সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি শিক্ষা প্রতিষ্ঠান সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ কম্পিউটিার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং, সিভিল ইন্জিনিয়ারিং ও ইলেকট্রিকাল ইন্জিনিয়ারিং বিভাগে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি সার্কুলার প্রকাশ করা হয়েছে । চলুন তাহলে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি বিষয়ের সকল বিস্তারিত খুটিনাটি আমরা জেনে নেই।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ শুরু হয়ে গেছে। মূলত তিনটি বিভাগের মোট ১৮০ টি আসন সংখ্যা রয়েছে এছাড়াও মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং চা-শ্রমিক সন্তানদের জন্য আরো মোট ০৯ টি আসন বরাদ্ধ রয়েছে।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি বিজ্ঞপ্তি

ভর্তি কার্যক্রমে গুরুত্বপূর্ণ তারিখ সমূহ

আবেদন শুরু হবে : ০৭ই আগষ্ট, ২০২২

আবেদন শেষ হবে : ০৮ই সেপ্টেম্বর, ২০২২

আবেদন ফি : ,০০০ টাকা

ভর্তি পরীক্ষার তারিখ : ——–

আবেদন করার লিংক: https://admission.sec.ac.bd/

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এর বিভাগ ও আসন সংখ্যা

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এর মোট ০৩ টি বিভাগ রয়েছে এর মধ্যে

  • কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর আসন সংখ্যা ৬০ এবং মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং চা-শ্রমিক সন্তানদের জন্য আরো ০৩টি সহ মোট ৬৩ টি আসন রয়েছে।
  • সিভিল ইঞ্জিনিয়ারিং এর আসন সংখ্যা ৬০ এবং মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং চা-শ্রমিক সন্তানদের জন্য আরো ০৩টি সহ মোট ৬৩ টি আসন রয়েছে।
  • ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এর আসন সংখ্যা ৬০ এবং মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং চা-শ্রমিক সন্তানদের জন্য আরো ০৩টি সহ মোট ৬৩ টি আসন রয়েছে।
  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

তাহলে দেখা যাচ্ছে যে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এর বিভাগ ০৩ টি এবং আসন সংখ্যা সংরক্ষিত আসনসহ সর্বমোট ১৮৯ টি রয়েছে।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তির জন্য আবেদনের যোগ্যতা

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তির আবেদনের যোগ্যতা নিয়ে খুটিনাটি বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

ক) পরীক্ষার্থীকে বিজ্ঞান বিভাগ হতে এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে মোট GPA ৩.০০ সহ সর্বমোট কমপক্ষে ৭.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এইচ.এস.সি পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজিতে আলাদাভাবে কমপক্ষে GP ৩.০০ থাকতে হবে। উল্লেখ্য ভর্তিচ্ছু প্রার্থীকে অবশ্যই ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এস,এস,সি অথবা সমমান ও ২০২০-২১ সালের এইচ,এস,সি অথবা সমমান অথবা ২০১৮-১৯ সালের GCE’O’ লেভেল ও ২০২০-২১ সালের GCE ‘A’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

খ) GCE’O’ লেভেলে কমপক্ষে ৩ টি বিষয়ে B  গ্রেডসহ ৫টি বিষয়ে পাশ এবং GCE ‘A’ লেভেলে কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাশ থাকতে হবে ।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি পরীক্ষার মানবন্টন

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে বিস্তারিত দেওয়া হলো।

ক) উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিদ্যা (৩০ নম্বর), গণিত (৩০ নম্বর), রসায়ন (২০ নম্বর) এবং ইংরেজি (২০ নম্বর) বিষয়ের উপর মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময়কাল ১ ঘন্টা ৩০ মিনিট হবে।

খ) প্রশ্নপত্র বাংলায় প্রনয়ন করা হবে তবে কোন পরীক্ষার্থী যদি ইংরেজিতে প্রশ্নপত্র পেতে চায় তাহলে তাকে আবেদনের সময় নিয়ম অনুযায়ী উল্লেখ করতে হবে।

  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ ইউনিট ভর্তির ফলাফল ২০২২

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ মেধা তালিকা প্রণয়ন

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ মেধা তালিকা প্রণয়ন কিভাবে হবে তা আমাদের পরীক্ষার্থী বন্ধুরা জানতে চান সে সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য দেওয়া হলো।

ক) মেধা তালিকার মোট নম্বরের ৭০% নম্বর আসবে ভর্তি পরীক্ষা থেকে এবং বাকি ৩০% নম্বর আসবে এস,এস,সি বা সমমান এবং এইচ,এস,সি বা সমমান পরীক্ষার ফলাফল থেকে।

খ) এস,এস,সি বা সমমান পরীক্ষার প্রাপ্ত GPA কে ৩ দ্বারা এবং এইচ,এস,সি পরীক্ষার প্রাপ্ত GPA কে ৩ দ্বারা গুন করা হবে।

উদাহরন স্বরুপ আপনি যদি এস,এস,সি বা সমমান পরীক্ষায় ৫ পান তাহলে হবে ৫*৩= ১৫ এবং আপনি যদি এইচ,এস,সি বা সমমান পরীক্ষায় ৫ পান তাহলে হবে ৫*৩= ১৫। মোট নম্বর হবে ১৫+১৫= ৩০ নম্বর।

গ) মেধা তালিকায় অবস্থান সমান হলে এইচ.এস.সি/সমমান পরীক্ষায় যথাক্রমে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন এ প্রাপ্ত GP এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

ঘ) ভর্তি পরীক্ষার ন্যূনতম পাশ নম্বর হলো ৪০%।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি সার্কুলার ২০২১-২২

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তি সার্কুলার ২০২১-২২ এর ভর্তি বিজ্ঞপ্তি এর ছবি এবং আবেদনের লিংক নিম্নে দেওয়া হলো।

2022 08 01 17 41 0dcb04263e6985d0f5129181647960fc 1

2022 08 01 17 41 0dcb04263e6985d0f5129181647960fc 2

আবেদন করার লিংক

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এ অনলাইনের মাধ্যমে আবেদন করার নিয়মাবলি

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এ অনলাইনের মাধ্যমে যেভাবে আবেদন করবেন সেসকল নিয়মাবলি নিম্নে দেওয়া হলো।

ক) প্রথমে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ভর্তির ওয়েবসাইটে গিয়ে https://admission.sec.ac.bd/ এর মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন ফি বাবদ ১,০০০ টাকা ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড মোবাইল ব্যাংকিং রকেট এর মাধ্যমে প্রদান করতে হবে।

  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

খ) মুক্তিযোদ্ধা/ ক্ষ্রদ্র-নৃ-গোষ্ঠী/চা-শ্রমিক সন্তান কোটায় আবেদনকারীদের আবেদন ফরমে নির্ধারিত কোটা নির্বাচন করতে হবে।

গ) আবেদন ফরম যথাযথভাবে পূরণ করা হলে পরীক্ষার্থীর মোবাইল ফোনে একটি এসএমএস এর মাধ্যমে বিল নম্বর দেওয়া হবে। বিল নম্বরটি গুরুত্বপূর্ণ বিধায় প্রার্থীকে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

ঘ) প্রাপ্ত বিল নম্বর এর বিপরীতে মোবাইল ব্যাংকিং রকেট একাউন্ট বা এজেন্ট পয়েন্টের মাধ্যমে সিলেট ইন্জিনিয়ারিং কলেজের Biller ID 339 নং এ আবেদন ফি জমা দিতে হবে। ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলি ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে।

ঙ) পেমেন্ট সম্পন্ন হওয়ার পর প্রাপ্ত মোবাইল ব্যাংকিং রকেট এর Transaction ID টি উল্লেখ করে [email protected] এ ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করতে হবে।

চ) প্রাপ্ত বিল নম্বর ও Transaction ID টি ব্যবহার করে ওয়েব সাইট থেকে প্রবেশপত্রের রঙ্গীন প্রিন্ট নিতে হবে এবং পরীক্ষার দিন পরীক্ষার্থীকে প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।

ছ) ভর্তি পরীক্ষার আসন বিন্যাস যথাক্রমে সিলেট ইন্জিনিয়ারিং কলেজের ওয়েব সাইটে প্রকাশ করা হবে এবং এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এর আবেদন ফি

অনলাইন এর মাধ্যমে আবেদন ফরম পূরণ করা যাবে এবং সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ এর আবেদন ফি বাবদ ১,০০০ টাকা ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের  মোবাইল ব্যাংকিং রকেট এর মাধ্যমে প্রদান করতে হবে।

Was this article helpful?
YesNo

Leave a Comment