ইংরেজিতে অনর্গল কথা বলার ১০ টি উপায়

ইংরেজিতে অনর্গল কথা বলার ১০ টি উপায়। আপনিও পারবেন ইংরেজিতে অনর্গল কথা বলতে (কথা দিলাম)। জাস্ট এই ১০ টি টিপস ফলো করুন। ইংরেজি আমাদের জীবনের জন্য একটা অতি প্রয়োজনীয় ভাষা হয়ে দাঁড়িয়েছে। আমরা আজকাল প্রতিনিয়ত ইংরেজীর মুখোমুখি হচ্ছি। যাই হোক, ইংরেজির প্রয়োজনীয়তা বলে বলে পোস্টটি অতিরিক্ত বড় করতে চাচ্ছি না। কারণ আপনারা জানেন কেন ইংরেজি শিখতে হবে আর তাই এই পোস্টটি পড়তে শুরু করেছেন।

এবার তাহলে টিপস গুলো দেখে নেওয়া যাকঃ

(১) ইংরেজিতে চিন্তা করুনঃ

আমি আপনাকে প্রথমেই এই কথাটা বলব, “ইংরেজিতে ভাবুন” ইংরেজি শেখার জন্য। কিভাবে ভাববেন, কী ভাববেন?

সবকিছুই ইংরেজিতে ভাবুন।

আগে যা যা মনে মনে বাংলায় ভাবতেন তা ইংরেজিতে ভাবতে শুরু করে দিন। এখন কি করব, বন্ধুর সাথে কোথায় যাবো, সব কিছু ইংরেজিতে ভাবতে শুরু করুন। এবার দেখবেন, আপনি আপনার ভাবনার অনেক শব্দের মানে জানেন না। তখন কি করবেন?

এই জন্যইতো গুগল ট্রান্সেলেটর। তাছাড়াও আরও অনেক বাংলা অভিধান ইন্টারনেটে আছে। কিংবা ভালো কোন ডিকশনারী পিসিতে কিংবা স্মার্টফোনে ইন্সটল দিয়ে রাখুন। এবার প্রয়োজনীয় বাংলা শব্দটির ইংরেজি জেনে নিন।

(২) ইংরেজি উপন্যাস পড়ুনঃ

বই পড়া নিঃসন্দেহে ভালো অভ্যাস। কাজেই বই পড়া মিশনে নেমে পড়ুন। এবার আপনার প্রথম দায়িত্ব হল, আগে বের করে নেওয়া আপনি কোন ধরনের বই বেশী পছন্দ করেন। আপনার পছন্দের ঘরনা থেকে ইংরেজি বইটি বেছে নিন। প্রথম দিকে হালকা এবং সহজ ইংরেজিতে লেখা এমন বই পড়ুন। এতে করে আপনি আনন্দে আনন্দে ইংরেজি শিখতে পারবেন। বই কেনার ইচ্ছা না থাকলে ইন্টারনেটতো রয়েছেই। পছন্দের বইটি ডাউনলোড করে নিন কিংবা অনলাইনেই পড়ুন।

আরও পড়ুন:   Now write a paragraph on A Primary School

(৩) ইংরেজি পত্রিকা পড়ুনঃ

দেশ-বিদেশের খবর রাখলে দেখবেন এই যুগের মানুষের সাথে বেশ সুন্দরভাবে আপনি মিশতে পারছেন আর বিভিন্ন আলোচনায় আংশ নিতে পারছেন। এই জন্যই আপনার পত্রিকা পড়া উচিত। কিন্তু সেটা যদি ইংরেজিতে হয় তাহলে নিশ্চয়ই আরও ভালো। তাই না? হ্যা ঠিক তাই। কাজেই এর পরে যখন পত্রিকা কিনবেন আশা করি ইংরেজি পত্রিকা কিনবেন। আর এই ডিজিটাল যুগে অনলাইনতো আছেই আপনার জন্য। ইচ্ছা করলে ইন্টারনেটে ইংরেজি পত্রিকা পড়তে পারেন।

(৪) ডায়েরী লিখুন ইংরেজিতেঃ

ডায়েরী লেখা একটা ভালো অভ্যাস। ধরুন আপনি একজন বিখ্যাত ব্যক্তি হয়ে গেলেন তখন আপনার জীবনী লেখাতে কাজে লাগবে। আর তা না হলেও সমস্যা নেই। আপনি ইংরেজিতে ডায়েরী লেখা চর্চা করুন। কি লিখবেন? আচ্ছা, সাহিত্য না লিখলেও চলবে। সারাদিন যা করছেন, তাই লিখুন এক পৃষ্ঠা। এতে আপনার রাইটিং স্কিল বাড়বে।

(৫) ইংরেজি সিনেমা দেখুনঃ

সিনেমা দেখতে কে-ই না পছন্দ করে! সবাই কম বেশি সিনেমা দেখে। এখন থেকে ইংরেজি সিনেমা দেখুন। ওদের প্রযুক্তি দেখে দেখে পুলকিত হবেন। কে জানে কবে, আপনিও এমন কিছু তৈরী করে ফেলেন! হু, ইংরেজি সিনেমা দেখুন ইংরেজি সাব-টাইটেলসহ। প্রায় সকল ইংরেজি সিনামার সাবটাইটেল পাবেন গুগলে। প্রথমে সাব-টাইটেলসহ দেখুন, কিছুদিন পরে সাব-টাইটেল ছাড়াই দেখুন। এতে আপনার ইংরেজি লিসেনিং স্কিল বাড়বে।

(৬) ইংরেজি সংবাদ দেখুনঃ

ঐ যে, ঐ কথা । আপডেট থাকতে পারছেন আবার লিসেনিং স্কিল বাড়তেছে। কাজেই এখন থেকে যখন সংবাদ দেখবেন তখন সংবাদ ইংরেজিতে দেখার চেষ্টা করুন।

আরও পড়ুন:   Now write a report for the press on the seminar Save the River, Save the Country

(৭) সঙ্গী খুঁজুনঃ

আপনার মত আরেকজনকে খুঁজে বের করুন, যে আপনার মতই ইংরেজি শিখতে চাচ্ছে। তারপরে দুজন আলোচনা করুন। ইংরেজিতে কথা বলুন। প্রয়োজনে দুজন একই বই কিনে একই জিনিস পড়ে চেষ্টা করুন ঐ সকল ব্যাপারে কথা বলতে ।

(৮) শব্দভান্ডার বাড়ানঃ

এই ভোকাবুলারি সবাই আগে শিখতে বলে। আর আমি এটা প্রায় শেষের দিকে দিলাম। কারণ এ পর্যন্ত আপনি জীবনে নিশ্চয়ই কম ভোকাবুলারি শিখেন নাই, তবুও ইংরেজিতে কথা বলতে পারেন না। তাই শেষের দিকে এনে দিলাম। যাই হোক, প্রতিদিন অন্তত ১০ টি বিষয়ভিত্তিক বা প্রয়োজনীয় ইংরেজি শব্দার্থ শিখে নিন।

(৯) ইংরেজি কথপোকথন পড়ুনঃ

ইংরেজি কনভারসেশন পড়ুন। এতে আপনি কিভাবে ইংরেজিতে কথা বলতে হয় তার পূর্ণ ধারণা পাবেন। এবার কোন বন্ধু কিংবা পরিবারের কারো সাথে চর্চা করুন কনভারসেশনটি।

(১০) অনুশীলন… অনুশীলন… অনুশীলনঃ

অনেকেই আছে ইংরেজি শেখার জন্য প্রায় সবকিছুই করে কিন্তু সেটা বড়জোড় ৭ দিনের জন্য। জেনে রাখুন

এটা করলে আপনি কোনদিনই ইংরেজি আয়ত্ত্ব করতে পারবেন না। কাজেই লেগে থাকুন। খুব বেশি হলে তিন মাস। তিন মাসেই আপনি ইংরেজির সমদ্র

হয়ে যাবেন। আর আমরা ঐ সমুদ্রে মাঝে মাঝে জাহাঝ নিয়ে যাবো।

*** এবার কিছু কথা বলে রাখি, কেন আপনি কোনদিনই ইংরেজি শিখতে পারবেন না অথবা কি কি কারণে আপনি কোনদিনই ইংরেজি শিখতে পারবেন না তার কারণ ও প্রতিকারঃ

(১) আমার উপরের প্রক্রিয়াটি যদি বলেন দীর্ঘমেয়াদি আর সময় সাপেক্ষ তাহলে এটাই যথেষ্ট আপনার ইংরেজি না শিখতে পারার জন্য। কারণ আপনি

আরও পড়ুন:   Right Forms of Verbs Rules with Examples

জীবনে কমপক্ষে ১০ বছর ইংরেজি প্রাইভেট পড়ে কাটাইছেন। তাতে লাভটা কি? কিছুই না, আপনি কিছুই শিখতে পারেন নাই। এজন্যই উপরের প্রক্রিয়াটি ফলো করুন।

(২) একাডেমিক পড়া নিয়ে পড়ে থাকলেই হবে না। হয়তো একটা সিলেবাসের অংশ পড়ে ইংরেজিতে ভালো রেজাল্ট করা যায় কিন্তু সত্যিকার অর্থে ইংরেজি শেখা হয় না। ইংরেজি শেখার জন্য লাগবে নিজের আলাদা প্রচেষ্টা, শুধু পরীক্ষার রেজাল্ট নয় (এটা ইংরেজির পাশাপাশি সব বিষয়ের ক্ষেত্রেই প্রযোয্য)।

(৩) সংকোচ করলে পারবেননা ইংরেজি শিখতে। অনেকে লজ্জা পান ইংরেজি কারো সামনে বলতে কিংবা ভাবেন আরও একটু ভালো করে শিখে নেই তখন বলব। এমন করলে আপনি বুড়ো হয়ে যাবেন তবুও আপনার ইংরেজি বলা হয়ে উঠবে না। কাজেই যা পারেন তাই বলেন। দেখবেন আপনি ধীরে ধীরে কিন্তু সত্যিই সাফল্যের দিকে এগুচ্ছেন।

তথ্যসূত্র: কিছুটা পরিমার্জিত এবং সংগৃহীত

Was this article helpful?
YesNo

Leave a Comment