অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ ২০২৪ (আবেদন করার নিয়মসহ)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ ২০২৪ অনলাইন আবেদন ১৮ আগষ্ট ২০২৪ এ শুরু হয়েছে। ২০২২-২০২৩ এর নিয়মিত এবং পূর্ববর্তী বছরের অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীরা এই ফরম পূরণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফর্ম পূরণের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে সম্পন্ন করতে হবে। কিভাবে আবেদন করতে হবে, কোন ওয়েবসাইটে আবেদন করতে হবে, ফরম পূরণের জন্য কত টাকা জমা দিতে হবে সবকিছুই ডেইলিশিক্ষার এই পোস্টে আলোচনা করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের পরীক্ষা ২০২৪

এই লেখার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সেশনের ২০২৪ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফর্ম ফিলাপ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো।

  • পরীক্ষার নাম: অনার্স ১ম বর্ষের পরীক্ষা ২০২৪
  • পরীক্ষার সেশন: ২০২২-২৩
  • ফর্ম পূরণ শুরু: ১৮/০৮/২০২৪
  • ফর্ম পূরণের শেষ আবেদন: ২৫/০৮/২০২৪
  • ফী জমাদানের শেষ তারিখ: ২৫/০৮/২০২৪

পরীক্ষার ফরম ফিলাপ সংক্রান্ত এই বিজ্ঞপ্তিটি মূলত নিয়মিত, অনিয়মিত এবং কোর্সে থাকা প্রার্থীদের জন্য। সকল শিক্ষার্থীদের ২৫ আগষ্ট ২০২৪ এর মধ্যে অনলাইন ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।

এছাড়াও ফর্ম পূরণের জন্য আবেদন ফি সোনালী সেবার মাধ্যমে ২৫ আগষ্ট ২০২৪ থেকে ২৬ আগষ্ট ২০২৪ তারিখ বিকাল ৪ ঘটিকার মধ্যে  পর্যন্ত জমা দিতে হবে।

অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪ এর সর্বশেষ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ১৫ আগষ্ট ২০২৪ থেকে শুরু হবে। এই বিজ্ঞপ্তিটি ১০ আগষ্ট ২০২৪ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল।

notice 5753 pub date 08052024

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ পদ্ধতির সকল বিষয় উল্লেখ করা হয়েছে। কবে থেকে অনলাইনে আবেদন শুরু হবে, কীভাবে আবেদন করতে হবে এবং কত টাকা জমা দিতে হবে তা প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়গুলো নিয়ে আমরা পরে আপনার সাথে বিস্তারিত আলোচনা করব। যেমন কিভাবে অনলাইনে ফর্ম পূরণ করতে হবে এবং কিভাবে ফর্ম পূরণের টাকা জমা দিতে হবে।

আমরা প্রতিটি বিষয়ে ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করব যাতে আপনি আপনার অনার্স প্রথম বর্ষ ২০২৩ সেশনের ফর্ম পূরণ করার প্রক্রিয়া নিজে নিজেই সম্পূর্ণ করতে পারেন। তাই দেরি না করে শুরু করা যাক।

অনার্স ফর্ম ফিলাপ নোটিশ ২০২৪ ডাউনলোড করুন

শিক্ষার্থীদের সুবিধার জন্য আমরা অনার্স ফরম ফিলাপ এর নোটিশ এর লিংক শেয়ার করব যাতে শিক্ষার্থীরা অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ নিয়ে প্রকাশিত বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে পারে। অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণের নোটিশ কিভাবে ডাউনলোড করবেন আমি এখানে শেয়ার করছি।

ডাউনলোড ফরম ফিলাপ নোটিশ বিজ্ঞপ্তি

প্রথমে উপরে দেওয়া ডাউনলোড ফরম ফিলাপ নোটিশ বিজ্ঞপ্তি বাটনে ক্লিক করুন। আপনি ডাউনলোড বাটনে ক্লিক করার সাথে সাথেই আপনার সামনে নোটিশটি দেখতে পাবেন।

অনার্স প্রথম বর্ষের ফর্ম ফিলাপের গুরুত্বপূর্ণ তারিখ সমূহ

আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সেশনের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তারিখ আপনাদের সাথে শেয়ার করব। মনে রাখবেন যে আপনাকে এই তারিখের মধ্যে ফর্ম ফিলাপের কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অনলাইন ফরম ফিলাপ শুরু ১৫ আগষ্ট ২০২৪
তথ্য যাচাইকরণের শেষ তারিখ
সোনালী সেবার মাধ্যমে টাকা জমা দেওয়ার শেষ তারিখ
ফর্ম এবং অন্যান্য কাগজ জমা দেওয়ার সময়
  অনার্স ভর্তি হতে কত টাকা লাগবে এবং কি কি কাগজপত্র লাগবে ২০২৪

অনলাইনে কীভাবে অনার্স ১ম বর্ষের ফরম ফিলাপ করবেন

যারা অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ করতে ইচ্ছুক তাদের অবশ্যই অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণের প্রোগ্রামটি সম্পূর্ণ করতে হবে। এখন প্রশ্ন হচ্ছে অনলাইনে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম কীভাবে পূরণ করবেন?

এখানে ইমেজ আছে

এই অংশে আমরা অনলাইন ফর্ম পূরণ প্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত আপনার সাথে আলোচনা করব। একজন শিক্ষার্থী কীভাবে অনলাইনে ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারে সে সম্পর্কে একটি ধারণা দেওয়া হবে।

অনলাইন ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে কিছু নিয়ম ফলো করতে হবে। অনার্স ১ম বর্ষ ফরম পূরণ করতে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অ্যাকাউন্টে যেতে হবে।

  • প্রথমে এই ওয়েবসাইট ভিজিট করুন (http://ems.nu.ac.bd/student-login)
  • তারপর, আপনার রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন
  • এখন বিষয় কোড নির্বাচন করুন (ব্যবহারিক সহ)।
  • তারপরে আবেদনপত্র ডাউনলোড করুন
  • আপনাকে আপনার আবেদনপত্র ডাউনলোড এবং প্রিন্ট করতে হবে।
  • এরপর নির্ধারিত আবেদন ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের কাছে জমা দিতে হবে।

ফরম ফিলাপ ওয়েবসাইটে যান

প্রথমে আপনাকে উপরে শেয়ার করা নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনার রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন এবং সাবমিট এ ক্লিক করুন। সবকিছু ঠিক থাকলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্যানেল ড্যাশবোর্ডে প্রবেশ করবেন।

আপনার তথ্য এখানে জমা দিন

এখান থেকে বাম পাশের ফরম ফিলাপ মেনুতে ক্লিক করুন। ফরম ফিলাপ মেনুতে ক্লিক করার পর বিষয়ের তালিকা আপনার সামনে চলে আসবে। সেখান থেকে নির্দিষ্ট বিষয় নির্বাচন করতে হবে। বিষয় নির্বাচন করার পর সাবমিট বাটনে ক্লিক করুন।

আবেদনপত্র ডাউনলোড করুন

সঠিকভাবে বিষয় নির্বাচন এবং তথ্য পূরণ করার পরে আপনাকে আবেদন ফরম ডাউনলোড করতে হবে। আবেদনপত্র ডাউনলোড করে প্রিন্ট করে সংক্ষন করে রাখতে হবে।

কারণ পরে এই আবেদনপত্রটি আপনার নির্দিষ্ট কলেজ কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। এই ফর্মটি ডাউনলোড এবং প্রিন্ট না করে, আপনি ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবেন না।

বিশেষ দ্রষ্টব্য: ফর্মটি পূরণে কোনো ভুল হলে বা কোনো সমস্যা হলে কলেজে যোগাযোগ করুন। কলেজ কর্তৃপক্ষ আপনার আবেদন বাতিল করলে আপনি আবার আবেদন করতে পারবেন।

উপরের এই নিয়মগুলি অনুসরণ করে  আপনি সহজেই জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪ এর অনলাইন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। অবশ্যই আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে এই অনলাইন ফরম ফিলাপ সম্পূর্ণ করতে হবে।

অনার্স ফরম অনলাইনে পূরণ করুন ems.nu.ac.bd

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স/ডিগ্রি/মাস্টার্স পরীক্ষার ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একটি নতুন ওয়েবসাইট চালু করেছে। এই ওয়েব পোর্টালের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের ফর্ম পূরণ কার্যক্রম সম্পূর্ণ করতে পারবে।

ওয়েবসাইটের ঠিকানা ems.nu.ac.bd। শিক্ষার্থীরা তাদের স্টুডেন্ট অ্যাকাউন্ট ব্যবহার করে এই ওয়েবসাইটে লগইন করতে পারে এবং এখান থেকে ফর্ম পূরণ করার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবে।

এই ওয়েবসাইটে লগইন করার জন্য শিক্ষার্থীদের অবশ্যই রেজিস্ট্রেশন নম্বর ইনপুট করতে হবে। আপনি সঠিক রেজিস্ট্রেশন নম্বর ইনপুট সহ সাবমিট বোতামে ক্লিক করলে লগইন হবে এবং ড্যাশবোর্ডে যাবে।

ems.nu.ac.bd এই ওয়েবসাইটের ড্যাশবোর্ড থেকে বাম পাশে অনেকগুলি মেনু পাবেন যেখান থেকে শিক্ষার্থীরা ফর্ম পূরণ এবং ফলাফল পরীক্ষা সহ সমস্ত তথ্য পাবে।

  অনার্স ৩য় বর্ষের ফলাফল রেজাল্ট ২০২২

তবে, শিক্ষার্থীদের এই ওয়েবসাইটের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে হবে।

অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ ফি ২০২৪

আমরা আপনার সাথে ২০২৪ সালের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফর্ম পূরণ করার জন্য কত টাকা ফী ধরা হয়েছে তার তালিকা শেয়ার করেছি।

তাত্ত্বিক (প্রতি বিষয়) ২৫০ টাকা।
তাত্ত্বিক (প্রতি ১/২ বিষয়) ২০০ টাকা।
ব্যবহারিক (প্রতি বিষয়) ২৫০ টাকা।
ইমপ্রুভমেন্ট পরীক্ষার ফি (প্রতি শিক্ষার্থী) ৩০০ টাকা।
পরীক্ষা কেন্দ্র ফি ৪৫০ টাকা।
পরীক্ষা কেন্দ্র ফি (ব্যাবহারিক) ১২০ টাকা।
বিশেষ অন্তর্ভুক্তি ফি ৩০০ টাকা।
২০১৫-১৬ শিক্ষাবর্ষে F গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা ৫,০০০  টাকা।
C গ্রেড প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পদোন্নতি ১,০০০ টাকা।

যদিও ফরম ফিলাপের ফি কলেজ কর্তৃপক্ষ সবার জন্য একটি নির্দিষ্ট ফি নির্ধারণ করে। তাই আপনার কলেজের ফরম পূরণের ফি কত তা জানতে কলেজ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

ফরম ফিলাপ ফি প্রদান করুন

অনলাইনে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার জন্য ফরম পূরণ করার পরে কলেজ কর্তৃপক্ষের কাছে ফরম পূরণের ফি জমা দিতে হবে।

কলেজ কর্তৃপক্ষ ফরম পূরণের ফি পরে জাতীয় বিশ্ববিদ্যালয় সোনালী সেবার মাধ্যমে জমা দেবে। শিক্ষার্থীরা ফর্ম পূরণের আবেদনপত্র জমা দেওয়ার সময় ফরম ফিলাপের ফি জমা দেবে।

কারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ ২০২৪ পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে শিক্ষার্থীদের কিছু শর্তের মধ্য দিয়ে যেতে হবে। অর্থাৎ কে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে আর কে পারবে না তা নির্ধারণ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২০২৩ সেশনের নিয়মিত, অনিয়মিত এবং গ্রেড উন্নতি প্রার্থীরা কিছু শর্ত সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আসুন পরীক্ষায় অংশগ্রহণের জন্য যে শর্তগুলি অনুসরণ করতে হবে তা দেখে নেওয়া যাক।

নিয়মিত শিক্ষার্থীরা

২০২২-২৩ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নিবন্ধিত সকল অনার্স কোর্সের শিক্ষার্থীরা যারা ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস অনুযায়ী অনার্স প্রথম বর্ষ ২০২৩ সালের নিয়মিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এই সকল নিয়মিত শিক্ষার্থীরা ২০২৪ সালে অনুষ্ঠিতব্য অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে

অনিয়মিত শিক্ষার্থীরা

২০১৯-২০, ২১ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন উত্তরে পদোন্নতি দিয়ে পরীক্ষায় অংশ নেওয়া বা পরীক্ষায় না বসানো অনিয়মিত পরীক্ষা হিসেবে এই সকল শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

Not Promot করা শিক্ষার্থীদের আগের বছরে পাস করা কোর্সের জন্য উপস্থিত হওয়ার প্রয়োজন নেই।

যারা ২০২২ সালের অনার্স ১ম বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণকারী যেকোনো বিষয়ে সি গ্রেড বা ডি গ্রেড পেয়েছে সেই সকল শিক্ষার্থীরা উন্নতি পরীক্ষা দিতে পারে তবে F গ্রেডসহ সর্বোচ্চ দুটি পত্র ও বিষয় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

উন্নতি ছাত্র

একাডেমিক সেশন ২০২২ অনার্স প্রথম বর্ষের প্রার্থী যারা নিয়মিত এবং অনিয়মিত প্রার্থী হিসাবে উপস্থিত হয়েছে ২০২২ পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং দ্বিতীয় বর্ষে উন্নীত হয়েছে কিন্তু এক বা একাধিক বিষয়ে সি বা ডি গ্রেড পেয়েছে এই সকল শিক্ষার্থীরা উন্নতি প্রার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে।

২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থী তবে এক বা একাধিক বিষয়ে এফ গ্রেড রয়েছে এই সকল শিক্ষার্থী ২০২৪ সালের পরীক্ষায় F গ্রেড সহ বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে

  অনার্স ১ম বর্ষের হিসাববিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা ২০২৪

২০২২ অনার্স প্রথম বর্ষের পরীক্ষা ২০২৪ সি পদোন্নতিপ্রাপ্ত প্রার্থীদের অনুপস্থিত পত্রে ২০২৪ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

২০১৫-১৬ এর ছাত্রদের জন্য বিশেষ অনুমতি

২০১৫-১৬ শিক্ষাবর্ষে এক বা একাধিক বিষয়ে F গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা মোট ৫,০০০ টাকা ফি প্রদান করে এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফর্ম পূরণ করার সুযোগ পাবেন।

এক্ষেত্রে নিবন্ধন নবায়ন করার প্রয়োজন হবে না। যে কোনো শিক্ষার্থী যে ফরম পূরণ করতে/পরীক্ষায় অংশগ্রহণ করতে ব্যর্থ হয় বা পুনরায় ব্যর্থ হয় তাকে কোনো অবস্থাতেই পরবর্তী পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

তাই ২০১৫-১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ২০২৪ সালে অনুষ্ঠিতব্য অনার্স প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনুরোধ করা হচ্ছে। কারণ পরবর্তীতে তারা কোন উন্নতির সুযোগ পাবে না।

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪

সর্বশেষ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণ ১৫ আগষ্ট ২০২৪ থেকে শুরু হবে। এখন সকলের মনে প্রশ্ন শুরু হয়েছে তাহলে পরীক্ষা কবে থেকে শুরু হবে?

শিক্ষার্থীদের অবগতির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণের প্রক্রিয়া শেষ হওয়ার ১০ থেকে ৩০ দিনের মধ্যে পরীক্ষার রুটিন প্রকাশ করবে।

আরো দেখুন: অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪

অর্থাৎ ২০২৪ সালের সেপ্টেম্বর এর শুরুতে বা শেষে অনার্স প্রথম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশিত হতে পারে।

তবে অনার্স ১ম বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে শেয়ার করব। পরীক্ষা সংক্রান্ত সর্বশেষ আপডেট পেতে আমাদের সাথেই থাকুন।

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণ ২০২৪ কখন শুরু করবেন?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২৪ সালে অনুষ্ঠিতব্য অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণের অনলাইন প্রক্রিয়া ১৫ আগষ্ট ২০২৪ থেকে শুরু হবে।

কে ফরম পূরণে অংশগ্রহণ করতে পারবে?

নিয়মিত, অনিয়মিত এবং উন্নতি প্রার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সেশনের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৫,০০০ টাকা জরিমানা দিয়ে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছে।

অনার্স ফরম পূরণের শেষ তারিখ কবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার জন্য অনলাইন ফর্ম পূরণের শেষ তারিখ ২৫ আগষ্ট ২০২৪।

অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম কিভাবে সম্পন্ন করবেন?

প্রথমে এই ওয়েবসাইট ভিজিট করুন (http://ems.nu.ac.bd/student-login) এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে লগইন করুন। তারপর বিষয় নির্বাচন করুন এবং আবেদনপত্র ডাউনলোড করতে সাবমিট বাটনে ক্লিক করুন এবং কলেজ কর্তৃপক্ষের কাছে জমা দিন। তারপর ফর্ম পূরণের ফি কলেজ কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২৫ আগষ্ট ২০২৪ এর মধ্যে শিক্ষার্থীদের অবশ্যই পূরণ করতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম পূরণের ফি জমা দিতে হবে।

একবার সময় পেরিয়ে গেলে কোনো অবস্থাতেই আপনি অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফর্ম পূরণ করতে পারবেন না এবং পরীক্ষা দিতে পারবেন না। তাই নির্দিষ্ট সময়ের মধ্যে ফর্ম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করুন।

 

Leave a Comment