সুইফট কী? সুইফট কিভাবে কাজ করে

সুইফট কী? সুইফট কিভাবে কাজ করে। বিশ্বের যে কোনও জায়গায় অর্থ স্থানান্তর করা বর্তমানে খুবই সহজ, কিন্তু কীভাবে এটি করা হয়ে থাকে? বর্তমানে বেশিরভাগ আন্তর্জাতিক অর্থ লেনদেন হওয়ার পিছনে রয়েছে সোসাইটি ফর ওয়ার্ল্ড-ওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন (SWIFT) সিস্টেম। SWIFT হল একটি বিশাল মেসেজিং নেটওয়ার্ক যা ব্যাংক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি দ্বারা নিজেদের মধ্যে দ্রুত, নির্ভুলভাবে, এবং নিরাপদে তথ্য পাঠাতে এবং অর্থ গ্রহণ করার জন্য ব্যবহৃত হয়, যেমন অর্থ ট্রান্সফারের নির্দেশাবলী।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সুইফট পেমেন্ট সিস্টেমকে লাইমলাইটে নিয়ে এসেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র ইউরোপীয় দেশগুলো রাশিয়াকে আর্থিক বিশ্ব থেকে একপ্রকার প্রায় বিচ্ছিন্ন করার হুমকি দিয়েছে। এটি রাশিয়ান ব্যাংক, বিশেষ করে ছোট ব্যাংকগুলির জন্য ভয়াবহ মারাত্মক প্রভাব ফেলতে পারে।

কিন্তু এটার মানে কি? সুইফট ঠিক কী এবং কেন এটি এত গুরুত্বপূর্ণ যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র ইউরোপীয় দেশগুলি এটিকে রাশিয়ার বিরুদ্ধে একটি বড় অস্ত্র হিসাবে ব্যবহার করছে?

SWIFT কি?

SWIFT এর অর্থ হল সোসাইটি ফর ওয়ার্ল্ড-ওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমিউনিকেশন।

সহজ কথায়, SWIFT হলো একটি বিশ্বব্যাপী অর্থপ্রদানের ব্যবস্থা, যা ২০০ টিরও বেশি দেশে অর্থাৎ সারা বিশ্বের ১১,০০০ টিরও বেশি আর্থিক প্রতিষ্ঠান এবং কোম্পানি ব্যবহার করে থাকে।

SWIFT কি না বুঝতে পারলে সুইফট কে একটি ব্যাংকের জন্য জিমেইল হিসাবে ভাবুন অথবা এসএমএস, কিন্তু মানি ট্রান্সফারের জন্য।

সুইফট কী সুইফট কিভাবে কাজ করে

১৯৭৩ সালের ৩রা মে জন্ম নেয়া এই প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় বেলজিয়ামের লা হালপ এ। আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের ব্যাপারে বার্তা বা মেসেজ আদানপ্রদানের মাধ্যম হিসেবে কাজ করে এই সুইফট।

  বাংলাদেশের বিভাগ কয়টি এবং তাদের নাম সমূহ

সুইফট কিভাবে দ্রুত কাজ করে?

সুইফট এর পূর্বে লেনদেনের ব্যাপারে বার্তা বা মেসেজ আদানপ্রদানের মাধ্যম হিসেবে টেলেক্স ব্যবহার করা হতো। টেলেক্স এর কম স্পীড, নিরাপত্তা সমস্যার কারনে সুইফট এর উদ্ভাবন হয়।

ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি নিরাপদে এবং নির্ভরযোগ্যভাবে অর্থ স্থানান্তর নির্দেশাবলী পাঠাতে এবং নির্ভরযোগ্যভাবে দ্রুততর করতে দ্রুততর পেমেন্ট সিস্টেম সুইফট ব্যবহার করা শুরু করে।

সুইফট সিস্টেমের অধীনে, প্রতিটি সংস্থা বা ব্যাংক এর জন্য  ৮ বা ১১ ইউনিক অক্ষর বা কোড বরাদ্দ করা হয়।

এখন দেখি কিভাবে সুইফট দ্রুত কাজ করে।

মনে করি, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) এর একজন গ্রাহক মার্কিন যুক্তরাষ্ট্রে তার বন্ধুর কাছে অর্থ পাঠাতে চায়, যার ব্যাংক অফ আমেরিকা (বোফা) এর সাথে একটি অ্যাকাউন্ট আছে।

এসবিআই গ্রাহক নেট ব্যাংকিংয়ে লগ ইন করে এবং বোফা গ্রাহকের অ্যাকাউন্ট নম্বর, শাখা নাম এবং ওই ব্যাংক বা শাখার একটি ইউনিক কোড ব্যবহার করে দ্রুত অর্থ পাঠাতে পারেন।

একবার এই লেনদেনটি শুরু হওয়ার পরে, এসবিআই বোফাকে একটি দ্রুত বার্তা বা মেসেজ পাঠাবে, যা হলো ব্যাংক অফ আমেরিকা (বোফা) এর এই নামরে  প্রাপককের একাউন্টে এতো পরিমান টাকা পাঠানো হয়েছে। এই প্রসেসটি খুবই দ্রুততার সাথে হয়ে থাকে।

কেন সুইফট এতো গুরুত্বপূর্ণ?

সুইফট এর মাধ্যমে সারা বিশ্বজুড়ে ২০০ টিরও বেশি দেশে ১১,০০০  টিরও বেশি সংস্থার মধ্যে অর্থের লেনদেন করা সম্ভব। এটি সর্বজনীনভাবে একটি গ্রহণযোগ্য ব্যবস্থা।

  বিশ্বের বিভিন্ন বিষয়ের জনকের নাম

সুইফট কারা ব্যবহার করে?

শুরুতে SWIFT প্রতিষ্ঠাতারা শুধুমাত্র ট্রেজারি এবং লেনদেন সম্পর্কে যোগাযোগের সুবিধার্থে নেটওয়ার্কটির ডিজাইন করেছিলেন। কিন্তু SWIFT ধীরে ধীরে নিম্নলিখিত প্রতিষ্টান গুলিকে তার সেবা দেওয়া শুরু করে।

  • ব্যাংক
  • ব্রোকারেজ ইনস্টিটিউট এবং ট্রেডিং হাউস
  • সিকিউরিটিজ ডিলার
  • সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি
  • ক্লিয়ারিং হাউস
  • ডিপোজিটরি
  • বিনিময়
  • কর্পোরেট ব্যবসা প্রতিষ্ঠান
  • ট্রেজারি মার্কেট অংশগ্রহণকারী এবং পরিষেবা প্রদানকারী
  • ফরেন এক্সচেঞ্জ এবং মানি ব্রোকার ইত্যাদি।

পরিশেসে বলা চলে সুইফট মূলত একটি ইন্সট্যান্ট মেসেজিং সিস্টেম বা ব্যবস্থা যা কোন লেনদেনের ব্যাপারে তার গ্রাহককে সাথে সাথে জানিয়ে দিয়ে থাকে।

তাই বর্তমান বিশ্বের অধিকাংশ ব্যাংকই নিজেদের মধ্যকার বার্তা আদান প্রদানের ক্ষেত্রে এই সুইফট নেটওয়ার্কটি ব্যবহার করে থাকেন।

যদিও সুইফট নেটওয়ার্ক ব্যবহার করে সরাসরি অর্থ পাঠানে যায় না কারন এটা শুধুমাত্র অনলাইনে অর্থ পাঠানোর পেমেন্ট এর অর্ডার প্রেরণ করে থাকে।

ফুটনোট গুলি: investopedia, bbc, businessinsider

Leave a Comment