেতুর টোল হার

পদ্মা বহুমুখী সেতুর টোল হার নিম্নে দেওয়া টেবিলে যানবাহন অনুযায়ী দেওয়া হলো।

ক্রমিক নং যানবাহনের শ্রেণী টোল হার (টাকা)
১। মোটর সাইকেল ১০০ টাকা
২। কার, জীপ ৭৫০ টাকা
৩। পিকআপ ১,২০০ টাকা
৪। মাইক্রোবাস ১,৩০০ টাকা
৫। ছোট বাস (৩১ আসন বা তার কম) ১,৪০০ টাকা
৬। মাঝারী বাস (৩২ আসন বা এর বেশী) ২,০০০ টাকা
৭। বড় বাস (৩ এক্সেল) ২,৪০০ টাকা
৮। ছোট ট্রাক (পাঁচ টন পর্যন্ত) ১,৬০০ টাকা
৯। মাঝারী ট্রাক (৫ টনের অধিক হতে ৮ টন পর্যন্ত) ২,১০০ টাকা
১০। মাঝারী ট্রাক (৮ টনের অধিক হতে ১১ টন পর্যন্ত) ২,৮০০ টাকা
১১। ট্রাক (৩ এক্সেল) ৫,৫০০ টাকা
১২। ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬,০০০ টাকা
১৩। ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৬,০০০ টাকা + প্রতি এক্সেল ১,৫০০ টাকা
  বিপিএল পয়েন্ট টেবিল ২০২২ আজকের ম্যাচের ফলাফল

পদ্মা সেতুর টোল তালিকা ২০২২ সরকার প্রকাশিত করেছে আমরা সরকারের প্রকাশিত পদ্মা সেতুর টোল হার আপনাদের সুবিধার্থে উল্ল্যেখ করে দিয়েছি।

Was this article helpful?
YesNo

Leave a Comment