পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ (সরকারি-বেসরকারি)

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত হয়েছে। সকল সরকারি-বেসরকারি পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি কারিগরী বোর্ড ভর্তি বিষয়ক ওয়েবসাইট btebadmission.gov.bd এ প্রকাশিত হয়েছে ।

যারা কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা সম্পন্ন করতে চান তারা অধীর আগ্রহে পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর জন্য অপেক্ষা করছেন। আপনাদের অপেক্ষা শেষ কারন ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যারা পলিটেকনিকে ভর্তি হতে চান তাদের সুবিধার জন্য আমরা পুরো বিজ্ঞপ্তির খুটিনাটি নিয়ে আলোচনা করবো।

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত হয়েছে। সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় নির্দেশনা নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

একনজরে পলিটেকনিক ডিপ্লোমার গুরুত্বপূর্ণ তারিখসমূহ:

অনলাইনে আবেদন শুরু হবে  
আবেদনের শেষ সময় (সরকারী)  
ফল প্রকাশ   
আবেদন লিংক www.btebadmission.gov.bd

পলিটেকনিক আবেদনের নূন্যতম যোগ্যতা

পলিটেকনিক আবেদনের নূন্যতম যোগ্যতা নিম্নে দেওয়া হলো:

  • আবেদনের জন্য আবেদনকারীদের ২০১৯, ২০২০ এবং ২০২৪ সালের SSC বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • এসএসসিতে পুরুষ প্রার্থীদের মোট জিপিএ ৩.৫০ থাকতে হবে। এর সাথে সাধারণ গণিত বা উচ্চতর গণিতে ৩.০০ পয়েন্ট জিপিএ থাকতে হবে।
  • মহিলা প্রার্থীদের এসএসসিতে মোট জিপিএ ৩.০০ থাকতে হবে। এর সাথে সাধারণ গণিত বা উচ্চতর গণিতে ৩.০০ পয়েন্ট জিপিএ থাকতে হবে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২ বছরের ট্রেড কোর্সে উত্তীর্ণ প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

বেসরকারী পলিটেকনিকে আবেদন করার জন্য ন্যূনতম ২.৫০ জিপিএ প্রয়োজন।

আবেদন করার নিয়ম

আবেদনকারী কে www.btebadmission.gov.bd ওয়েবসাইটের Home page হতে “পলিটেকনিক-(ডিপ্লোমা)/টেক্সটাইল (ডিপ্লোমা)/ মোবিন (ডিপ্লোমা) ভর্তি” বাটনে ক্লিক করে Application form Open করতে হবে।

  • ১ম ধাপে, আবেদনকারীর রোল, বোর্ড, পাসের সন এবং রেজিঃ নং পূরণ করতে হবে। আবেদনকারীর তথ্য, ধারা নং ৩’ এ উল্লেখিত যোগ্যতা অনুযায়ী সঠিক হলে এবং টেলিটক/রকেট/বিকাশ ও নগদ এর মাধ্যমে ফি জমা দেয়া হয়ে থাকলে, আবেদনের পরের ধাপে যেতে পারবে। এক্ষেত্রে ২০১৫ সালের পূর্বের এসএসসি/সমমান পরীক্ষার পাশকৃত সকল শিক্ষার্থীরা অথবা কোন কোন ক্ষেত্রে তার পরের পাশকৃত শিক্ষার্থীরা (যাদের তথ্য ডাটাবেসে নেই) পরের ধাপে যাবার পূর্বে নির্ধারিত বিশেষ ফর্মে এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল এবং ব্যক্তিগত প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন।
  • ২য় ধাপে টেলিটক/রকেট/বিকাশ ও নগদ এর SMS এর মাধ্যমে পাওয়া Transaction Code পূরণ করতে হবে। Transaction Code সঠিক হলে পরের ধাপে যেতে পারবে।
  • ৩য় ধাপে আবেদনকারীর তথ্য প্রদর্শিত হবে এবং এখানে আবেদনকারীর সম্প্রতি তোলা (পরিষ্কার পাসপোর্ট সাইজের রঙিন ছবি JPEG Format-400x 120 পিক্সেল আকারে এবং সাইজ অনধিক 50 KB) ছবি আপলোড করতে হবে। এছাড়াও আবেদনকারীর কোন কোটা যুক্ত হলে সেই সংক্রান্ত document আপলোড করতে হবে। উল্লেখ্য আবেদনকারীর সঠিক ছবি আপলোডের বিষয়টি নিশ্চিত হতে হবে।
  • ৪র্থ ধাপে (ফি জমা দানের সময় নির্বাচনকৃত শিট অনুযায়ী) সকল প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের টেকনোলজি প্রদর্শিত হবে এবং সেখান থেকে প্রতি শিফট এ অনধিক ১৫টি করে প্রতিষ্ঠান-টেকনোলজি পছন্দ করতে পারবে। নিজে ছাড়াও যে কোন প্রতিষ্ঠানের, যে কোন টেকনোলজি হিসেবে অতিরিক্ত ১টি পছন্দ দেওয়া যাবে (আবেদনকারী তার নির্বাচনকৃত প্রতিষ্ঠান-টেকনোলজিতে নির্বাচিত না হলে, আসন খালি থাকা সাপেক্ষে যেকোন প্রতিষ্ঠান-টেকনোলজিতে ভর্তি হওয়ার পছন্দ/ইচ্ছা পোষন করতে পারবেন)।
  • প্রতিষ্ঠান-টেকনোলজি পছন্দ শেষ হলে পরের ধাপে পছন্দকৃত সকল শিট-প্রতিষ্ঠান-টেকনোলজি প্রদর্শিত হবে এবং এখানে আবেদনকারী তার পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।
  • অতঃপর আবেদনকারীকে তার সকল তথ্য, ছবি, পছন্দকৃত প্রতিষ্ঠান-টেকনোলজি এবং পছন্দক্রম প্রদর্শন করা হবে এবং আবেদন সম্পন্ন করার সর্বশেষ অনুমতি চাওয়া হবে। আবেদন সম্পন্ন হলে আবেদনকারীর contact মোবাইলে SMS এর মাধ্যমে আবেদনের Application ID এবং Pin Number পাঠানো হবে।
  • এই Application ID এবং Pin Number নিয়ে পরবর্তীতে আবেদনকারী তার আবেদনের তথ্যসমূহ পরিবর্তন করতে পারবে।
  হলি ক্রস কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫

আবেদন করার শেষ তারিখ

যারা 4 বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে চান তাদের অনলাইনে আবেদন করতে হবে। সরকারি পলিটেকনিকের আবেদন ১০ই জুন ২০২৪ থেকে ৩১শে জুন ২০২৪ পর্যন্ত আবেদন করা যাবে। আর প্রাইভেট পলিটেকনিকের আবেদনের সময়কাল ১৩ই জুন ২০২৪ থেকে ২০শে জুলাই ২০২৪। উল্লেখিত সময়ের পরে অন্য কোন আবেদন গ্রহণ করা হবে না।

পলিটেকনিক আবেদন ফি প্রদানের নিয়ম

পলিটেকনিক আবেদন ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে ১৫০ টাকা ফি নেওয়া হবে। আপনি রকেট, বিকাশ এবং নগদ মাধ্যমে আপনার ভর্তি ফি পরিশোধ করতে পারবেন। অনলাইনে আবেদনের পূর্বে শিক্ষার্থীদের কে রকেট, বিকাশ অথবা নগর এর মাধ্যমে আবেদন ফি ১৫০ টাকা প্রদান করতে হবে। একসাথে একজন শিক্ষার্থী অনলাইনে সর্বোচ্চ ১৫টি প্রতিষ্ঠান বা টেকনোলজিতে আবেদন করতে পারবে।

রকেট এর মাধ্যমে আবেদন ফী পরিশোধ করার নিয়ম

  • প্রথমে রকেট অ্যাপ এ লগিন করুন
  • ”Bill Pay” অপশন সিলেক্ট করুন ।
  • “BTEB” অথবা Biller ID – ২২০ লিখে “BTEB” সিলেক্ট করুন।
  • <প্রোগ্রাম কোড><পাসের সন><বোর্ড কোড> এবং এসএসসি Roll Number দিয়ে “Validate”করুন।
  • স্টুডেন্টের নাম ও টাকার পরিমান যাচাই করে “ok” করুন
  • পিন নম্বর দিয়ে পেমেন্ট কনফার্ম না হওয়া পর্যন্ত “ট্যাপ” বাটন করে ধরে রাখুন।
  • “Bill Payment Receipt” এ পেমেন্ট সারসংক্ষেপ দেখুন এবং ভবিষ্যৎ প্রয়োজনে “Receipt” টি সংরক্ষন করে রাখুন।

বিকাশ এর মাধ্যমে আবেদন ফী পরিশোধ করার নিয়ম

  • প্রথমে বিকাশ অ্যাপ এ লগিন করুন
  • বিকাশ অ্যাপ থেকে আরো দেখুন ট্যাপ করে এডুকেশন ফি সিলেক্ট করুন
  • অন্যান্য ট্যাপ করে BTEB সিলেক্ট করুন
  • পেমেন্ট কোড নাম্বার দিন পেমেন্ট কোড: <প্রোগ্রাম কোড><পাসের সন><বোর্ড কোড><রোল নাম্বার>
  • ফী এর পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করুন।
  কানাডার সেরা বিশ্ববিদ্যালয় এর তালিকা

নোট: প্রোগ্রাম কোড এবং বোর্ড কোড ভর্তি বিজ্ঞপ্তি থেকে দেখে নিন

নগদ এর মাধ্যমে আবেদন ফী পরিশোধ করার নিয়ম

  • প্রথমে *167* ডায়াল করুন
  • মেন্যু থেকে 5 চেপে Bill Pay সিলেক্ট করুন
  • 12 চেপে Other সিলেক্ট করুন
  • 1 চেপে Biller A/C Number সিলেক্ট করুন
  • বিলার আই.ডি.নাম্বার 1308 টাইপ করুন
  • পে কোড নাম্বার টাইপ করুন
  • রোল নাম্বার টাইপ করুন
  • সাল টাইপ করুন
  • বোর্ড সিলেক্ট করুন
  • পিন টাইপ করুন
  • পেমেন্ট শেষে কনফার্মেশন নোটিফিকেশন পাবেন।

প্রার্থী নির্বাচন পদ্ধতি

প্রার্থী নির্বাচনে কোন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। কেবলমাত্র এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে।

  • যেকোন সালে এসএসসি পাসকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে জিপিএ ৫,০০ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৬৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১৪ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১৪x৫=৭০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৬৮ উল্লেখ করা হয়েছে)।
  • ২০১৭ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৫৩ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম। নির্ধারণ করতে হবে (১১ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১১x৫=৫৫ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৫৩ উল্লেখ করা হয়েছে)।
  • ২০১৬ সালে এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৫ প্রাপ্ত সকল বিষয়ের ওপর সর্বোচ্চ ৪৮ গ্রেড পয়েন্ট ধরে প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে (১০ বিষয়ের প্রতি বিষয়ে গ্রেড পয়েন্ট ৫ হিসেবে ১০x৫=৫০ হওয়ার কথা। কিন্তু চতুর্থ বিষয়ে ২ পয়েন্ট বাদ দেয়ার কারণে সর্বোচ্চ পয়েন্ট ৪৮ উল্লেখ করা হয়েছে)।

এক্ষেত্রে ৬৮ পয়েন্ট ও ৫৩ পয়েন্ট কে ৪৮ পয়েন্টর সাথে সমতুল্য করে হিসাব করা হবে। সাধারন শিক্ষা বোর্ড এর পয়েন্ট ,উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসির পয়েন্ট , মাদ্রাসা শিক্ষা বোর্ড এর পয়েন্ট ও কারিগরি শিক্ষা বোর্ড এর পয়েন্ট এবং ‘ও’ লেভেলের পয়েন্ট সমতুল্য করে মেধাক্রম নির্ধারণ করা হবে।

  নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অফিশিয়াল ওয়েবসাইট এ প্রকাশ করা হয়েছে আপনারা এখান থেকেও দেখে নিতে পারবেন।

আপনি কয়টি কলেজের জন্য আবেদন করতে পারেন

যে কোনো প্রার্থী ৪ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের জন্য একই সময়ে সর্বোচ্চ ১০টি পলিটেকনিক ইনস্টিটিউটের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে প্রার্থীকে পছন্দের ক্রম অনুযায়ী প্রতিষ্ঠানগুলো সাজাতে হবে। এছাড়াও শিক্ষার্থীরা ১ম ও ২য় শিফট দুটোতেই আবেদন করতে পারবে।

মেধা তালিকা নির্বাচন প্রক্রিয়া

আবেদনকারীদের এসএসসি জিপিএ, পছন্দের পছন্দ, কোটা এবং অন্যান্য শর্তের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। তবে এসএসসি জিপিএ কে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে।

পলিটেকনিক ভর্তি ফলাফল

পলিটেকনিক এ আপনার আবেদনের পরে, প্রার্থীদের তাদের ফলাফল উপর নির্ভর করে আবেদনের ফলাফল প্রকাশ করা হবে। সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে আবেদনকারী প্রার্থীদের ফলাফল ০৭ই জুন এবং ১০ই জুন প্রকাশ করা হবে এবং বেসরকারী পলিটেকনিক ইনস্টিটিউটের ফলাফল ২৫শে জুন প্রকাশিত হবে। মোবাইলে SMS এর মাধ্যমে ফলাফল জানা যাবে এছাড়াও শিক্ষার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট btebadmission.gov.bd থেকে তাদের  User ID (Applicant ID) এবং Security Code ব্যবহার করে তাদের ফলাফল জানতে পারবে।

পলিটেকনিক ভর্তির সময়কাল

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ০৮ই জুন থেকে ২০শে জুন পর্যন্ত মূল মেধা তালিকা থেকে ভর্তি প্রক্রিয়া চলবে। তবে কৃষিতে ডিপ্লোমা কোর্সে ভর্তি প্রক্রিয়া ১১ই জুন থেকে ২৫শে জুন পর্যন্ত চলবে। এবং বেসরকারি পলিটেকনিকগুলিতে মূল মেধা তালিকা থেকে ২৬শে জুন থেকে ১৫ই জুলাই পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। শূন্য আসনের ওপর নির্ভর করে অপেক্ষমাণ তালিকা থেকে সরকারি প্রতিষ্ঠানগুলোতে ২৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এই সময়ের মধ্যে সকল ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

ক্লাস শুরুর তারিখ

২০২৪-২৫ শিক্ষাবর্ষে ১১ই জুলাই থেকে সকল ধরণের সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ক্লাস শুরু হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৯০%  ক্লাস উপস্থিতি থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

শিক্ষার্থী বন্ধুরা পলিটেকনিক ডিপ্লোমা ভর্তি বিষয়ে সকল তথ্যই তোমাদের সামনে তুলে ধরেছি তাই আবেদনের পূর্বে কোন বিষয় যদি না বুঝতে পারো তাহলে কমেন্ট করে জানাবে অবশ্যই সব কিছু বুঝে শুনে আবেদন করবে।

নোট: পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশ হয়নি।

Leave a Comment