ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম। ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার ফলাফল দেখবেন যেভাবে। জাতীয় বিশ্ববিদ্যালয় সবেমাত্র ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার ফলাফল ২০২০ ঘোষণা করেছে। আপনি কি ডিগ্রী ৩য় বর্ষের ফলাফল ২০২১, ডিগ্রী ফলাফল ২০১৬-২০১৭ সেশন, ডিগ্রী ৩য় বর্ষের ফলাফল ২০২০, ডিগ্রী ফলাফল ২০২১, ডিগ্রী ফলাফল ৩য় বর্ষ, ডিগ্রী চূড়ান্ত বর্ষের ফলাফল ২০২০, ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার ফলাফল খুঁজছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক শেষ বর্ষের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ডিগ্রী চূড়ান্ত বর্ষের পরীক্ষা গত বছর ৩০শে নভেম্বর ২০২২০ এ অনুষ্ঠিত হয়েছিল এবং ফলাফল ২০২১ এর ফেব্রুয়ারীতে প্রকাশিত হলো।

NU ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার ফলাফল ২০২১

ডিগ্রী পরীক্ষায় প্রতিটি শিক্ষার্থীর মূল লক্ষ্য হল সেরা ফলাফল নিশ্চিত করা। তারা এই পরীক্ষায় ভালো করার জন্য কঠোর পরিশ্রম করে। এ বছর বাধ্যতামূলক বিষয় ইংরেজি। তাই সবাইকে মনে রাখতে হবে ইংরেজির জন্য পরিশ্রম করতে হবে।

ডিগ্রি কোর্স তিনটি শিক্ষাবর্ষে বিভক্ত। বছরের তৃতীয় বছর। সে যদি তৃতীয় বর্ষের সফল পরীক্ষায় উত্তীর্ণ হয় তাহলে তার ডিগ্রি কোর্স সম্পন্ন হবে।

ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

NU ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল ২০১৭-২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর ৪৬ ধারা অনুযায়ী ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে গ্রেডিং এবং ক্রেডিট সিস্টেম চালু করা হয়েছে। এ আইনে ৬ সপ্তাহের মধ্যে পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন হবে। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। কিন্তু এই ডিগ্রী 3য় বর্ষের ফলাফল 2021 সালের ফেব্রুয়ারিতে প্রকাশ হতে চলেছে।

  অনার্স ৩য় বর্ষের ফলাফল রেজাল্ট ২০২২

ডিগ্রী ৩য় বছর ফলাফল ২০২১ মার্কশীট

আধুনিক যুগে, আপনি ঘরে বসার সময় মার্ক শীট সহ এনইউ ডিগ্রি 3 য় বছরের ফলাফল ২০২১ পেতে পারেন। ইন্টারনেটের মাধ্যমে পরীক্ষার ফলাফলগুলি সহজেই পেতে পারেন। প্রথমে একটি ইন্টারনেট সমর্থিত ফোন নিন, তারপরে ফোনটিতে ব্যবহৃত সিমগুলিতে ইন্টারনেট আছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে এই সিম উপর ইন্টারনেট কিনতে হবে। আপনার পিসি বা ফোন এর ব্রাউজিং অপশন যান

এবং নীচের ধাপ গুলো অনুসরণ করুন। এই সেশন ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ পুরাতন পাঠ্যক্রমের শিক্ষার্থীদের জন্য।

প্রথম পদ্ধতি

Nu.ac.bd/results যান

“অনুসন্ধান” বিকল্প থেকে ডিগ্রী চয়ন করুন
৩য় বর্ষ নির্বাচন করুন

এখন পৃথক ফলাফল নির্বাচন করুন

পরবর্তী দুটি বাক্সে আপনার ডিগ্রি রেজিস্ট্রেশন নম্বর এবং পাসের বছর টাইপ করুন

কোডটি প্রবেশ করে ক্যাপচা সমাধান করুন এবং ‘অনুসন্ধান ফলাফল’ বোতামে ক্লিক করুন

এবং অবশেষে ফলাফল আপনার সামনে দেখাবে।

NU ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল ২০২১ মোবাইল এসএমএসের মাধ্যমে দেখুন

মোবাইল এসএমএস হল ডিগ্রী ৩য় বর্ষের ফলাফল ২০২১ পরীক্ষার একটি খুব সহজ উপায়। মোবাইল এসএমএসের মাধ্যমে যে কেউ সহজেই তৃতীয় বর্ষের ফলাফল জানতে পারবেন। এর জন্য আপনার একটি হ্যান্ডসেট লাগবে। হ্যান্ডসেট সংগ্রহের পর মোবাইল সিমে পর্যাপ্ত টাকা আছে কিনা দেখুন। টাকা না থাকলে রিচার্জ করুন। আপনি একটি SMS এর জন্য আপনার ব্যালেন্স থেকে ২.৫০ টাকা খরচ হবে৷ মোবাইল হ্যান্ডসেটটি নিয়ে মোবাইলের মেসেজ অপশনে যান। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  ডিগ্রি ৩য় বর্ষ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২২

www.nu.ac.bd/results ওয়েবসাইটে অদ্য রাত ৮.০০ থেকে পাওয়া যাবে। যে কোন মোবাইল থেকে SMS করেও ফলাফল জানা যাবে। এ ক্ষেত্রে Message অপশনে গিয়ে

 NU<space>DEG <space> ROLL লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

NU <space> H3 <space> reg. no. or roll number and send this message to 16222.

ডিগ্রি ৩য় বর্ষের গ্রেডিং সিস্টেম

ডিগ্রির জন্য গ্রেডিং সিস্টেম কীভাবে জানবেন?

নম্বরের ভিত্তিতে উত্তরপত্র মূল্যায়ন করা হবে। একজন প্রার্থীর তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর লেটার গ্রেড এবং গ্রেড পয়েন্টে রূপান্তরিত হবে। প্রার্থীকে তার গাণিতিক নম্বর দেওয়া হবে না। পরীক্ষার ফলাফল মূল্যায়নের জন্য নিম্নলিখিত লেটার গ্রেড এবং রিসেটিং গ্রেড পয়েন্ট থাকবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রদত্ত অভিন্ন গ্রেডিং পদ্ধতি অনুসারে, গাণিতিক নম্বর, লেটার গ্রেড এবং গ্রেড পয়েন্ট নিম্নরূপ হবে।

Numerical Grade

Letter Grade(LG)

Grade point(Gp)

80% or above A+ (Plus)

4.00

75% to less than 80% A (Plain)

3.75

70% to less than 75%

A- (Minus) 3.50
65% to less than 70% B+ (plus)

3.25

60% to less than 65%

B (Plain) 3.00
55% to less than 60% B- (Minus)

2.75

50% to less than 55%

C+ (Plus) 2.50
45% to less than 50% C (Plain)

2.25

40% to less than 45%

D (Plain) 2.00
<40%(less than 40%) F (Fail)

0.00

আপনি ডিগ্রী ৩য় বছর ২০১৮ পাস করতে কমপক্ষে ৪০% মার্কস পেতে হবে।

আরো পড়ুন: এইচএসসি রেজাল্ট দেখুন

জিপিএ এবং সিজিপিএ মূল্যায়ন

nu.ac.bd/results.

  এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন www.educationboardresults.gov.bd

এই কোর্সে প্রাপ্ত পয়েন্টগুলি সেই বিষয়টির ক্রেডিট দ্বারা নির্দিষ্ট বিষয়গুলির সাথে সম্পর্কিত গ্রেড পয়েন্টগুলি গুণমান করে নির্ধারণ করবে। সেই বছরের সকল বিষয়গুলিতে অর্জিত পয়েন্টগুলির মোট সংখ্যা মোট অর্জিত ক্রেডিট দ্বারা বিভক্ত এক বছরের জিপিএ দ্বারা নির্ধারিত হবে। এই সব বছরগুলিতে অর্জিত মোট পয়েন্ট যুক্ত করে, সিজিপিএ মোট ভাগ করে নির্ধারণ করা হবে উত্পন্ন ক্রেডিট। ‘D’ এর নিচে দেওয়া গ্রেডের জন্য কোন ক্রেডিট থাকবে না এবং এটি ত্রুটিযুক্ত বলে মনে করা হয়। ‘এফ’ গ্রেড থেকে উচ্চ গ্রেড পর্যন্ত আপগ্রেড করা হলে, কৃতিত্ব অর্জিত CGPA গণনার সাথে যোগ করা হবে।

ডিগ্রী পরীক্ষায় প্রতিটি ছাত্রের প্রধান লক্ষ্য সেরা ফলাফল নিশ্চিত করা। তারা এই পরীক্ষায় ভাল কাজ করতে কঠোর পরিশ্রম করে। এই বছরের মধ্যে বাধ্যতামূলক বিষয় ইংরেজি। তাই সবার উচিত ইংরেজির জন্য কঠোর পরিশ্রম করা।

ডিগ্রী পরীক্ষা সম্পর্কে

ডিগ্রী কোর্সকে তিনটি একাডেমিক বছরে বিভক্ত করা হয়। যারা ১ম, ২য় এবং তৃতীয় বছর সফলতার সাথে পাস করতে পারবে তাহলে তাদের ডিগ্রী কোর্স সম্পন্ন করা হবে।

Was this article helpful?
YesNo

২ thoughts on “ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম”

Leave a Comment