ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ (সেশন ২০২২-২৩) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্স প্রথম বর্ষের ফলাফল প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম নিয়ে আজকে আলোজনা করবো।

যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৪ সালের ডিগ্রী ১ম বর্ষের পরীক্ষায় অংশ নিয়েছেন তারা এখান থেকে ডিগ্রি ১ম বর্ষের ফলাফল কিভাবে দেখতে হয় তার নিয়ম দেখে নিতে পারবেন।

ডিগ্রী ১ম বর্ষের ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী ১ম বর্ষের পরীক্ষা ২০২৪ ইতিমধ্যে অনুষ্ঠিত হয়েছে। ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীরা এখন ফলাফল প্রকাশের জন্য অপেক্ষা করছে। সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ডিগ্রি পাস কোর্স সার্টিফিকেট পরীক্ষার ফলাফল তিন মাসের মধ্যে প্রকাশ করা হয়। তাই এ বছরও এর ব্যতিক্রম হবে না বলে আশা করা হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ১ম বর্ষের ফলাফল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ডিগ্রী পাস এবং সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফল ২০২৪ আজ বুধবার ১০ই জুন ২০২৪ বিকাল ৪ টায় প্রকাশিত হয়েছে। সারাদেশে ৭০২টি কেন্দ্রে ১৯১২টি কলেজের ২ লাখ ৩৪ হাজার ৩৪১ জন পরীক্ষার্থী ডিগ্রি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণ করে। এই পরীক্ষায় গড় পাসের হার ৮৭.৭৮%। ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষায় নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৫ হাজার ৭০৫ জন এবং উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা ৩৫ হাজার ৪৪৫ জন। প্রার্থীর রেজিস্ট্রেশন ও কলেজভিত্তিক ফলাফল আজ রাত ৮টা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

  ২০২২ সালের বি.এসসি (অনার্স) ইন এ্যারোনেটিক্যাল এন্ড এভিয়েশন সায়েন্স ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষার সময়সূচি

২০২২-২৩ সেশনের জন্য ডিগ্রি পাস কোর্সের প্রথম বর্ষের ফলাফল ২০২৪

আপনি যদি ডিগ্রী পাস এবং সার্টিফিকেট কোর্স পরীক্ষার ফলাফল ২০২২-২৩ খুঁজছেন? তাহলে আপনি সঠিক যায়গায় আছেন। কারণ এখান থেকে আপনি ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ফলাফল সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন। গত বছরের পাসের হারের তুলনায় এ বছর ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষায় পাসের হার তুলনামূলক বেড়েছে।

ডিগ্রী ১ম বর্ষের ফলাফল কিভাবে পাবেন

ডিগ্রী ১ম বর্ষের পরীক্ষার ফলাফল ঘোষণার পরও অনেক শিক্ষার্থী তাদের কাংখিত ফলাফল দেখতে পায় না। যার কারন হলো তারা ফলাফল দেখার সঠিক নিয়ম জানেন না। তাই এই এখানে আমরা কিভাবে ডিগ্রী ১ম বর্ষের পরীক্ষার ফলাফল চেক করতে হয় তার নিয়ম আপনাদের সাথে শেয়ার করব। অনলাইনে এবং মোবাইল এসএমএস পদ্ধতি ব্যবহার করে ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফলাফল পাওয়ার নিয়ম দেখানো হবে।

অনলাইনের মাধ্যমে ডিগ্রি ১ম বর্ষের ফলাফল দেখার নিয়ম

আপনি খুব সহজে এবং দ্রুত অনলাইনে আপনার ডিগ্রী ১ম বর্ষের ফলাফল দেখতে পারবেন কিন্তু এর জন্য আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। আপনারা সবাই অবগত আছেন যে সকল ডিগ্রী পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুটি অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। আমরা এই দুটি ওয়েবসাইট থেকে অনলাইনে ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষার ফলাফল চেক করার জন্য ধাপে ধাপে পদ্ধতি উপস্থাপন করেছি।

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই ওয়েবসাইটটি দেখুন: results.nu.ac.bd
  • এখন বাম দিক থেকে ‘ডিগ্রী’ বিভাগে যান।
  • নীচের মেনু থেকে ‘1stYear’ নির্বাচন করুন।
  • এখন আপনার ‘পরীক্ষার রোল, রেজিষ্ট্রেশন নম্বর এবং পরীক্ষার সাল’ লিখুন।
  • নীচে দেখানো ‘ক্যাপচা কোড’ সঠিকভাবে সমাধান করে।
  • ’সার্চ রেজাল্ট’ বাটনে ক্লিক করুন।
  ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র ডিগ্রি ১ম বর্ষ সাজেশন ২০২৪

এখন আপনি পপআপ উইন্ডো থেকে একটি নতুন ট্যাবে ফলাফল দেখতে পাবেন।

মোবাইল এসএমএস ব্যবহার করে ১ম বর্ষের ফলাফল দেখার নিয়ম

আপনি যদি অনলাইন সার্ভার ডাউন সমস্যার মুখোমুখি হতে না চান, তাহলে আপনি মোবাইল এসএমএসের মাধ্যমে ডিগ্রি ১ম বর্ষের ফলাফল দেখতে পারবেন এর জন্য আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে নীচে দেখানো পদ্ধতি অনুসরণ করে সহজেই আপনার ডিগ্রী ১ম বর্ষের ফলাফল দেখতে পারবেন।

প্রথমে মোবাইল মেসেজ অপশনে যান এবং NU Space D1 স্পেস রোল নম্বর টাইপ করুন এবং 16222 নম্বরে পাঠান।

শিক্ষার্থী বন্ধুরা আশা করি উপরের আলোচনা থেকে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ১ম বর্ষের ফলাফল ২০২৪ সম্পর্কে জানতে এবং দেখতে পেয়েছেন। যারা ২০২২২-২৩ শিক্ষাবর্ষের ১ম বর্ষের ডিগ্রি পরীক্ষায় অংশগ্রহণ করেছ তাদের সবাইকে অভিনন্দন। এছাড়াও যারা পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন তারা আগামী বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং একই সাথে ডিগ্রির ২য় ও শেষ বর্ষে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে।

Leave a Comment