বন্ধুকে নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা এবং বাণী সমূহ

বন্ধুকে নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা এবং বাণী সমূহ। আপনার কত জন বন্ধু আছে? এটা গুনতে হবে না! কিন্তু শুধু একটু চিন্তা করুন আপনার চিন্তা থেকে তুলনায় আরো বেশি আপনার বন্ধু রয়েছে যেমন: স্কুলে আপনার বন্ধু আছে। আপনার আশেপাশে আপনার বন্ধু আছে এছাড়াও আপনি আপনার পরিবারের সদস্যদেরকেও আপনার বন্ধু বলবেন।

বন্ধু মানে কি?

আপনার কতজন বন্ধুকে আপনি ভালো বন্ধু হিসেবে বিবেচনা করবেন? আবার কখনও কখনও মানুষ ‘ভাল’ শব্দটি ব্যবহার করে মূলত কাউকে ঘনিষ্ঠ বন্ধু বোঝাতে৷ কিন্তু আমরা ‘ভাল’ শব্দটি সম্পর্কে কথা বলছি যা নির্দেশ করে একজন গুণী বন্ধুকে বা বলতে পারেন খারাপ বন্ধুর বিপরীত৷

একদিন হয়তো চলে যাবো পূথিবীর শেষ সিমানায়, সে দিন ও দেখবে তুমি আছি তোমার কিনারাই, স্রিতি হয়তো বলবে কথা, বলব নাক আমি, পারলে দিয় মনে একটু জায়গা যেথাই থাকব আমি। বন্ধু বল আমায় মনে রাখবে কি তুমি?

চোখের আড়াল মানে হারিয়ে যাওয়া নয়, হারিয়ে গেলে খুজে নিতে হয়, খুজে না পেলে হাত বাড়াতে হয়, হাত ধরে বুঝে নিতে হয়। আসল বন্ধু কয়জন এ বা হয়।

নয়ন জলে ভাসিয়ে দুচোখ কাঁদছো কেনো তুমি- এই দেখো তোমার পাশে দাড়িয়ে আছি আমি- তোমার চোখের এক ফোটা জল পড়বে নাকো নিচে- যতো দিন আমি বন্ধু আছি তোমার পাশে।

জীবনে যদি কাওকে সত্যি ই মন দিয়ে বন্ধুত্ব করে তাহলে তাকে হারিয়ে যেতে দিওনা… কারণ…… চোখের জল হয়তো মোছা যায়,কিন্তু হৃদয়ের কান্না কোনো ভাবেই মুছতে পারবেনা।

বন্ধু মানে জীবনের পরিচয় বন্ধু মানে খেলার সথী বন্ধু মানে অজানা এক পরীর গল্প তাই বন্ধুকে কখনো কষ্ট দিও না বন্ধুর ভালবাসা আছে বলেই পৃথিবী এত সুন্দর তাই বন্ধুর মতো বন্ধু একটা হলে হয়।

ভালবাসা তৈরী হয় ভাললাগা থেকে, স্বপ্ন তৈরী হয়, কল্পনা থেকে অনুভব তৈরী হয় অনুভূতি থেকে, আর বন্ধুত্ব তৈরী হয় মনের গভীর থেকে।

জীবন হল বাঁচার জন্য।মন হল দেবার জন্য।ভালবাসা হল সারা জীবনপাশে থাকার জন্য।বন্ধুত্ব হলো জীবন কেসুন্দর করার জন্য।

বন্ধু মানে সুখের সাথী। বন্ধু মনে রাগ।বন্ধু মানে দুঃখ সূখের সমান সমান ভাগ।বন্ধু মানে হালকা হেসে চোখের কোনেরজল। বন্ধু মানে মনে পরলে একটা ছোটকল।

বন্ধু তুমি আমার হৃদয়ের বাধন, আছো তুমি, থাকবে আমার…. মিশে এ হৃদয়ে সারাটি জীবন.। বন্ধু তুমি আমার ভোরের পাখি, হারিয়ে গেলে কভু দূর অজানায় আমায় তুমি খুজে নিবে নাকি.? বন্ধু তুমি আমার আশার আলো, দুই নয়নে তুমি ছাড়া আমি…. যেন দেখি সব আধার কালো..। বন্ধু তুমি আমার ফুলের সৌরভ।

একটা জীবন মানেএকটা গল্প,একটা প্রেম মানেএকটা সোনালী সপ্ন,একটা মিলন মানে একটাসুখের সর্গ,আর একটা ভাল বন্ধু মানেসারা জীবনের সম্পর্ক।

ঘুমহীন রাতেজানালার ধারেআধখানি চাদ ওই হাসেআধবোঝা চোখেখুজি চারিদিকেবন্ধু তুই নেই পাশে।

বন্ধু হিসেবে তোমার উপকার করতে না পারি,ক্ষতি করব না ।কাছে থাকতে না পারি,দুরে যাব না ।মনে রাখতে না পারি,ভুলে যাব না ।ভালবাসতে না পারি,ঘ্রণা করব না ।আপন করতে না পারি,পর করব না।….বন্ধু হিসেবে কথা দিলাম।

সময় বলে দেয়কে কার কতটা আপন.সময়ের সাথে বদলে যায়অনেক প্রিয়জন.সময়ের সাথে বোঝা যায়কে আপন কে পর,কে বন্ধু কে বা স্বার্থপর….

হাজার মানুষের মধ্যেতুমি একজন যাকেবন্ধু ভেবে দিয়েছিএ অবাক মনমনের যত দুঃখ কষ্টসবই বলছি খুলেকখনো তুমি বন্ধু যেওনাআমায় ভুলে।

হারিয়ে গেলে খুঁজে নিয়,পথ হারালে খুঁজে দিয়।দু;খ পেলে সানতনা দিয়সুখের সময় সঙ্ঘ দিয়বনদু ভেবে একটু খবর নিয়।

দিন যদি চলে যায় দিগনতের শেষে, রাত যদি চলে যায় তারার দেশে পাখিঁ যদি উড়ে যায় কল্পনাতে হয়ে, ভয় পেও না তবুও আমি থেকে যাবো তোমার বনন্দু হয়ে।।। ★★★love U frends.

জন্ম হল জীবনের শুরু,সুন্দর্য হল জীবনের মাধুর্য, প্রেম হল জীবনের অংশ।মৃত্যু হল জীবনের অন্ত, আর বন্ধুত্ব হল জীবনের জীবন।

ফুল অনেক সুন্দর, যদি সাজাতে জানো, জীবন অনেক রঙিন, যদি রাঙাতে জানো, পৃথিবী অনেক অপূর্ব, যদি দেখতে জানো , বন্ধুত অনেক মজার, যদি বন্ধুতো রাখতে জানো,..

যদি বৃষ্টি হতাম……তোমারদৃষ্টি ছুঁয়ে দিতাম।চোখে জমা বিষাদ টুকু একনিমিষে ধুয়ে দিতাম।মেঘলা বরণ অঙ্গজুড়ে তুমি আমায়জড়িয়ে নিতে,কষ্ট আরপারতো না তোমায়অকারণে কষ্ট দিতে..!

যে বন্দু বুঝে মনের কথা,ভুল বুজে কখন দেয়না বেথা,বিপদে যে থাকে পাসে, ষাহস দেয়ে ভালবাসে। এমন বন্ধুর জন্য মরতে পারি হেসে হেসে…

প্রিয় বন্ধুকে নিয়ে উক্তি

কিছু কিছু পাতা আছে হালকা বাতাসে ঝরে যায়. কিছু কিছু ফুল আছে একটু গরমে শোকিয়ে যায়.আর কিছু কিছু বন্ধু আছে যারা একটু অভিমানে ভুলে যায়।

বন্ধু তোমায় আকাশ দেব দেব ফুলের মালা, তুমি শুধু মনে রেখো আমায় সারা বেলা। চোখের কান্না মুছে দেব দেব তোমায় হাসি, তাই তো আমি বন্ধু তোমায় এতো ভালবাসি।

  প্রেরণামূলক উক্তি এবং স্ট্যাটাস

জীবন হেরে যায় মৃত্যুর কাছে।, সুখ হেরে যায় দুঃখের কাছে। ভালবাসা হেরে যায়, অভিনয়ের কাছে, আর বন্ধুত্ত হেরে যায়, অহংকারের কাছে।

হাত বাড়ালে- বন্ধু পাবে জন ছেড়ে চলে যাবে জন ভুলে যাবে জন ভুল বুঝবে জন চিরদিন তুমার পাশে রয়ে যাবে #সেই তুমার প্রকৃত বন্ধু#

একটি বাস্তব ঘটনা একটি ছেলে মৃত্যুর মিনিট আগে,,,,,তার বন্ধু ও প্রেমিকা কে Sms দিলো,,, এরপর ঠিক মৃত্যুর মিনিট আগে Sms এলো, প্রেমিকা;- কোথায় যাচ্ছো, যাচ্ছো যাও পরে কথা হবে,, বন্ধু;- কিরে শালা কইযাস, যেখানেই যাস আমারে নিয়া যাইস,, Sms Dekhe ছেলেটি হেসে বল্লো,, আজও বন্ধুত্বের কাছে ভালবাসা হেরে গেলো।

Sms হয়ে থাকবো আমি তোমার হৃদয় জুরে,,রিংটোন হয়ে বাজবো আমি মিষ্টি মধুর সুরে,,কখনো ভেবোনা আমি তোমার থেকে দুরে,, বন্ধু হয়ে আছি আমি তোমার নয়ন জুরে,,

হারিয়ে যাব একদিনআকাশের এককোণেপাবেনা আমায় সেদিনখুঁজবে সব খানেহাসবো সেদিনভাসবো তোমারচোখের জ্বলেসেদিন বুঝবেবন্ধু কাকে বলে ?

বন্ধুত্ব করা মাটির উপরমাটি দিয়ে লেখার মত সহজ কিন্তুতা রক্ষা করা পানির উপরপানি দিয়ে লেখার মত কঠিন”–হযরত আলী রা:

আমি সেই বৃষ্টি চাই না, যে বৃষ্টিতে বন্যা হয়**আমি সেই আকাশ চাই না*যে আকাশ মেঘলা হয়*আমি এমন বন্ধু চাই না*যে নতুন কাউকে পেয়ে আমাকে ভুলে যায়।

উত্তম বন্ধুর পরিচয়ঃ . যখন সাক্ষাৎ হয় তখন সে আল্লাহর কথা স্মরণ করিয়ে দেয়। . তার পাশে বসলে ঈমান বৃদ্ধি পায়। . তার সাথে কথা বললে নিজের জ্ঞান বৃদ্ধি পায়। . তার কাজ- কর্ম দেখলে আখিরাতের কথা স্মরণ হয়।

সত্যিকারের বন্ধু জীবন থেকে হারিয়ে যেতে পারে, কিন্তু মন থেকে নয়। সত্যিকারের ভালোবাসার মানুষ জীবন থেকে চলে যেতে পারে কিন্তু হৃদয় থেকে নয়।

ভালবাসা তৈরী হয় ভাল লাগা থেকে,স্বপ্ন তৈরী হয়,কল্পনা থেকেঅনুভব তৈরী হয় অনুভূতি থেকে,আর বন্ধুত্ব তৈরী হয়মনের গভীর থেকে।

গভীর বন্ধুত্ব তখনই চরম শত্রুতায় রুপ নেয়, যখন একে অপরকে ভুল বুঝে। বাস্তবে এমন কোনো ঘটনা ঘটে না, যার কারনে বন্ধুত্ব নষ্ট হয়ে শত্রুতায় পরিনত হবে। আর যদি এমন কিছু ঘটে, তবে বুঝতে হবে তা বন্ধুত্ত্ব ছিলো না।

বন্ধু আমি চাইনা তোমায় অসীম সুখেরভাগ,,কিন্তু যখন থাকবে দুঃখে দিও আমার ডাক,,তোমার মুখে কান্না নয় দেখতে চাই হাসি??মনে রেখো বন্ধু তোমায় অনেক ভালোবাসি!!!!

বন্ধু শব্দটি হয়তো ছোট ।কিন্তু এরগভীরতা তখনই বুঝা যায়যখন সত্তি কারের একজন বন্ধুজীবনে খুঁজে পাওয়া যায়।

কোটি লোক, আটকোটি কাজ করে, কোটি স্টুডেন্ট, কোটি স্বপ্ন দেখে, কোটি লাখ হাজার জন প্রেম করে, বাকি দুজন আপনি আর আমি চলেন বন্ধুত্বকরি।

পাগলামী ছাড়া প্রেম হয় না.প্রজা ছাড়া রাজা হয় না.মেঘ ছাড়া বৃষ্টি হয় না.আর দুষ্ঠমি ছাড়া বন্ধু হয় না।

যে বন্ধু মনের মত, সে কখনো দুরে থাকে না। জে হাত ভালবাসার, সে হাত কখন আঘাত করে না। যে মানুষ আপন, সে কখন ভুলে জায় না।

পুকুরেতে কদম গাছ, কত কদম ধরে,আমার একটা বন্ধু আছে রাস্তা, রাস্তায় ঘুরে।

বন্ধুত্ব সুনীল আকাশের সেই রুপালী চাঁদ, যাকে দেখা যায় কিন্তু ছোয়া যায় না, বন্ধুত্ব সেই সুন্দর সৃতি যাকে আজীবন মনে রাখা যায় কিন্তু ভুলা যায়না,,,

আমার শোকে ছড়িয়ে দিও জবা ফুলের লাল, বন্ধু আমি তোমার নিশি জাগব চিরকাল,,,

বন্ধুত্ব করা মাটির উপর মাটি দিয়ে মাটি লিখার মত সহজ, কিন্তু বন্ধুত্ব রক্ষা করা পানির উপর পানি দিয়ে পানি লিখার মত কঠিন,

বন্ধু আমার “জানের জান SmS শুধু” পড়তে চান”‘লিখতে গেলে”‘মন আনচান'” ব্যালেন্স নিয়ে “‘শুধু টেনশান’ এই করে শুধু’ টাকা বাচান” কিপটামী ছেড়ে’ SmS পাঠান!

হারিয়ে যাব একদিন আকাশের এককোণে পাবেনা আমায় সেদিন খুঁজবে সব খানে হাসবো সেদিন ভাসবো তোমার চোখের জ্বলে সেদিন বুঝবে বন্ধু কাকে বলে ?

আমি মুছে দিবো তোর চোখের জল, বন্ধু ভেভে সব কিছু আমায় খুলে বল। সুখ দুঃখের সাথী হয়ে রব তোর সাথে, এইটুকু বিশ্বাস থাকলে হাত রাখ হাতে।

মানুষের জীবনে এমন কিছু সময় আসে যখন নিজেকে অসহায় মনে হয়,, তখন নিঃস্বাথ্র্ ভাবে যে পাশে দাড়ায় সে হল সত্যিকারের _বন্ধু।

ঝেড়ে ফেলো অভিমান, ছুঁয়ে দেখ এই প্রাণ। বন্ধ দুচোখের নিভু নিভু কালোয়, যে আলোয় ভেসে আসো তুমি। মনে হয়, মিশে যাই, তোমার আরো কাছে…

প্রিয় বন্ধুকে নিয়ে কিছু স্ট্যাটাস

কে গো তুমি নাম কি গো তোমার, তুমি কী পাগল না পাগলি,পর কী শার্ট না শাড়ি, মুখে কী মেকাপ না দাড়ি, হাতে কি ব্যাসলেট না ঘড়ি, তুমি কি নর না নারী, তুমি কি জিন না পরি, আমি কি তোমার বন্ধু হতে পারি?

  বিজয় দিবসের স্ট্যাটাস উক্তি এবং বাণী সমগ্র

বছরের পর বছর চলে যাবে, চোখের অশ্রু শুকিয়ে যাবে, কিন্তু তোমার আমার বন্ধুত্ব কখনই শেষ হবে না।

ভালো একজন বন্ধু যতোই ভুল করুক , তাকে কখন্ও ভুলে যেও না। কারন, পানি যতোই ময়লা হোক,আগুন নিভাতে সেই পানিই সবচেয়ে বেশি কাজে লাগে।

ভালবাসা তৈরী হয় ভাললাগা থেকে, স্বপ্ন তৈরী হয়, কল্পনা থেকে অনুভব তৈরী হয় অনুভূতি থেকে, আর বন্ধুত্ব তৈরী হয় মনের গভীর থেকে।

কাউকে তার বিপদের সময়সহযোগীতা করলে আল্লাহও আপনারবিপদে আপনাকে সাহায্য করবে। সুতরাং কারো বিপদদেখে চুপ থাকবেন না। সাহায্যের হাতবাড়িয়ে দিবেন।

কাউকে সারাজীবনকাছে পেতে চাও।তাহলে প্রেম দিয়ে নয় বন্ধুত্বদিয়ে আগলে রেখো।কারন প্রেম একদিনহারিয়ে যাবে কিন্তু বন্ধুত্বকোনদিন হারায় না।

যতো ভালবাসা পেয়েছি, তোমার কাছ থেকে।দুষ্টু এই মন চায়, আরো বেশি পেতে।কি জানি, তোমার মধ্যে কি আছে।কেনো যে এ মন চায়, তোমাকে আরো বেশি করে কাছে পেতে।

যেমন ছিলাম তেমন আছি, বন্ধু তোমার পাসা পাসি, ভাবছ হয়ত ভুলে গেছি, কেন ভাবছ মিছেমিছি। জদি তোমায় ভুলে জেতাম, তাহলে কি আর SMS দিতাম ?

নয়ন আমি আঁখি বলছি ।আচ্ছা একটি মানুষের চোখ দুটি থাকে কিন্তু যদি একটা নষ্ট হয়ে যায় তাহলে হয়তো কষ্ট হলেও চলতে পারবে।তবে আমি আঁখি নয়ন তোমাকে ছাড়া চলতে পারবো না।

মনটা হলো উড়াল পাখি, উড়ে উড়ে যায়, যাওয়ার সময় হটাত একটা মানুসের দেখা পায় মনকে আমি প্রশ্ন করি কি বলতে চাও মন বলে ওকে তোমার বন্দু করে নাও।

আরও একবার না হয়, বন্ধু হবো তোর হাতটি ধরে, \n
আরও একবার বাসবো ভাল তোর মত করে, আরও একবার না হয় চিলি হলি
আমার চিলের কোটায়, আর হারাস না বন্ধু প্লিজ, খুঁজব তোরে কোথায়?

সুর্যের বন্ধুত্ব সকাল থেকে সন্ধা পর্যন্ত, চাঁদের বন্ধুত্ব সন্ধা থেকে সকাল পর্যন্ত, কিন্তু আমার বন্ধুত্ব শুরু থেকে শেষ নিশ্বাস পর্যন্ত!

রাত সুন্দর চাঁদ উঠলে, দিন সুন্দর সূর্য উঠলে, বাগান সুন্দর ফুল ফুটলে, আর জীবন সুন্দর তোমার মত ভাল একটা বন্ধু থাকলে।

দুঃখ তুমি প্রমিস করো, আমায় চুবে না। সুখ তুমি প্রমিস কর, আমায় ছাড়বে না। চোখ তুমি প্রমিস কর, আমায় কাদাবে না। আর বন্ধু তুমি প্রমিস কর, আমায় ভুলবে না।

আরো পড়ুন: সুন্দর কিছু কথা 

বন্ধু তুমি আমার হৃদয়ের বাধন, আছো তুমি,
থাকবে আমার….মিশে এ হৃদয়ে সারাটি জীবন।
বন্ধু তুমি আমার ভোরেরপাখি, হারিয়ে গেলে কভু দূর অজানায় আমায় তুমি খুজে নিবে নাকি.?
বন্ধু তুমি আমার আশার আলো, দুই নয়নে তুমি ছাড়া আমি….যেন দেখি সব আধার কালো..।

দুঃখ আছে বলে সুখের এত দাম ,
রাত আছে বলে দিনের এত সুনাম,
সূর্য আছে বলে চাঁদের এত অভিমান ,
আর বন্ধু তোমরা আছ বলে আমি এই কবিতা লিখলাম।

ভালবাসি বাংলা , ভালবাসি দেশ । ভাল থেকো তুমি আমি আছি বেশ । ভালবাসি কবিতা , ভালবাসি সুর । কাছে থেকো বন্ধু যেও নাক দূর।

সকাল হলে এসো তুমি , শিশির কণা হয়ে ..
সন্ধ্যা হলে এসো তুমি , রক্ত জবা হয়ে .. রাত হলে জ্বলো তুমি ,
জোনাকি হয়ে .. সারা জীবন থেকো তুমি , আমার বন্ধু হয়ে।

বন্ধুত্ব এবং গোলাপের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো এই যে, গোলাপ কিছুক্ষণের জন্য টিকে থাকে… কিন্তু বন্ধুত্ব হলো চিরন্তন !!!

বুকের ভিতর মন আছে, মনের ভিতর তুমি , বন্ধু হয়ে তোমার হৃদয়ে থাকতে চাই আমি…

বন্ধু তুমি একা হলে আমায় দিও ডাক, গল্প করব তোমার সাথে আমি সারারাত
তুমি যদি কষ্ট পাও, আমায় দিও ভাগ, তোমার কষ্ট শেয়ার কর,হাতে রেখে হাত।

বন্ধু তুমি আমার হৃদয়ের বাধন, আছো তুমি, থাকবে আমার….
মিশে এ হৃদয়ে সারাটি জীবন.।
বন্ধু তুমি আমার ভোরের পাখি,
হারিয়ে গেলে কভু দূর অজানায় আমায় তুমি খুজে নিবে নাকি
বন্ধু তুমি আমার আশার আলো, দুই নয়নে তুমি ছাড়া আমি…. যেন দেখি সব আধার কালো..।
বন্ধু তুমি আমার ফুলের সৌরভ, তোমার জন্য আমার ভালবাসা…

বন্ধু তুমি আপন হয়ে,, বাধলে বুকে ঘর
কষ্ট পাব আমায় যদি,, করে দাও পর
সুখের নদী হয়না যেন,, দুঃখের বালু চর
সব সময় নিও বন্ধু আমার খবর..!!

বন্ধু… কথাটি খুব ছোট্ট হলেও গভীরতা আকাশ সমান বিশাল ।
জীবনের প্রতিটি পদক্ষেপে আমরা একা নই । চলার পথের বন্ধুর রাস্তা গুলো বন্ধু বিনে চলা প্রায় অসম্ভব।
তাই শুধু বন্ধু হলেই পুরন হলেই হবেনা বন্ধুত্বের পুর্ন দাবী, হতে হবে বন্ধুর মতো বন্ধু। কথায় আছে Friends Never Die. বন্ধু কখনো মরেনা।

  মা দিবস নিয়ে উক্তি মা নিয়ে কিছু কথা স্ট্যাটাস

যে বন্ধু সুদিনে ভাগ বসায়,, আর দুর্দিনে ত্যাগ করে চলে যায়,, সেই তোমার সবচেয়ে বড় শত্রু..!!

তুমি কখনও বন্ধুত্বকে কিনতে পারবে না, তুমি এটা উপার্জন করে নাও। কেউ যদি সাহায্যের জন্য আসে, তখন তুমি সত্যিকার বন্ধু হয়ে যেও।

ভালবাসা তৈরী হয় ভাললাগা থেকে,
স্বপ্ন তৈরী হয়, কল্পনা থেকে
অনুভব তৈরী হয় অনুভূতি থেকে,
আর বন্ধুত্ব তৈরী হয় মনের গভীর থেকে।

কাউকে সারাজীবন কাছে পেতে চাও। তাহলে প্রেম দিয়ে নয় বন্ধুত্ব দিয়ে আগলে রেখো।\n
কারন প্রেম একদিন হারিয়ে যাবে কিন্তু বন্ধুত্ব কোনদিন হারায় না-

অ্যানথ্রোপলজিস্ট রবিন ডানবারের বক্তব্য, প্রেম প্রত্যেকটি মানুষের জীবনে অন্ততপক্ষে দু’টি বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করে। ছেলে হোক বা মেয়ে,
প্রেমে পড়ার কিছুদিনের মধ্যেই তার ঘনিষ্ঠতম বন্ধুদের দু’জনকে সে হারায়।

ছেলেদের তুলনায় মেয়েরা অনেক বেশি বন্ধুবৎসল হয়। লন্ডনের একটি শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণা বলছে ছেলেরা বন্ধুদের চেয়েও বেশি মূল্য দেয় পারিবারিক সম্পর্কগুলিকে।

আরো পড়ুন: সফলতার উক্তি বাণী এবং স্ট্যাটাস

কর্মস্থলে বন্ধুত্ব খুবই বিরল। সহকর্মী আর বন্ধু কখনওই সমার্থক নয়।
লিঙ্কডইন-এর একটি সমীক্ষা বলছে সালের পরে যাঁদের জন্ম তাঁদের মধ্যে শতাংশ মানুষ প্রোমাশনের জন্য সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব ত্যাগ করতে রাজি।

করনেল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা রিপোর্ট বলছে, বেশিরভাগ মানুষেরই জীবনে সর্বাধিক দু’জন প্রিয় বন্ধু বা বেস্ট ফ্রেন্ড থাকে।

সালে আমেরিকান সোশিওলজিক্যাল রিভিউয়ের একটি রিপোর্ট বলছে গত বছরে অর্থাৎ গত শতাব্দীর আশির দশক থেকে মিলেনিয়াম দশক পর্যন্ত সারা পৃথিবীতে বিশ্বস্ত বন্ধুর সংখ্যা গড়ে এক-তৃতীয়াংশ কমে গিয়েছে।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক মহিলার মধ্যে কোনও রকম যৌন চাহিদা ছাড়াই নিছক বন্ধুত্ব অত্যন্ত বিরল।
উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে সাধারণ বন্ধুত্বের ক্ষেত্রেও শতাংশ পুরুষ তাদের বান্ধবীদের প্রতি শারীরিকভাবে আকৃষ্ট।

বন্ধুত্ব হল এমন একটি অনুভূতি যা শিশুদের মধ্যে তৈরি হয় সেই সময় থেকে যখন তারা ভালভাবে নিজেকে প্রকাশ করতেও শেখে না।
কোনও বিশেষ খেলনা বা সফট টয়ের প্রতি শিশুদের আকর্ষণ আসলে এক ধরনের বন্ধুত্বই।

কথায় বলে, বন্ধুত্বে যদি সত্যিই প্রাণের টান থাকে তবে বছর কোনও যোগাযোগ না থাকার পরে দেখা হলেও বন্ধুরা একে অপরকে ঠিক আগের মতোই জড়িয়ে ধরে।

একজন মানুষের সারা জীবনে গড়ে জন ভাল বন্ধু হয়। কিন্তু মজার ব্যাপার হল প্রতি জন বন্ধুতে মাত্র একজন বন্ধু শেষ পর্যন্ত টিকে যায়।

জীবনে যদি এমন একজন বন্ধু না থাকে যার কাছে সমস্ত কথা বলা যায়, তাহলে তা নেশাগ্রস্ততা বা ওবেসিটির মতোই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

রক্তের সর্ম্পক ছাড়া যদি আর কোনো ঘনিষ্ট কোনো সর্ম্পক থাকে সেটা হলো বন্ধুত্ব।
ভাগ্য তোমার আত্মিয় বেছে দেয় আর তুমি বেছে নাও তোমার বন্ধু।

[saswp_tiny_multiple_faq headline-0=”h2″ question-0=”বন্ধু মানে কি?” answer-0=”একজন বন্ধু হল সেই যে আপনার ভাঙা বেড়াকে উপেক্ষা করে এবং আপনার বাগানের ফুলের প্রশংসা করে।’ ‘একজন ভাল বন্ধু হল চার পাতার ক্লোভারের মতো: খুঁজে পাওয়া কঠিন এবং ভাগ্যবান।’ ‘যারা সত্যিই আমার বন্ধু তাদের জন্য আমি কিছু করব না।’ ‘সত্যিকারের বন্ধুত্ব আসে যখন দুজন মানুষের মধ্যে নীরবতা আরামদায়ক হয়। ” image-0=”

” headline-1=”h2″ question-1=” বন্ধুত্বের প্রকৃত অর্থ কি?” answer-1=”একজন সত্যিকারের বন্ধু আপনার পক্ষে দাঁড়ায়। যখন অন্যরা আপনাকে মানসিক বা শারীরিকভাবে আঘাত করার চেষ্টা করে, তখন আপনি নিরাপদে থাকার জন্য তারা যথাসাধ্য চেষ্টা করে। কে আপনার ক্ষতি করার চেষ্টা করছে তা তারা পরোয়া করে না; তারা যে কোন সময়, যে কোন জায়গায় আপনাকে রক্ষা করবে। যদি তারা আপনাকে সাহায্য করতে পারে তবে তারা কোন ধরনের স্বার্থ ছাড়াই করবে।” image-1=”

” headline-2=”h2″ question-2=” একজন ভালো বন্ধুর বৈশিষ্ট্য কি?” answer-2=”একজন ভালো বন্ধু কখনোই একে অপরকে ভুলে যায় না, বরং আরো বেশি করে একজন আরেকজনকে মনে করবে এবং সময় পেলেই দুজনে দেখা করে খুনসুটি করবে, এমনই হতে হবে বন্ধুত্ব। রাগ অভিমান করে পরস্পরকে ভুলে গেলে সেটা কখনোই প্রকৃত বন্ধুত্ব নয়।” image-2=”” count=”3″ html=”true”]

 

বন্ধু মানে একটু পাশে থাকা, বন্ধু মানে হাতে হাত রাখা, বন্ধু মানে অবুঝ অভিমানে তবুও বন্ধু কারণ বন্ধু জানে। আজ এই বন্ধু নিয়েই কিছু কথা বললাম আপনার বন্ধু নিয়ে উক্তি গুলো যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না কিন্তু।

3 thoughts on “বন্ধুকে নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা এবং বাণী সমূহ”

  1. ঠিক বলেছেন একজন ভালো বন্ধু কখনোই একে অপরকে ভুলে যায় না, এবং যেতেও পারেনা।

    Reply

Leave a Comment