ডিগ্রি ভর্তি ২০২২ কবে শুরু হবে? | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২

ডিগ্রি ভর্তি ২০২২ কবে শুরু হবে? | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২ সার্কুলার nu.ac.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এইচএসসি পাস করা শিক্ষার্থীরা ডিগ্রি ৩ বছরের পাস কোর্সের জন্য আবেদন করতে পারবেন। ডিগ্রী প্রাথমিক আবেদন জুলাই, ২০২২ থেকে শুরু হবে এবং এটি আগস্ট, ২০২২ পর্যন্ত অব্যাহত থাকবে। যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্সের জন্য আবেদন করতে চান তারা এখন অনলাইনে আবেদন শুরু করতে পারেন।

ডিগ্রী ভর্তি ২০২২

যারা ডিগ্রি ভর্তি সার্কুলার ২০২২ সম্পর্কে জানতে চান, এই পোস্টটি আপনাকে সাহায্য করবে। এখানে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ সম্পর্কে বিস্তারিত পাবেন। প্রতিটি তথ্য আমরা শিক্ষার্থীদের জন্য প্রদান করছি। ডিগ্রী কোর্সের জন্য আবেদন করতে ইচ্ছুক শিক্ষার্থীরা সহজেই তাদের আবেদন শেষ করতে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি পাস কোর্সের অধীনে বিএ, বিবিএস, বিএসসি, বিএসএস কোর্স অফার করে থাকে। শিক্ষার্থীরা তাদের যে কোনোটিতে আবেদন করতে পারবে। সব শিক্ষার্থী একই কোর্সের জন্য আবেদন করবে না। আপনি আবেদনপত্রে আপনার ইচ্ছুক কোর্স বেছে নিতে পারেন।

ডিগ্রি ভর্তি ২০২২ কবে শুরু হবে দেখেনিন

ডিগ্রি ভর্তি ২০২২ কবে শুরু হবে আমাদের সকলের আগ্রহের কেন্দ্র-বিন্দুতে রয়েছে ডিগ্রি ভর্তি ২০২২ শুরু হতে পারে আগষ্ট বা অক্টোবর এর শেষের দিকে।

ডিগ্রি ভর্তির সময় ২০২২
আবেদন শুরু আগষ্ট বা অক্টোবর ২০২২ থেকে
আবেদন শেষ এখনো প্রকাশিত হয়নি
কাগজপত্র জমা দেওয়ার সময় এখনো প্রকাশিত হয়নি
কলেজ নিশ্চায়নের সময় এখনো প্রকাশিত হয়নি
ডিগ্রি ভর্তির আবেদন লিংক http://app5.nu.edu.bd/

ডিগ্রী ভর্তি ২০২২ অনলাইনে আবেদন করুন

শিক্ষার্থীরা nu.ac.bd/admission ওয়েবসাইটে ডিগ্রি পাস কোর্সের জন্য আবেদন করতে পারবেন। এটি অফিশিয়াল ওয়েবসাইট যেখানে সমস্ত ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হয়। অনেক ছাত্র ন্যাশনাল ইউনিভার্সিটি ডিগ্রি পাস কোর্স ২০২২-এর জন্য আবেদন করতে চায়। কিন্তু ডিগ্রি ৩ বছরের ডিগ্রি কোর্সের জন্য কিছু প্রয়োজনীয়তা রয়েছে। ডিগ্রী আবেদন করুন তাদের অফিশিয়াল ওয়েবসাইট nu.ac.bd/admission থেকে।

  • শিক্ষার্থীদের ২০১৭, ২০১৮, ২০১৯ শিক্ষাবর্ষে এসএসসি শেষ করতে হবে।
  • শিক্ষার্থীদের ২০১৯, ২০২০, ২০২১ শিক্ষাবর্ষে HSC সম্পন্ন করতে হবে।
  • শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি উভয় ক্ষেত্রেই ন্যূনতম জিপিএ ২.০০ পেতে হবে।
  ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

যদি একজন শিক্ষার্থী এই সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে তাহলে NU ডিগ্রি পাস কোর্স ২০২২-এর জন্য আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি সার্কুলার ২০২২

আপনি তিন বছরের জন্য আপনার ডিগ্রী (পাস) কোর্স শেষ করার পরে, আপনি মাস্টার্স কোর্সের জন্য নিবন্ধন করতে পারেন। ডিগ্রির পর মাস্টার্স কোর্সের মেয়াদ হবে তিন (৩) বছর। তার আগে আপনাকে আগষ্ট মাসে ২০২১-২০২২ সেশনের জন্য আপনার ডিগ্রির আবেদন জমা দিতে হবে

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২ প্রকাশিত হয়েছে। আপনি এখান থেকে ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তির পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেন। ডিগ্রি আবেদনের অপেক্ষায় অনেক শিক্ষার্থী রয়েছে। জিপিএ কম থাকায় কিছু শিক্ষার্থী অনার্স কোর্সে ভর্তি হতে পারেনি। কিছু শিক্ষার্থী কিছু সমস্যার কারণে জিপিএ ২.০০ এর নিচে পায়। তাই তারা ডিগ্রি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশের অপেক্ষায় থাকে।

নোট: ডিগ্রী ভর্তি আবেদন আগষ্ট, ২০২২ এর শেষের দিকে শুরু হতে পারে।

ডিগ্রী ভর্তি অনলাইন আবেদন করার নিয়ম

ডিগ্রী ভর্তি অনলাইন আবেদন করার নিয়ম আপনাদের সুবিধার্থে নিচে দেওয়া হলো।

  • প্রথমে ac.bd/admission ওয়েবসাইটে যান
  • মেনু থেকে ডিগ্রি (৩ বছরের পাস কোর্স) বেছে নিন।
  • আপনার SSC একাডেমিক তথ্য যেমন রোল, বোর্ড, রেজাল্ট, পাসের বছর এবং HSC একাডেমিক তথ্য যেমন রোল, বোর্ড, রেজাল্ট, পাসিং ইয়ার ইত্যাদি প্রদান করুন।
  • তারপর আপনার কলেজের নাম নির্বাচন করুন। আপনি শুধুমাত্র একটি কলেজ নির্বাচন করতে পারেন.
  • তালিকা থেকে আপনার পছন্দসই কোর্স নির্বাচন করুন (এক বা একাধিক)।
  • আপনার যদি কোটা থাকে তাহলে আপনার কোটা বেছে নিন।
  • আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর লিখুন। ডিগ্রি আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য এই নম্বরে পাঠানো হবে।
  • আপনার ছবি প্রদান করুন. ছবির আকার 150×120 পিক্সেল। ফাইলের ধরন অবশ্যই jpg হতে হবে এবং ফাইলের সর্বোচ্চ আকার 50kb

সর্বশেষ আমাদের দেখানো পদ্ধতিতে আপনার ডিগ্রির আবেদন জমা দিন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২১-২০২২

আবেদনকারীদের আবেদনের জন্য 250tk দিতে হবে। তাকে মোবাইল ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে নির্বাচিত কলেজে তা পরিশোধ করতে হবে। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় এ বছরের ডিগ্রী ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি যদি ডিগ্রির জন্য আবেদন করতে যাচ্ছেন তবে আপনাকে অবশ্যই বিজ্ঞপ্তিটি পড়তে হবে। এখানে আপনার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি দেওয়া হল। সমস্ত বিবরণের জন্য বিজ্ঞপ্তি দেখুন।

  ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২২

আমরা জানি অনার্স ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার পর ডিগ্রি ভর্তি শুরু হবে। সম্প্রতি অনার্স ভর্তির ফলাফল অনলাইনে প্রকাশ করা হবে। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ বারে ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি পেয়ে যাবেন।

অনার্স ভর্তি শেষ হবার পর ডিগ্রী ভর্তি সার্কুলার ঘোষণা করা হবে। তাই বিজ্ঞপ্তি প্রকাশের জন্য কয়েকদিন অপেক্ষা করুন। এখানে আমরা আপনাকে বলেছি কিভাবে ডিগ্রী ভর্তি ২০২১-২২ এর জন্য আবেদন করতে হবে।

আবেদনকারীর ছবি ভুয়া হলে বা প্রার্থী সম্পর্কে কোনো ধরনের ভুল তথ্য থাকলে কর্তৃপক্ষ আবেদনটি খারিজ করে দিতে পারে। সঠিকভাবে অর্থ প্রদান না করলে আবেদন গ্রহণ করা হবে না।

 ডিগ্রি (পাস) ১ম বর্ষে ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

 ডিগ্রি (পাস) ১ম বর্ষে ভর্তি যোগ্যতা ২০২১-২০২২ সম্পর্কে আবেদনকারীদের জানা উচিত। অনেক ইন্টার পাশ করা শিক্ষার্থী ডিগ্রি তিন বছরের কোর্সে পড়তে ইচ্ছুক। তাই তারা ডিগ্রি ২০২১-২২ সেশনের জন্য আবেদন করার জন্য অপেক্ষা করছে। এখন অনার্স ১ম মেধা ও ২য় মেধায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। সুতরাং অনার্স ভর্তি সম্পূর্ণ হওয়ার পরে আপনি ডিগ্রি ভর্তি ২০২১-২২ সার্কুলার পাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় খুব শিগগিরই তাদের নিজস্ব ওয়েবসাইটে ডিগ্রি ভর্তি শুরু করছে।

ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তিতে আমরা জানতে পারি যে এই বছর শিক্ষার্থীদের NU-তে আবেদন করার জন্য SSC এবং HSC উভয় ক্ষেত্রেই GPA 2.00 লাগবে। সুতরাং আপনি যদি ডিগ্রির জন্য প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন তবে আপনি আপনার আবেদন জমা দিতে সক্ষম হবেন।

শ্রেণি সন ন্যূনতম যোগ্যতা
SSC ২০১৭-২০১৯ GPA 2.00
HSC ২০১৯-২০২১ GPA 2.00

যে ছাত্ররা অনার্সের জন্য আবেদন করেনি তারা এখন ডিগ্রী ভর্তির জন্য খুঁজছে। এই বছর ২০২১-২২ সেশনের ডিগ্রি ভর্তি খুব শীঘ্রই শুরু হতে চলেছে।

ডিগ্রী ভর্তি ২০২২ বাংলাদেশ

ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তির সময়সীমার কিছু দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। তাই ডিগ্রি ভর্তির ফলাফল প্রকাশের জন্য অপেক্ষা করুন। আপনি এখান থেকে ডিগ্রি সার্কুলার পেতে পারেন। এছাড়াও আপনি যদি ডিগ্রি সার্কুলার ডাউনলোড করতে চান তবে আপনি এটি নিতে পারেন। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির সার্কুলার এখানে pdf ফাইল হিসেবে দেওয়া আছে।

  ডিগ্রি ১ম বর্ষের বইয়ের তালিকা (BA, BSS, BBS & BSC)

আমরা আগষ্ট মাসে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি পেতে আশা করছি। যারা অনার্স ভর্তির জন্য আবেদন করেননি তারা ডিগ্রী ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ফলাফল প্রকাশিত হলে আমরা তা আপনাদের জন্য এখানে শেয়ার করব। যে শিক্ষার্থীরা এই বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ২০২১-২২ ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

ডিগ্রীতে ভর্তির অপেক্ষায় এইচএসসি পাস করা শিক্ষার্থীর সংখ্যা অনেক। কারণ তারা কম জিপিএ থাকায় অনার্সে ভর্তির আবেদন করতে পারেনি। তাই তাদের ডিগ্রী ভর্তির জন্য প্রয়োজনীয়তা কি। সমস্ত তথ্যের জন্য ডিগ্রী সার্কুলার ২০২২ দেখুন। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সমস্ত প্রয়োজনীয়তা পূরণকারী শিক্ষার্থীরা এই বছর ডিগ্রি ভর্তির জন্য আবেদন করতে পারে। আপনি যদি আগ্রহী হন এবং ডিগ্রি ভর্তির জন্য যেতে ইচ্ছুক হন তবে এখনই জমা দিন। কারণ সময়সীমার পরে আপনি ভর্তির জন্য আবেদন করতে পারবেন না। শিক্ষার্থীরা তাদের ডিগ্রী ভর্তির জন্য দীর্ঘ সময় অপেক্ষা করেছিল। অনেক শিক্ষার্থী অনার্সের জন্য আবেদন করতে পারেনি তাই তারা ডিগ্রি ভর্তির জন্য অপেক্ষা করছে। ২০২১-২০২২ সেশনে প্রার্থীর সংখ্যা বাড়বে।

আরো দেখুন:

ডিগ্রি ১ম বর্ষের বইয়ের তালিকা (BA, BSS, BBS & BSC)

 

কোরবানির ঈদের পর শুরু হতে যাচ্ছে ডিগ্রি ভর্তি। তাই সার্কুলার প্রকাশিত হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয় app1.nu.edu.bd এর ভর্তি পোর্টালে প্রকাশিত হয়েছে। ডিগ্রি ভর্তির জন্য অনেক শিক্ষার্থী অপেক্ষা করছে। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে ডিগ্রী ২০২২ ভর্তি প্রকাশ করছে।

আবেদন গ্রহন করা হলে শিক্ষার্থীদের প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানানো হবে। অথবা তিনি nu.ac.bd/admission ওয়েবসাইট থেকে তার ফলাফল দেখতে পারেন। প্রতিটি কলেজ আলাদাভাবে ফলাফল প্রকাশ করবে। ফলাফল SSC এবং HSC GPA এবং এছাড়াও SSC এবং HSC নম্বর দ্বারা বরাদ্দ করা হবে।

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি

আবেদন শেষ হওয়ার পর ১ম মেধাতালিকা এবং ২য় মেধাতালিকা একে একে প্রকাশ করা হবে। ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাব্য তারিখ আগষ্ট মাস। আমরা আমাদের ডেইলিশিক্ষা ওয়েবসাইটে ডিগ্রি ভর্তি আবেদন ২০২১-২২ সেশনের জন্য সকল ধরনের ডিগ্রি সার্কুলার নোটিশ প্রকাশ করব।

Was this article helpful?
YesNo

Leave a Comment