সেন্ট যোসেফ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫

সেন্ট যোসেফ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫ প্রকাশিত হয়েছে। সেন্ট যোসেফ কলেজ এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি তাদের কলেজের ওয়েবসাইট http://www.sjs.edu.bd/ এ প্রকাশিত হয়েছে।

সেন্ট যোসেফ কলেজ ভর্তি পরীক্ষার মাধ্যমে তারা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে শিক্ষার্থীদের ভর্তি করবে। সেন্ট যোসেফ কলেজের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে, সংখ্যালঘু এবং মিশনারি পরিচালিত গ্রামীণ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অগ্রাধিকার দেওয়া হবে।

সেন্ট যোসেফ কলেজ এ একাদশ শ্রেণিতে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা গ্রুপে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে। শুধুমাত্র বিজ্ঞান গ্রুপে বাংলা মিডিয়াম ও ইংরেজি মিডিয়াম উভয় সংস্করণ রয়েছে। অন্যান্য গ্রুপে শুধুমাত্র বাংলা মিডিয়ামে শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে বিজ্ঞান গ্রুপে বাংলা মিডিয়ামের শিক্ষার্থীদের ইংরেজি ভার্সনে আবেদন করার সুযোগ নেই।

একনজরে সেন্ট যোসেফ কলেজে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

  • অনলাইন আবেদন শুরু: ২৬শে মে ২০২৪
  • আবেদনের শেষ তারিখ: ২৯শে মে ২০২৪
  • আবেদন করার লিংক: http://www.sjs.edu.bd/
  • আবেদন ফী: ৩০০ টাকা
  • ভর্তি পরীক্ষার তারিখ: ৩১শে মে ২০২৪
  • মৌখিক পরীক্ষার তারিখ: ০১লা জুন ২০২৪

সেন্ট যোসেফ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

সেন্ট যোসেফ কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। লিখিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভাইভা বোর্ডে অংশগ্রহণ করতে হবে।

page 0001

page 0002

আবেদনের নূন্যতম যোগ্যতা

সেন্ট যোসেফ কলেজে একাদশ শ্রেণিতে ২০২৪-২৫ সেশনে ভর্তির জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীদের কলেজ কর্তৃক নির্ধারিত যোগ্যতা থাকতে হবে। সেন্ট যোসেফ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতার উল্লেখ করা হয়েছে। এখানে তার বিস্তারিত দেওয়া হলো:

  • প্রথমে শিক্ষার্থীদের ২০২৪ সালে বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ড থেকে SSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • বিজ্ঞান গ্রুপ: বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং মানবিক গ্রুপে আবেদন করতে পারবে। বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীদের বিজ্ঞান গ্রুপে আবেদন করার জন্য ন্যূনতম জিপিএ ৫.০০ থাকতে হবে।
  • বিজ্ঞান গ্রুপের বাংলা মাধ্যম বা ইংরেজি মাধ্যমের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই উচ্চতর গণিত বিষয় থাকতে হবে। বিজ্ঞান গ্রুপ থেকে মানবিক গ্রুপে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। বিজ্ঞান গ্রুপ থেকে ব্যবসায় শিক্ষা গ্রুপে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।
  • ব্যবসায় শিক্ষা গ্রুপ: ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা এবং মানবিক গ্রুপে আবেদন করতে পারবে। ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে ব্যবসায় শিক্ষা গ্রুপে আবেদন করার জন্য শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে মানবিক গ্রুপে আবেদন করার জন্য ন্যূনতম জিপিএ ৩.০০ প্রয়োজন।
  • মানবিক গ্রুপ: মানবিক গ্রুপের শিক্ষার্থীরা শুধুমাত্র মানবিক গ্রুপে আবেদন করতে পারে। মানবিক গ্রুপের জন্য আবেদন করার জন্য তাদের ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
  বিএসএমআরএএইউ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪|BSMRAAU Admission Circular

সেন্ট যোসেফ কলেজের আসন সংখ্যা

সেন্ট যোসেফ কলেজের বিজ্ঞান গ্রুপে বাংলা মাধ্যমের আসন সংখ্যা রয়েছে ৪২০। বিজ্ঞান গ্রুপের ইংরেজি ভার্সনের জন্য ৮০ টি আসন রয়েছে। মানবিক গ্রুপে বাংলা মাধ্যমের জন্য ৯০ টি আসন রয়েছে। ব্যবসায় শিক্ষা গ্রুপে বাংলা মাধ্যমের জন্য ১৭০ টি আসন রয়েছে। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে ইংরেজি মিডিয়ামের জন্য কোনো আসন নেই।

গ্রুপ আসন সংখ্যা
বিজ্ঞান ৪২০ টি (বাংলা মাধ্যম) এবং ৮০ টি (ইংরেজি মাধ্যম)
মানবিক ৯০ টি
ব্যবসায় শিক্ষা ১৭০ টি

সেন্ট যোসেফ কলেজ আবেদন পদ্ধতি

সেন্ট যোসেফ কলেজের ভর্তি ফরম ২০২৪ http://www.sjs.edu.bd/ ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করতে পারবে। অনলাইন আবেদন শুরু হবে ২৬শে মে ২০২৪ এবং আবেদনের শেষ তারিখ ২৯শে মে ২০২৪। অনলাইনে আবেদন করার সময় আবেদনকারীদের আবেদন ফী ভর্তি পরীক্ষা বাবদ ৩০০ টাকা মোবাইল ব্যাংকিং “বিকাশ” এর মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে।

আরো দেখুন: নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

পুনঃপরীক্ষার মাধ্যমে এসএসসির ফলাফল পরিবর্তন হলেও নির্ধারিত তারিখের মধ্যে ভর্তির আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত নির্দেশাবলী সেন্ট যোসেফ কলেজের অফিসিয়াল ওয়েবসাইট http://www.sjs.edu.bd/ এ পাওয়া যাবে।

সেন্ট যোসেফ কলেজ অ্যাডমিট কার্ড ডাউনলোড ২০২৪

সেন্ট যোসেফ কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫ অনুসারে ভর্তি পরীক্ষার জন্য সেন্ট যোসেফ কলেজ অ্যাডমিট কার্ড ২০২৪ আবেদন করার পরে ডাউনলোড করা যাবে। অ্যাডমিট কার্ড স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত করা হবে এবং অ্যাডমিট কার্ডে ভর্তির তারিখ ও সময় উল্লেখ করা থাকবে।

  আর্মি মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪|Army Medical College Admission Circular

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল ক্যাম্পাসে উপস্থিত থাকতে হবে। পরীক্ষার সময়সূচি ও আসন-বিন্যাস প্রতিষ্ঠানের ওয়েবসাইট (www.sjs.edu.bd), ফেসবুক পেজ (https://www.facebook.com/SJHSSOfficial/) ও বিদ্যালয়ের নোটিশ বোর্ডে ৩০ মে ২০২৪ দুপুর ১২:০০টায় দেওয়া হবে ।

সেন্ট যোসেফ কলেজ ভর্তি পরীক্ষা ২০২৪

সেন্ট যোসেফ কলেজে ভর্তি সিলেবাস অনুযায়ী এইচএসসি ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান গ্রুপ থেকে যারা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে আবেদন করেছে তাদের বিজ্ঞান গ্রুপের প্রশ্নে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যারা ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে মানবিক গ্রুপে আবেদন করেছে তাদের ব্যবসায় শিক্ষা গ্রুপের প্রশ্নে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষার তারিখ

৩১ শে মে ও ০১লা জুন ২০২৪ তারিখে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সেন্ট যোসেফ কলেজ ভর্তি পরীক্ষার বিষয় সমূহ

সেন্ট যোসেফ কলেজ ভর্তি পরীক্ষা এসএসসি সিলেবাস অনুযায়ী নেওয়া হবে। নিম্নে দেওয়া হলো কোন গ্রুপে কোন কোন বিষয় থাকবে।

বিজ্ঞান গ্রুপ: বাংলা, ইংরেজি, উচ্চতর গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং জীব বিজ্ঞান।

মানবিক গ্রুপ: বাংলা, ইংরেজি, সাধারণ বিজ্ঞান, আইসিটি এবং সাধারণ জ্ঞান।

ব্যবসায় শিক্ষা গ্রুপ: বাংলা, ইংরেজি, হিসাব বিজ্ঞান, সাধারণ বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান।

সেন্ট যোসেফ কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল

সকল গ্রুপের ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার পর কর্তৃপক্ষ ভর্তির ফলাফল ২০২৪ প্রকাশ করা হবে।

মেধাতালিকা, অপেক্ষমাণ তালিকা এবং ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট, ফেসবুক পেজ ও প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে পাওয়া যাবে ।

  ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ সকল ইউনিট

বিশেষ দ্রষ্টব্য:

  • ভর্তির পরে ছাত্রকে অবশ্যই কলেজ নির্ধারিত ইউনিফর্ম পরিধান করতে হবে।
  • কলেজে মোবাইল ফোন আনা ও ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।
  • নিয়মিত ক্লাস ও ব্যবহারিক ক্লাস করতে অনিচ্ছুক এবং প্রতিষ্ঠানের নিয়মাবলি পালনে অনাগ্রহী এবং ধূমপায়ীদের আবেদন করার প্রয়োজন নেই ।
  • সর্বশেষ তথ্যের জন্য নিয়মিত কলেজ ওয়েবসাইট ভিজিট করতে হবে।

হেল্পলাইন: ০১407958499 ও 01৩০৯১০৮২৫৯ (প্রতিদিন সকাল ৯:০০ টা থেকে বিকাল ৪:৩০ মি. পর্যন্ত)।

Leave a Comment