নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫ প্রকাশিত হয়েছে। নটরডেম কলেজ এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি তাদের কলেজের ওয়েবসাইট ndc.edu.bd এ প্রকাশিত হয়েছে। নটরডেম কলেজ ভর্তি পরীক্ষার মাধ্যমে তারা বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজ গ্রুপে শিক্ষার্থীদের ভর্তি করবে।

নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে, সংখ্যালঘু এবং মিশনারি পরিচালিত গ্রামীণ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অগ্রাধিকার দেওয়া হবে।

নটরডেম কলেজ ঢাকা ঢাকার ছেলেদের জন্য একটি বিখ্যাত কলেজ। একাদশ শ্রেণিতে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা গ্রুপে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে। শুধুমাত্র বিজ্ঞান গ্রুপে বাংলা মিডিয়াম ও ইংরেজি মিডিয়াম উভয় সংস্করণ রয়েছে। অন্যান্য গ্রুপে শুধুমাত্র বাংলা মিডিয়ামে শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে বিজ্ঞান গ্রুপে বাংলা মিডিয়ামের শিক্ষার্থীদের ইংরেজি ভার্সনে আবেদন করার সুযোগ নেই।

একনজরে নটরডেম কলেজে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

  • অনলাইন আবেদন শুরু: ২৫শে মে ২০২৪
  • আবেদনের শেষ তারিখ: ৩০শে মে ২০২৪
  • আবেদন করার লিংক:edu.bd
  • আবেদন ফী: ৪০০ টাকা
  • ভর্তি পরীক্ষার তারিখ: অ্যাডমিট কার্ডে দেওয়া থাকবে

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। এনডিসি ভর্তির ফর্মটি iadmissionbd.net ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করা যাবে। সকল শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভাইভা বোর্ডে অংশগ্রহণ করতে হবে।

FB IMG 1716002594215

আবেদনের নূন্যতম যোগ্যতা

ঢাকা নটরডেম কলেজে একাদশ শ্রেণিতে ২০২৪-২৫ সেশনে ভর্তির জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীদের কলেজ কর্তৃক নির্ধারিত যোগ্যতা থাকতে হবে। নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতার উল্লেখ করা হয়েছে। এখানে তার বিস্তারিত দেওয়া হলো:

  • প্রথমে শিক্ষার্থীদের ২০২৪ সালে বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ড থেকে SSC বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • বিজ্ঞান গ্রুপ: বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং মানবিক গ্রুপে আবেদন করতে পারবে। বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীদের বিজ্ঞান গ্রুপে আবেদন করার জন্য ন্যূনতম জিপিএ ৫.০০ থাকতে হবে। বিজ্ঞান গ্রুপের বাংলা মাধ্যম বা ইংরেজি মাধ্যমের জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই উচ্চতর গণিত বিষয় থাকতে হবে। বিজ্ঞান গ্রুপ থেকে মানবিক গ্রুপে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। বিজ্ঞান গ্রুপ থেকে ব্যবসায় শিক্ষা গ্রুপে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে।
  • ব্যবসায় শিক্ষা গ্রুপ: ব্যবসায় শিক্ষা গ্রুপের শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা এবং মানবিক গ্রুপে আবেদন করতে পারবে। ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে ব্যবসায় শিক্ষা গ্রুপে আবেদন করার জন্য শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে মানবিক গ্রুপে আবেদন করার জন্য ন্যূনতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  • মানবিক গ্রুপ: মানবিক গ্রুপের শিক্ষার্থীরা শুধুমাত্র মানবিক গ্রুপে আবেদন করতে পারে। মানবিক গ্রুপের জন্য আবেদন করার জন্য তাদের ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪|Jahangirnagar University Admission Circular

নটরডেম কলেজের আসন সংখ্যা

ঢাকা নটরডেম কলেজের বিজ্ঞান গ্রুপে বাংলা মাধ্যমের আসন সংখ্যা রয়েছে ১৮১০। বিজ্ঞান গ্রুপের ইংরেজি ভার্সনের জন্য ৩১০ টি আসন রয়েছে। মানবিক গ্রুপে বাংলা মাধ্যমের জন্য ৪১০ টি আসন রয়েছে। ব্যবসায় শিক্ষা গ্রুপে বাংলা মাধ্যমের জন্য ৭৬০ টি আসন রয়েছে। মানবিক ও বিজনেস স্টাডিজ গ্রুপে ইংরেজি মিডিয়ামের জন্য কোনো আসন নেই।

গ্রুপ আসন সংখ্যা
বিজ্ঞান ১৮১০ টি (বাংলা মাধ্যম) এবং ৩১০ টি (ইংরেজি মাধ্যম)
মানবিক ৪১০ টি
ব্যবসায় শিক্ষা ৭৬০ টি

নটরডেম কলেজ আবেদন পদ্ধতি

নটরডেম কলেজের ভর্তি ফরম ২০২৪ ndc.edu.bd ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করতে পারবে। অনলাইন আবেদন শুরু হবে আগস্ট ২০২৪ এবং আবেদনের শেষ তারিখ আগস্ট ২০২৪। অনলাইনে আবেদন করার সময় আবেদনকারীদের আবেদন ফী ভর্তি পরীক্ষা বাবদ ৩০০ টাকা মোবাইল ব্যাংকিং “বিকাশ” এর মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে।

পুনঃপরীক্ষার মাধ্যমে এসএসসির ফলাফল পরিবর্তন হলেও নির্ধারিত তারিখের মধ্যে ভর্তির আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত নির্দেশাবলী নটরডেম কলেজের অফিসিয়াল ওয়েবসাইট ndc.edu.bd-এ পাওয়া যাবে।

নটরডেম কলেজ অ্যাডমিট কার্ড ডাউনলোড ২০২৪

নটরডেম কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫ অনুসারে ভর্তি পরীক্ষার জন্য নটরডেম কলেজ অ্যাডমিট কার্ড ২০২৪ আবেদন করার পরে ডাউনলোড করা যাবে। অ্যাডমিট কার্ড স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত করা হবে এবং অ্যাডমিট কার্ডে ভর্তির তারিখ ও সময় উল্লেখ করা থাকবে।

  • Payment প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে মোবাইল নম্বর ও OTP ব্যবহার করে Admit Card Download করা যাবে।
  • অথবা SMS এ পাঠানো Link এর মাধ্যমে Admit Card Download করা যাবে।
  কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪|Agricultural University Admission Circular

নটরডেম কলেজ ভর্তি পরীক্ষা ২০২৪

নটরডেম কলেজে ভর্তি সিলেবাস অনুযায়ী এইচএসসি ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিজ্ঞান গ্রুপ থেকে যারা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে আবেদন করেছে তাদের বিজ্ঞান গ্রুপের প্রশ্নে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যারা ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে মানবিক গ্রুপে আবেদন করেছে তাদের ব্যবসায় শিক্ষা গ্রুপের প্রশ্নে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

নটরডেম কলেজ ভর্তি পরীক্ষার বিষয় সমূহ

নটরডেম কলেজ ভর্তি পরীক্ষা এসএসসি সিলেবাস অনুযায়ী নেওয়অ হবে। নিম্নে দেওয়অ হলো কোন গ্রুপে কোন কোন বিষয় থাকবে।

বিজ্ঞান গ্রুপ: বাংলা, ইংরেজি, আইসিটি, উচ্চতর গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং জীব বিজ্ঞান।

মানবিক গ্রুপ: বাংলা, ইংরেজি, সাধারণ বিজ্ঞান, আইসিটি এবং সাধারণ জ্ঞান।

ব্যবসায় শিক্ষা গ্রুপ: বাংলা, ইংরেজি, হিসাব বিজ্ঞান, সাধারণ বিজ্ঞান, আইসিটি এবং সাধারণ জ্ঞান।

নটরডেম কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল

সকল গ্রুপের ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার পর কর্তৃপক্ষ ভর্তির ফলাফল ২০২৪ ঘোষণা করবে।

নটরডেম কলেজ ভর্তি আবেদন করতে কোন ধরনের সমস্যার সম্মুখিন হলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Leave a Comment