রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪।সেহরি ও ইফতারের সময়সূচি

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ এবং বাংলাদেশে সেহরি ও ইফতারের সময়সূচী PDF ডাউনলোড করুন। রমজান মাস মুসলমানদের জন্য পবিত্র ও পাপ মোচনের মাস হিসাবে বিবেচিত হয়ে থাকে। ইসলামিক ঐতিহ্য অনুসারে, মুসলমানরা পুরো মাসে রোজা পালন করে থাকে। এটি আল্লাহ এবং নবী মুহাম্মদ (সাঃ) এর নির্দেশনাকে স্মরণ করার একটি চিহ্ন।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

আল্লাহতালা এই রমজান মাসটিকে একটি পবিত্র মাস হিসাবে ঘোষণা করেছেন যাদের আল্লাহ তালার দীদার লাভের উদ্দেশ্য এবং নিজের পাপ মোচনের জন্য দোয়া কবুলের একটি সঠিক সময় খুজছেন তাদের জন্য রমজান মাস একটি পবিত্র মাস এবং দোয়া কবুল ও পাপ মোচনের মাস হিসাবে আল্লাহতালার পক্ষ থেকে নেয়ামত স্বরুপ।

আল্লাহতালা সেইসকল ব্যক্তিকেই ক্ষমা করেন যারা তাদের তওবার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং রমজান মাসের রোযা রাখেন, দান-সদাকা করেন, পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন এছাড়াও সত্য কথা বলেন।

পবিত্র মুসলমানরা মসজিদে গিয়ে বেশি বেশি নামাজ আদায় করে, পবিত্র কুরআন বেশি বেশি করে পড়ে এবং রমজান মাসকে তাদের পাপ মোচনের একটি মোক্ষম হাতিয়ার হিসেবে ব্যবহার করেন।

Ramadan Calender Made with Poster My Wall 1

মাহে রমজান ২০২৪ সময়সূচী? রমজানের শুরুর সময় রমজানের ১ম দিন

রমজানের শুরুর সময় সাধারণত চাঁদ ওঠার উপর নির্ভর করে। প্রতি বছর ইসলামি মাস শাবানের শেষে, মুসলমানরা রমজানের শুরুর তারিখ নিশ্চিত করার জন্য চাঁদ দেখার জন্য অপেক্ষা করে থাকে। ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস হল রমজান মাস যার শুরু চাঁদ দেখার উপর নির্ভর করে।

  সিলেট জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪
১ম রোজা ১২ই মার্চ, ২০২৪
শেষ রোজা ১০ই এপ্রিল, ২০২৪
ঈদ উল ফিতর ১১ই এপ্রিল, ২০২৪
রমজান মাস শুরু হবে ২৫শে মার্চ, ২০২৪

এই রমজানের মাসটি ঈদ উল-ফিতর নামে অর্থাৎ ঈদ এর উৎযাপনের মধ্যে দিয়ে শেষ হয়। আমরা চাঁদ দেখার উপর নির্ভর করে ২০২৪ সালের ১১ই এপ্রিল মাসে ঈদ-উল-ফিতর অর্থাৎ ঈদ হবে আশা করি।

রমজান মাসের সময়সূচী ক্যালেন্ডার পিডিএফ ডাউনলোড ২০২৪

পবিত্র রমজান মাসকে ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ স্তম্ভগুলির মধ্যে একটি বলে মনে করা হয়। এটি এমন একটি পবিত্র মাস যেখানে সবাই রোযা রাখেন যাতে ধনীরা গরীব-দু:খীদের অবস্থা সম্পর্কে বুঝতে পারেন এছাড়াও এই মাসে ধনীরা গরীবদের প্রতি যাকাত আদায় করে থাকেন এটা ধনীদের অর্থা নিসাব পরিমান মালের মালিক হলে অবশ্যই আদায় করতে হবে।

আমরা রমজান মাসের সম্ভাব্য তারিখগুলি নিয়ে একটি পূর্নাঙ্গ ক্যালেন্ডার দেওয়ার চেষ্টা করেছি যাতে আপনি রমজান মাসের পুরো ক্যালেন্ডারটি দেখতে পারেন এবং প্রস্তুতি নিতে পারেন। বাংলাদেশের রমজান মাসের ক্যালেন্ডার ইতিমধ্যেই ইসলামী ফাউন্ডেশন হতে প্রকাশিত হয়েছে। আপনি আমাদের দেওয়া নীচের পিডিএফ ক্যালেন্ডারটি ডাউনলোড করতে পারেন।

image

শব ই বরাত ২০২৪ কত তারিখে হবে?

শাবান মাসের ১৪তম রাতে শব-ই-বরাত পালন করা হয়ে থাকে সে হিসেবে ২৫শে ফেব্রুয়ারী রোজ সোমবার শব-ই-বরাত উদযাপিত হতে পারে। শাবান মাসের শেষে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দের বার্তা নিয়ে শুরু হয় রমজান মাস।

শবে কদর ২০২৪  কত তারিখে হবে?

শবে কদর হলো একজন মুসলিম ব্যক্তির কাছে খুবই গুরুত্বপূর্ণ রাত। এই রাতে আল্লাহতালা তার বান্দার দোয়া কবুল করেন। একজন মুমিনের কাছে শবে কদর এর রাত হলো তার সকল পাপ থেকে ক্ষমা লাভের একটি সুযোগ। রমজানের শেষ দশ দিনের মধ্যে যেকোন বিজড় রাতে শবে কদর রাত হয়ে থাকে। তবে আলেমগন বলে থাকেন ২৬শে রমজান দিবগত রাত অর্থাৎ ২৭ তারাবীর নামাজের রাত শবে কদরের রাত হয়ে থাকে সেখেত্রে ০৬ই এপ্রিল শবে কদর হতে পারে তবে সে যাই হোক একমাত্র আল্লাহতালাই ভালো জানেন তাই আমাদেরকে রমজানের শেষ ১০ দিনের বিজোড় রাতগুলোতে শবে কদরের নামাজ আদায় করতে হবে।

  চাঁপাইনবাবগঞ্জ জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

মাহে রমজান ২০২৪ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী

প্রশ্নঃ বাংলাদেশে কবে থেকে রমজান মাস ২০২৪ শুরু হবে?

উত্তর: এই বছর রমজানের ১লা রোজা শুরু হবে ১২ই মার্চ ২০২৪ তারিখ।

প্রশ্নঃ ২০২৪ সালের রমজান মাস কখন শেষ হবে?

উত্তর: রমজান মাস ২০২৪ সালের ১০ই এপ্রিল শেষ হবে।

প্রশ্নঃ রমজানের রোজা কেন প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য?

উত্তর: রোজা মুসলিম উম্মাহর ৫টি স্তম্ভের মধ্যে অন্যতম বাধ্যতামূলক একটি স্তম্ভ। মহান আল্লাহতালা হতেই রমাজানের রোজা রাখা বাধ্যতামূলক করা হয়েছে এবং সিয়ামসাধনা বা রমজানের প্রতিদান সর্বশক্তিমান আল্লাহরতালা নিজের হাত থেকেই দিবেন যা একমাত্র তিনিই জানেন। তাই রমজান মাস আমাদের জন্য অনেক ফজিলত ও বরকতপূর্ণ একটি নেয়ামত।

আপনি যদি সত্যিকারের মুসলমান হন তাহলে আপনাকে পবিত্র রমজানে সবগুলো রোজা অবশ্যই রাখতে হবে। রোজা রাখা প্রত্যেক মুসলিম নারী-পুরুষের জন্য বাধ্যতামূলক। তাই রমজান এবং সেহরি ও ইফতার সম্পর্কে আপনার যদি কোন ধরনের জানার দরকার থাকে তাহলে অবশ্যই আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমাদের জানান।

38 thoughts on “রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪।সেহরি ও ইফতারের সময়সূচি”

  1. ধন্যবাদ অবশেষে রমজান মাসের ক্যালেন্ডারটা পেয়ে গেলাম

    Reply

Leave a Comment